‘গ্যাস থেকেই মসজিদে বিস্ফোরণ’
জাতীয়

‘গ্যাস থেকেই বিস্ফোরণ’, ‘অবৈধ নির্মাণ ও গ্যাস সংযোগ দায়ী’

নিজস্ব প্রতিবেদক:

নারায়ণগঞ্জের ফতুল্লা থানার পশ্চিমতল্লা এলাকার বাইতুস সালাত জামে মসজিদে বিস্ফোরণের ঘটনা বিপুল পরিমাণে গ্যাস জমে থাকার কারণেই ঘটেছে বলে দাবি করা হয়েছে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের তদন্ত কমিটির প্রতিবেদনে। অন্যদিকে তিতাস গ্যাস গঠিত তদন্ত কমিটি বিস্ফোরণের দায় চাপিয়েছে মসজিদ কমিটি ও দুইজন গ্রাহকের ওপরে। তারা বলছে, অবৈধ গ্যাস সংযোগের রাইজার থেকে ও পাইপলাইনের ওপর মসজিদ নির্মাণ করায় লাইনের ছিদ্র থেকে নির্গত গ্যাস মসজিদ জমা হয়। বিদ্যুতের অবৈধ লাইন ব্যবহার করতে গিয়ে স্পার্কের মাধ্যমে বিস্ফোরণ ঘটে মসজিদে আগুন ধরে যায়।

তবে মসজিদ ভবনটি তৈরিতে বিল্ডিং কোড মানা হয়নি বলে মন্তব্য করেছে দুই সংস্থাই।

ফায়ার সার্ভিসের প্রতিবেদনটিতে বলা হয়েছে, গ্যাসের পাইপ লিকেজের কারণে গ্যাস জমে ছিল নারায়ণগঞ্জের মসজিদে। ঘটনার দিন গত ০৪ সেপ্টেম্বর মসজিদের একটি সুইচ চাপ দেওয়ার সঙ্গে সঙ্গে আগুনের স্ফুলিঙ্গ সৃষ্টি হয়। ফলে জমে থাকা গ্যাসের কারণে আগুনের উৎপত্তি হয়। সেই আগুনের কারণেই বিস্ফোরিত হয় এসিগুলো। ঘটে ভয়াবহ দুর্ঘটনা।

আর তিতাসের প্রতিবেদন বলছে, পাইপলাইনের লিকেজ থেকে মসজিদের ভেতরে গ্যাস জমে যায়। আর মুয়াজ্জিন বিদ্যুতের লাইন পরিবর্তনের সময় সুইচ টিপলেই তা থেকে ঘটে নারায়ণগঞ্জের মসজিদে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা।

এমন পরস্পরবিরোধী তথ্য দিয়ে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর এবং তিতাস গ্যাসের তদন্ত কমিটির পৃথক প্রতিবেদন দুটি বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) বিকেলে জমা দেওয়া হয়েছে। ফায়ার সার্ভিস স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আর তিতাস গ্যাস বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদের হাতে স্ব স্ব তদন্ত প্রতিবেদন জমা দেয়।

ফায়ার সার্ভিসের দায়িত্বশীল সূত্র জানায়, প্রতিবেদনে বিস্ফোরণের কারণ হিসেবে পাইপ লিকেজের কারণে মসজিদের গ্যাস জমাট বেঁধে থাকার কথা উল্লেখ করা হয়েছে। তা থেকে আগুনের মাত্রা বৃদ্ধি ও পরবর্তীতে এসিগুলো বিস্ফোরণ হয়েছে।

অন্যদিকে তিতাসের দাবি, এই বিস্ফোরণে তিতাসের কোনো দায় নেই। তিতাসের বিরুদ্ধে অভিযোগ করার পরও যে লিকেজ মেরামত না করার যে অভিযোগ উঠেছে, তা সঠিক নয়। এর কোনো তথ্য-প্রমাণ তদন্ত কমিটিকে কেউ দেখাতে পারেননি। এই ঘটনায় তিতাসের মতো কোম্পানির সুনাম ক্ষুণ্ন হয়েছে।

তিতাসের তদন্ত কমিটির মতামত ও সুপারিশে দায়ী করা হয় ওই এলাকার দুজন গ্রাহককে। বলা হয়, মসজিদের উত্তর পাশের পূর্ব-পশ্চিম সড়কে তিন ইঞ্চি ব্যাসের বিতরণ লাইন নির্মাণের পর আগে স্থাপিত এক ইঞ্চি ব্যাসের বিতরণ লাইন থেকে আবাসিক সংযোগ নেন মো. শওকত আলী এবং মো. বারেক দেওয়ান। তারা তিন ইঞ্চি ব্যাসের বিতরণ লাইনে তিতাস গ্যাসের রাইজার স্থানান্তর বিষয়ক নিয়ম-কানুন না মেনে, তিতাস গ্যাস নারায়ণগঞ্জ অফিসকে না জানিয়ে, নিজেদের উদ্যোগে স্থানীয়ভাবে অনভিজ্ঞ কোনো ওয়েন্ডার দিয়ে রাইজার দুটি স্থানান্তর করেছেন এবং রাইজার দুটির দৃশ্যমান অংশ কেটে ফেলেন। তিতাসের লোক স্থানান্তর করলে সার্ভিস লাইন ও সার্ভিস লাইনের সংযোগস্থল থেকে বিচ্ছিন্ন করা হতো। এতে এই দুর্ঘটনার সৃষ্টি হতো না। অর্থাৎ এই দুই গ্রাহক নিয়মবহির্ভূতভাবে রাইজার স্থানান্তর করায় এই দুর্ঘটনার সূত্রপাত হয়েছে এবং সে জন্য তারা দায়ী।

মসজিদে দুর্ঘটনার কারণ হিসেবে তদন্ত প্রতিবেদনে পুরো দোষ চাপানো হয়েছে মসজিদ কমিটির ওপর। বলা হয়, গ্যাস নিজে নিজে জ্বলতে পারে না। অবৈধ বিদ্যুৎ সংযোগ নেওয়ায় তাই মসজিদ কমিটি দায়ী। মসজিদ কমিটি দুর্ঘটনা সংঘটিত হওয়ার কয়েক দিন আগে থেকেই মসজিদে গ্যাসের গন্ধ পাচ্ছিলেন। তারপরও মসজিদ কমিটি এসি অংশের দরজা জানালা বন্ধ করে এসি চালিয়ে নামাজ আদায় করেছেন। কিন্তু নিরাপত্তার জন্য মুসল্লিদের সতর্ক করা হয়নি। মসজিদ কমিটির অজ্ঞতা-অসচেতনতা এবং মসজিদে অবৈধ বিদ্যুৎ সংযোগের জন্য এই দুর্ঘটনার সৃষ্টি হতে পারে। তাই এর দায়ভার তাদের ওপর বর্তায়।

কমিটি আরও মনে করে, মসজিদটি নির্মাণ ও তৃতীয় তলাবিশিষ্ট মসজিদ ভবন নির্মাণ করতে ইউনিয়ন পরিষদ বা উপজেলা পরিষদ, জেলা পরিষদ, সিটি করপোরেশন থেকে অনুমোদন নেওয়া হয়নি, যা মসজিদ কমিটির তাদের বক্তব্যে উল্লেখ করেছে।

অন্যদিকে তিতাসের বিষয়ে ফায়ার সার্ভিসের প্রতিবেদনে বলা হয়েছে, পাইপ লিকেজের বিষয়ে এলাকাবাসী বা মসজিদ কমিটি তিতাস কর্তৃপক্ষের কাছে অবগত বা অভিযোগ করেছেন, এর লিখিত কোনো দলিল পাওয়া যায়নি। তবে অনেকে কমিটির কাছে বলেছেন, তারা মৌখিকভাবে তিতাসকে লিকেজের বিষয়ে অবগত করেছিলেন।

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন জানান, আগুনের ঘটনায় ফায়ার সার্ভিসের চার সদস্যের তদন্ত কমিটি বিকেলে প্রতিবেদন জমা দেন। প্রতিবেদনে আগুনের কারণ ও সুপারিশ উল্লেখ করা হয়েছে।

সচিবালয়ে তদন্ত প্রতিবেদন জমা দিয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে তিতাস গ্যাসের তদন্ত কমিটির আহ্বায়ক ঢাকা কার্যালয়ের মহাব্যবস্থাপক (পরিকল্পনা) আবদুল ওয়াহাব এ বিস্ফোরণের জন্য মসজিদ কমিটি এবং দুইজন গ্রাহকের ওপরে দায় চাপিয়ে বক্তব্য দেন। জ্বালানি সচিব আনিছুর রহমান, পেট্রোবাংলার চেয়ারম্যান আব্দুল ফাত্তাহ, তিতাসের ব্যবস্থাপনা পরিচালক আলী মো. মামুন সে সময় ছিলেন। মসজিদে বিস্ফোরণের ঘটনায় যারা মারা গেছেন এবং যারা আহত অবস্থায় হাসপাতালে ভর্তি আছেন, সবার প্রতি সমবেদনাও জানায় তদন্ত কমিটি।

গত ০৪ সেপ্টেম্বর রাতে বাইতুস সালাত জামে মসজিদে বিস্ফোরণে দগ্ধ ৩৭ জনকে উদ্ধার করে ঢাকার শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় তাদের মধ্যে ৩১ জনের মৃত্যু হয়। বর্তমানে হাসপাতালটির আইসিইউতে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন পাঁচজন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন একজন।

এ ঘটনায় ফায়ার সার্ভিস চার সদস্যের, নারায়ণগঞ্জ জেলা প্রশাসন পাঁচ সদস্যের ও তিতাস গ্যাস তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে। ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) ও সিটি করপোরেশনের আরো দুটিসহ পাঁচটি তদন্ত কমিটি গঠিত হয়েছে। জেলা প্রশাসনের তদন্ত কমিটির গণশুনানিতে ৪৩ জন সাক্ষ্য দিয়েছেন। ডিপিডিসি মসজিদের সামনে থেকে বৈদ্যুতিক ট্রান্সফরমার ও একটি খুঁটি সরিয়ে নিয়েছে।

বিস্ফোরণের কারণ অনুসন্ধান করতে গিয়ে তিতাস গ্যাস মসজিদের পূর্ব ও উত্তর পাশের সড়কের পুরো মাটি খুঁড়ে পরিত্যক্ত পাইপলাইনে ছয়টি ছিদ্র দেখতে পান। এ ঘটনায় তিতাসের চার কর্মকর্তাসহ আটজনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এ বিষয়ে তদন্ত কমিটি জানায়, তদন্ত করে মসজিদের আশপাশে তারা পাইপ লাইনে ছয়টি লিকেজ পেয়েছেন তারা। মসজিদটি নির্মাণের সময় মসজিদের কমিটি রাজউক, তিতাস, বিদ্যুৎ বিভাগসহ সংশ্লিষ্ট কোনও দপ্তরের অনুমোদন নেয়নি। তারা নিজেদের ইচ্ছামাফিক মসজিদ নির্মাণ করেছেন।

বিস্ফোরণের ঘটনায় মসজিদ কমিটি অভিযোগ করেন, গ্যাস লিকেজের বিষয়ে যোগাযোগ করা হলে লিকেজ মেরামত করতে তিতাস গ্যাস থেকে ৫০ হাজার টাকা ঘুষ চাওয়া হয়। তাঁরা ঘুষের টাকা জোগাড় করতে পারেননি বলে গ্যাস লিকেজ মেরামত করা যায়নি। মসজিদ কমিটির এই বক্তব্যের প্রেক্ষিতে গতকাল বুধবারও (১৬ সেপ্টেম্বর) তিতাস গ্যাসের তদন্ত কমিটির প্রধান আবদুল ওয়াহাব তালুকদার সাংবাদিকদের বলেন, তাঁরা মাটি খুঁড়ে তিতাসের পাইপলাইনে ছয়টি ছিদ্র পেয়েছেন। ওই ছিদ্র দিয়ে গ্যাস যেখানে জায়গা পেয়েছে, সেখানে ছড়িয়ে পড়েছে। তিনি বলেন, মসজিদের কলাম বেইজ নির্মাণের সময় তিতাসের পাইপলাইনের র‌্যাপিং নষ্ট হয়ে মাটির সংস্পর্শে এসে পাইপ লিকেজ হয়েছে।

এর আগে দেওয়া তদন্ত প্রতিবেদনে ডিপিডিসি জানিয়েছিল, মসজিদে দুটি বিদ্যুতের লাইন রয়েছে, যার একটি অবৈধ। তিতাস বলছে, ওই মসজিদে এসি থাকায় সব জানালা দরজা বন্ধ ছিল। গ্যাসের লিকেজ থেকে অল্প অল্প করে মসজিদের ভেতরে গ্যাস জমতে থাকে। সেদিন এশার নামাজের সময় বিদ্যুৎ চলে যায়। এরপর মসজিদের মুয়াজ্জিন একটি লাইনে বিদ্যুৎ চলে যাওয়ায় আরেকটি বিদ্যুতের লাইন চালু করতে গেলে সুইচে বিদ্যুৎ স্পার্ক করে। এতে মসজিদের ভেতরে জমে থাকা গ্যাসে আগুন ধরে যায়। সঙ্গে সঙ্গে বিস্ফোরণ ঘটে। মসজিদটি সম্পূর্ণ বন্ধ থাকায় আগুন লেগে যায় মসজিদের প্রায় প্রতিটি কোনায়। এ কারণেই হতাহতের হার অনেক বেশি হয়েছে।

তবে পাইপ লিকেজের জন্য মসজিদকে দায়ী করে তদন্ত কমিটি গুলোর এসব বক্তব্য বার বার নাকচ করে দিচ্ছেন মসজিদ পরিচালনা কমিটির সভাপতি আবদুল গফুর।

তিতাসের প্রতিবেদনে সুপারিশ হিসেবে বলা হয়েছে, এখন থেকে তিতাসের পাইপ লাইনের ওপর কোনও ধরনের স্থাপনা করা যাবে না। কারণ, এতে গ্যাসের পাইপ লাইন ক্ষতিগ্রস্ত হতে পারে। এতে লিকেজ হতে পারে। আর লিকেজের সমস্যা পেলে সঙ্গে সঙ্গে যেন তিতাসকে জানানো হয়।

মসজিদে বিস্ফোরণের ঘটনায় মসজিদ পরিচালনা কমিটি, তিতাস গ্যাস ও ডিপিডিসির অবহেলাকে দায়ী করে অজ্ঞাত আসামিদের বিরুদ্ধে অবহেলাজনিত মৃত্যুর অভিযোগে মামলা করেছেন ফতুল্লা মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) হুমায়ুন কবির। দণ্ডবিধির ৩০৪ (ক) ধারার এ মামলায় সর্বোচ্চ শাস্তি জরিমানা বা পাঁচ বছরের কারাদণ্ড বা উভয় দণ্ড।

সান নিউজ/আরএইচ/ এআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

কাঁচা আমের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালের সু...

মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আ’লীগের লক্ষ্য

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন...

১০ জেলেকে মুক্তি দিল আরকান আর্মি

নিজস্ব প্রতিবেদক: দেশের অভ্যন্তরে...

বজ্রপাতে একদিনেই প্রাণ গেল ১০ জনের

নিজস্ব প্রতিবেদক: বৃষ্টিহীন বৈশাখ...

হাসপাতাল থেকে বাসা ফিরলেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা