৯০ ভাগ কমেছে কাতারে জনশক্তি রপ্তানি
প্রবাস

৯০ ভাগ কমেছে কাতারে জনশক্তি রপ্তানি

নিজস্ব প্রতিবেদক:

করোনাভাইরাসের প্রভাব এবার পড়েছে বাংলাদেশের শ্রমবাজারে। মধ্যপ্রাচ্যে দেশের তৃতীয় বৃহত্তম শ্রমবাজার কাতারে বাংলাদেশ থেকে আসা কর্মীর সংখ্যা চলতি বছরের প্রথম ছয়মাসে আশঙ্কাজনক হারে কমে গেছে।

গত বছরের প্রথম ছয়মাসে আসা কর্মীর তুলনায় এবার ৯০ শতাংশ কমে গেছে।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের জনশক্তি কর্মসংস্থান এবং প্রশিক্ষণ ব্যুরোর তথ্যমতে, চলতি বছরের প্রথম ছয়মাসে (জানুয়ারি-জুন) কাতারে বাংলাদেশে কর্মী এসেছেন মাত্র তিন হাজার ৫০৩ জন, যা গত বছরের তুলনায় মাত্র ৯.৭১ শতাংশ। গত বছরের এই সময়ে কাতারে এসেছিলেন ৩৬ হাজার ৭০ জন বাংলাদেশি কর্মী।

দেশের সর্ববৃহৎ শ্রমবাজার মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের ছয়টি দেশ সৌদি আরব, আরব আমিরাত, ওমান, কাতার, বাহরাইন ও কুয়েত। এসব দেশের মধ্যে সৌদি আরব ও ওমানের পর কাতারে সবচেয়ে বেশি বাংলাদেশি কর্মী আসেন।

চলতি বছর করোনাভাইরাসের প্রাদুর্ভাবে মধ্যপ্রাচ্যসহ বিশ্বজুড়ে বাংলাদেশি কর্মীদের কর্মসংস্থান কমেছে। উপসাগরীয় অঞ্চলের ছয়টি দেশে চলতি বছর বাংলাদেশ থেকে গেছেন মোট এক লাখ ৫৭ হাজার ৪৯৪ জন কর্মী। অথচ গত বছরের এই সময়ে এসব দেশে গেছেন দু লাখ ৩২ হাজার ৯০৭ জন কর্মী।

কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমদ বলেন, বিশ্বজুড়ে করোনার প্রভাব পড়ছে, কাতারও এর বাইরে নয়। ফলে কর্মীসংখ্যা কমে আসাটা স্বাভাবিক। তবে কাতারে সাম্প্রতিক সময়ে অদক্ষ শ্রমিকের চাহিদা কমেছে, এটি সত্য। বিপরীতে দক্ষ জনশক্তির চাহিদা বাড়ছে।

রাষ্ট্রদূত বলেন, ‘কাতারে বিভিন্ন খাতে বাংলাদেশি দক্ষ জনশক্তির কর্মসংস্থানের সুযোগ তৈরিতে কাজ করছি আমরা। বিশেষত, বাংলাদেশ থেকে নার্স-ডাক্তার ও প্রকৌশলীসহ বিভিন্ন পেশার লোকেরা যেন কাতারে আসতে পারেন, সেটি আমাদের লক্ষ্য। পাশাপাশি আইটি ও মার্কেটিংসহ অন্যান্য খাতেও যেসব সম্ভাবনা রয়েছে, তা আমরা দেখছি।’

অন্যদিকে, এ বছর কাজের ভিসায় বাহরাইনে গেছেন মাত্র একজন বাংলাদেশি কর্মী। দেশটিতে জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে কোনো কর্মী যাওয়ার সুযোগ পাননি। শুধু মার্চ মাসে সেদেশে একজন কর্মী গেছেন।

জনশক্তি কর্মসংস্থান এবং প্রশিক্ষণ ব্যুরোর প্রকাশিত অর্ধবার্ষিক পরিসংখ্যানে উল্লেখ করা হয়েছে, অবশ্য সংখ্যার বিচারে চলতি বছরও সবচেয়ে বেশিসংখ্যক কর্মী গেছেন সৌদি আরবে। দেশটিতে জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত গেছেন এক লাখ ৩৩ হাজার ৯৯৭ জন। আরব আমিরাতে চলতি বছরের প্রথম তিনমাসে গেছেন ৮৫৩ জন, কুয়েতে গেছেন এক হাজার ৭৪৩ জন, ওমানে গেছেন ১৭ হাজার ৩৯৮ জন বাংলাদেশি কর্মী।

তবে তাদের সবাই জানুয়ারি-মার্চ সময়ে এসব দেশে পৌঁছেছেন। এপ্রিল থেকে এখন পর্যন্ত আর কোনো নতুন কর্মী উপসাগরীয় অঞ্চলের দেশগুলোতে যেতে পারেননি।

কাতারে ২০২২ সালে অনুষ্ঠিতব্য ফুটবল বিশ্বকাপের অবকাঠামো নির্মাণকাজ চলায় গত কয়েক বছরে বিপুলসংখ্যক বাংলাদেশি কর্মী কাতারে আসার সুযোগ পেয়েছিলেন। ইতোমধ্যে তিনটি স্টেডিয়ামের নির্মাণকাজ শেষ, বাকি আরও দুটি শেষের পথে। ফলে কাতারে অদক্ষ শ্রমিকের চাহিদা ব্যাপক হারে কমে আসছে। এর সঙ্গে যোগ হয়েছে করোনা সংকট। এই দুর্যোগে কাজ হারিয়েছেন অনেকে।

কাতার কর্তৃপক্ষ বলছে, কাতার থেকে অনেক শ্রমিকের দেশে ফেরার সঙ্গে করোনা সংকটের সম্পর্ক মুখ্য নয়। কারণ, করোনা না থাকলেও বিশ্বকাপের জন্য নির্মাণাধীন স্টেডিয়ামগুলোর কাজ শেষ হলে অনেক শ্রমিককে এই সময়ে চলে যেতে হতো এবং শ্রমিকের চাহিদা কমে আসতো।

অবশ্য কাতারে করোনাকালে যারা চাকরি হারিয়েছেন, তাদের জন্য কর্মসংস্থানের উদ্যোগ নিয়েছে কাতার শ্রম মন্ত্রণালয় ও কাতার চেম্বার। ইতোমধ্যে কাতার চেম্বারের ওয়েবসাইটে চাকরি হারানো কর্মীদের নিবন্ধনের লিংক দেওয়া হয়েছে। ফলে যেসব কোম্পানি বিদেশ থেকে নতুন কর্মীর জন্য ভিসার আবেদন করছে, তাদের কাতারে থাকা কর্মহীন কর্মীদের মধ্য থেকে লোক নিয়োগ দিতে বলা হচ্ছে।

বিএমইটি সূত্রে জানা গেছে, মধ্যপ্রাচ্যে বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার সৌদি আরবে গত বছরের প্রথম ছয়মাসে গেছেন এক লাখ ৮৮ হাজার ৭৪৭ বাংলাদেশি কর্মী। বাকি দেশগুলোর মধ্যে আরব আমিরাতে ১ হাজার ৬৫৮ জন, কুয়েতে ৫ হাজার ১৪৩ জন, বাহরাইনে সাতজন এবং ওমানে ৩৭ হাজার ৩৫২ জন কর্মী গেছেন।

আরব অঞ্চলের বাকি দেশগুলোর মধ্যে চলতি বছর লেবাননে গেছেন ৪৭৯ জন কর্মী। জর্ডানে গেছেন তিন হাজার ৬৮ জন এবং সুদানে দুজন।

গত বছর বাংলাদেশ থেকে কাতারে ৫০ হাজার ২৯২ জন, সৌদি আরবে তিন লাখ ৯৯ হাজার জন, আরব আমিরাতে তিন হাজার ২১৮ জন, কুয়েতে ১২ হাজার ২৯৮ জন এবং ওমানে ৭২ হাজার ৬৫৪ জন কর্মী গেছেন।

সান নিউজ/ আরএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জনকল্যাণমুখী কার্যক্রমে দেশ আজ এগিয়ে

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, প্রধানম...

আবেদনময়ী লুকে নুসরাত

বিনোদন ডেস্ক: ঢাকাই চলচ্চিত্র চিত্রনায়িকা নুসরাত...

খাগড়াছড়িতে শাশুড়ি হত্যায় জামাতা আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়িতে জুয়া খেলতে...

৬ তারিখে বাজেট প্রস্তাবন

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন, ৬...

গণতন্ত্র শেখ হাসিনার হাতেই সুরক্ষিত

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণতন্ত্রকামী মান...

বাক-বিতণ্ডার জেরে নিহত ১

উপজেলা প্রতিনিধি: সাভার জেলার আশু...

হিমাগারে মজুত ১ লাখ ডিম

জেলা প্রতিনিধি: বগুড়া সদরে &lsquo...

নিখোঁজ ছাত্রের লাশ উদ্ধার

জেলা প্রতিনিধি : চাঁদপুরে নিখোঁজ হওয়ার পর ডাকাতিয়া নদী থেকে...

কিরিগিজস্তানে শিক্ষার্থীদের বাইরে যাওয়া নিষেধ

আন্তর্জাতিক ডেস্ক: কিরগিজস্তানের রাজধানী বিশকেকে বাংলাদেশি,...

ঘূর্ণিঝড়ের সবশেষ তথ্য

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে চলমান...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা