জাতীয়

রাস্তা খালি করতে প্রয়োজনে শক্তি প্রয়োগ

নিজস্ব প্রতিবেদক : দাবি আদায়ে সড়ক অবরোধের পথ বেছে নেওয়া ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত সরকারি কলেজের বিক্ষুব্ধ শিক্ষার্থীদের সড়ক ছেড়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) রমনা বিভাগের উপ-পুলিশ কমিশনার সাজ্জাদুর রহমান। জনদুর্ভোগের বিষয়টি সামনে এনে শিক্ষার্থীদের উদ্দেশে এ আহ্বান জানিয়েছেন তিনি।

একইঙ্গে তিনি শিক্ষার্থীদের এ বলেও সাবধান করেছেন যে, আমরা অনেকক্ষণ ধৈর্য সহকারে অপেক্ষা করছি আর কিছুক্ষণ পর আমরা আমাদের উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে প্রয়োজন হলে শক্তি প্রয়োগ করবো রাস্তা খালি করার জন্য।

পরীক্ষা স্থগিতের প্রতিবাদে বুধবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা। এরআগে গতকাল রাতেও এই একই এলাকায় সড়ক অবরোধ করেছিলেন শিক্ষার্থীরা। পরে রাত ১০টার সেদিনের মতো সড়ক ছাড়েন তারা। গতকাল সন্ধ্যায় সাত কলেজের পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত আসার পর বিক্ষোভ শুরু করেন তারা।

দুপুরের দিকে নীলক্ষেত মোড়ে গিয়ে সাজ্জাদুর রহমান বলেন, পরীক্ষা নেওয়ার দাবিতে শিক্ষার্থীরা রাস্তায় আন্দোলন করছেন। শিক্ষার্থীদের আন্দোলনের কারণে নীলক্ষেত এলাকা ও এর আশপাশ এলাকায় রাস্তায় জনদুর্ভোগ সৃষ্টি হচ্ছে। তাই শিক্ষার্থীদের আমরা অনুরোধ করেছি- জনদুর্ভোগ কমানোর জন্য তারা যেন রাস্তা ছেড়ে দেয়। কিন্তু তারা আমাদের এই অনুরোধ রাখেনি।

ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত সাত কলেজের অধ্যক্ষরা এসে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে গেছেন। অধ্যক্ষরা আন্দোলনরত শিক্ষার্থীদের জানিয়ে গেছেন যে, তারা আজকে এই বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে মিটিংয়ে বসবেন এবং এই বিষয়ে সিদ্ধান্ত নিয়ে তাদের জানানো হবে।

তিনি বলেন, কিন্তু শিক্ষার্থীরা তাদের অধ্যক্ষের কথা শুনছেন না তারা চাচ্ছেন এক্ষুনি তাদের সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হোক। তবে আমরা অনেকক্ষণ ধৈর্য সহকারে অপেক্ষা করছি আর কিছুক্ষণ পর আমরা আমাদের উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে প্রয়োজন হলে শক্তি প্রয়োগ করবো রাস্তা খালি করার জন্য।

তিনি আরও বলেন, আমরা তাদের আবারও রাস্তা ছাড়ার অনুরোধ জানাবো। কেননা নীলক্ষেত ঢাকা শহরের অত্যন্ত একটি গুরুত্বপূর্ণ এলাকা। এইখানে যানজটের সৃষ্টি হওয়ার কারণে এখন সারা ঢাকায় যানজট ছড়িয়ে পড়েছে। এতে মানুষের দুর্ভোগ চরমে পৌঁছেছে।

দুপুর সাড়ে ১২টায় আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে নীলক্ষেতে যান সাত কলেজের সমন্বয়ক ও ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সেলিম উল্লাহ খোন্দকারসহ বেশ কয়েকজন শিক্ষক। সাত কলেজের বিষয়ে আজ বিকেলে সিদ্ধান্ত নেব- এ কথা জানিয়ে শিক্ষার্থীদের তারা সড়ক ছাড়তে বললেও সে আহ্বান পাত্তা পায়নি শিক্ষার্থীদের কাছে। শিক্ষার্থীরা এ সময় উল্টো ভুয়া ভুয়া স্লোগান দিতে শুরু করেন এবং দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

এদিকে অপ্রীতিকর কোনো পরিস্থিতি এড়াতে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। শিক্ষার্থীদের অভিযোগ, বিশ্ববিদ্যালয় প্রশাসনের খামখেয়ালি মনোভাবের বহিঃপ্রকাশ এই সিদ্ধান্ত। অচিরেই পরীক্ষার স্থগিতাদেশ প্রত্যাহার করে চলমান পরীক্ষা শেষ করার দাবি জানান তারা।

সান নিউজ/এসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ঘূর্ণিঝড়ে সাতক্ষীরায় ৭ লাখ গ্রাহক বিদ্যুৎবিহীন

মো. মাজহারুল ইসলাম, সাতক্ষীরা: ঘূর্ণিঝড় রেমালের জেরে গত দুই...

ফের আলোচনায় কঙ্গনা

বিনোদন ডেস্ক: বলিউড অভিনেত্রী কঙ্...

ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি নিরূপণের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : দেশে ঘূর্ণিঝড় রেমালের ক্ষয়ক্ষতির পরিমাণ...

মঙ্গলবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

হত্যা মামলায় ১০ জনের যাবজ্জীবন

জেলা প্রতিনিধি : জয়পুরহাটে সম্পত্তি নিয়ে বিরোধের জেরে সাইদুল...

আজ গ্যাস বন্ধ যেসব এলাকায়

নিজস্ব প্রতিবেদক: গ্যাস পাইপলাইনের মেরামত কাজের জন্য আজ দেশে...

পলাশবাড়ীতে পল্লীশ্রীর অবহিতকরণ সভা

আশরাফুজ্জামান সরকার, গাইবান্ধা: গাইবান্ধার পলাশবাড়ীতে বিএমজে...

সৌদি পৌঁছেছেন ৪৭,৯৮৫ জন

নিজস্ব প্রতিবেদক : সৌদি আরবে হজ পালন করতে এখন পর্যন্ত ৪৭ হা...

বিদ্যুৎ গেলেই থাকে না নেটওয়ার্ক

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভ...

তৃতীয় ধাপে উপজেলায় ভোট চলছে

নিজস্ব প্রতিবেদক : দেশের ৮৭ উপজেলায় তৃতীয় ধাপে ভোটগ্রহণ শুরু...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা