মতামত

নজরুল তীর্থে কুয়াশা উৎসব বার বার ফিরে আসুক

জান্নাত জাহান জুঁই, নজরুল বিশ্ববিদ্যালয়: ‘সেই কুয়াশায় পাই যদি হঠাৎ তোমারে’ স্লোগানকে সামনে রেখে গত ৫-৬ জানুয়ারি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে পালিত হয়েছে ‘কুয়াশা উৎসব’। ২দিনব্যাপী এই উৎসবটির উদ্বোধন করেছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সৌমিত্র শেখর।

এটি আবহমান বাংলার ঐতিহ্যকে ধরে রাখতে একটি ব্যতিক্রমী আয়োজন। ব্যতিক্রমী পৌষ মেলা বললে যেমন আমাদের শান্তি নিকেতনের কথা মনে পড়ে তেমনি কুয়াশা উৎসবের আয়োজক হিসেবে সবাই মনে রাখবে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কথা। উৎসবটির সূচনা হয় ২০১৯ সালে কিন্তু ২০২০ সালে করোনা পরিস্থিতির অবনতির কারণে উৎসবটি উদযাপন করা সম্ভব হয়নি।

আজকাল যান্ত্রিক সভ্যতার যাতাকলে গ্রামীণ ঐতিহ্য প্রায় হারানোর পথে। এই যান্ত্রিক সভ্যতায় হারাতে বসা গ্রামীণ ঐতিহ্যকে তুলে ধরতেই এই আয়োজন। একঝাঁক তরুণ সংস্কৃতিপ্রেমী শিক্ষার্থীদের নিরলস পরিশ্রমের ফল এই উৎসবটি। উৎসবটিকে আনন্দমুখর করে তোলার জন্য বর্ণাঢ্য আয়োজনের ব্যবস্থা করা হয়েছিল।

বর্ণাঢ্য আয়োজনে ছিল শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রকলা প্রদর্শনী, আলোকচিত্র প্রদর্শনী, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনী, পিঠা পার্বণ উৎসব, বইমেলা, সংগীত, নৃত্য, স্ট্যান্ড-আপ কমেডি, ইনস্টুলেশন আর্ট, পারফরম্যান্স আর্ট, কীর্তন এবং শিক্ষকদের অংশগ্রহণে সাহিত্য আলোচনা।

আরো ছিল হাতে তৈরি বিভিন্ন শীতবস্ত্র ও পিঠার সঙ্গে ছিল গ্রামীণ ঐতিহ্যকে দেখার এক অনন্য আয়োজন।এছাড়া শীতের সকালকে আরো উপভোগ্য করে তোলার জন্য এবার নতুন করে যুক্ত হয়েছিল ‘রস উৎসব’। কুয়াশা উৎসব জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নিজস্ব উৎসব হলেও এবারে কুয়াশা বন্ধু হয়ে এই উৎসবে যুক্ত হওয়ার সুযোগ ছিল দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরও।

এই উৎসবটি ২ দিন ব্যাপী হলেও এই আয়জনকে সফল করতে প্রায় একমাস ধরে প্রস্তুতি নিয়েছিল পুরো বিশ্ববিদ্যালয়। প্রচারণা থেকে শুরু করে মঞ্চ তৈরি, স্টল তৈরি, আলোকসজ্জা সবকিছু করেছিল শিক্ষার্থীরা মিলে। শিক্ষক-শিক্ষার্থীরা দিনরাত পরিশ্রম করে কাজ করছিল এ উৎসবকে স্বার্থক করার জন্য।

উৎসবের ১ম দিন বিকাল ৪:৩০ টা থেকে ৫ টায় উদ্বোধনী মঞ্চে আদিবাসী নৃত্যের আয়োজন করা হয়েছিল। বিকাল ৫:৩০টা থেকে ৬:৩০টায় উদ্বোধনী অনুষ্ঠান হয়েছিল। তারপর ৬:৩০টা থেকে ৭:৩০ টায় নজরুল মঞ্চে নজরুল উৎসর্গে নৃত্য, গান ও কবিতা, ৭:৩০ টা থেকে ৮:৩০টায় বি.বি.এ মঞ্চে চলচ্চিত্র প্রদর্শনী, ৮:৩০টা থেকে ৯ টায় লোক মঞ্চে লোক গান, ৯টা থেকে ৯:৩০টায় বি.বি.এ মঞ্চে গানের দলের গান পরিবেশনা, ৯:৩০টা থেকে ১০টায় লোক মঞ্চে বেহুলা লোকনৃত্য এবং সর্বশেষে ১০-১০:৩০ টায় আদিবাসী উঠানে কীর্তনের মাধ্যমে ১ম দিনের উৎসবের সমাপ্তি হয়েছিল।

উৎসবের ২য় দিনে সকাল ৭টা থেকে ৯ টায় উদ্বোধনী মঞ্চে আয়োজিত হয় ক্লাসিক্যাল নৃত্য এবং যন্ত্র সঙ্গীত।এরপর ৩:৩০ টা থেকে ৪টায় উদ্বোধনী মঞ্চে আদিবাসী পারফরমেন্স, ৪টা থেকে ৫ টায় উদ্বোধনী মঞ্চে সাহিত্য আলোচনা, ৫:৩০ টা থেকে ৬ টায় বঙ্গবন্ধু ভাস্কর্য থেকে জয় বাংলা ভাস্কর্য পর্যন্ত থিয়েটার পারফরমেন্স (৭১), ৬টা থেকে ৬:৩০ টায় উদ্বোধনী মঞ্চে কবিতা আবৃত্তি, ৬:৩০টা থেকে ৯ টায় বি.বি.এ মঞ্চে গানের দলের গান পরিবেশনা, ৯:১০ থেকে ১০টা লোক মঞ্চে সুনীল কর্মকার এবং ১০টা থেকে ১০:৩০টায় মাঠে ২ দিন ব্যাপী আয়োজিত অনুষ্ঠানের সমাপনী ঘটে।

‘কুয়াশা উৎসব’কে ঘিরে সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের মাঝেও বিরাজ করেছিল উৎসব ও উদ্দীপনা। এ উৎসবকে কেন্দ্র করে ওই দু’দিন ক্যাম্পাসে মিশে গিয়েছিলেন সাবেক শিক্ষার্থীরা। উৎসবকে ঘিরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও স্থানীয়দের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছিল। প্রতিবছর শীতের আগমনী বার্তা নিয়ে এভাবেই নজরুল তীর্থে কুয়াশা উৎসব বার বার ফিরে আসুক।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

দীর্ঘদিন পর প্রকাশ্য এলেন ডা. মুরাদ হাসান 

শওকত জামান, জামালপুর: নানা বিতর্ক...

ব্যক্তিমালিকানা জমিতে আশ্রয়ণের ঘর নির্মাণের অভিযোগ

কামরুজ্জামান স্বাধীন, উলিপুর (কুড়িগ্রাম):...

রাজধানীর নতুনবাজারে ফার্নিচারের শো রুমে আগুন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর নতুনবাজারে একটি ৬ তলা ভবনের ৫ তলা...

পঞ্চগড়ে এসআইয়ের বিরুদ্ধে ধর্ষণ মামলা

মোঃ রাশেদুজ্জামান রাশেদ: পঞ্চগড়ে...

যুক্তরাষ্ট্রই বিশ্বের জন্য সবচেয়ে বড় হুমকি

আন্তর্জাতিক ডেস্ক: বেইজিংয়ের দাবি, যুক্তরাষ্ট্রের হাতে রয়েছ...

সেই ভাইস চেয়ারম্যান রুপাকে আ’লীগ থেকে বহিস্কার

নিজস্ব প্রতিনিধি, দুপচাঁচিয়া (বগুড়া): সরকারি চাকুরির নিয়োগ প...

শাবি ভিসির বাসভবনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

নিজস্ব প্রতিবেদক: সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব...

রংপুরে বাসচাপায় অটোরিকশার ৪ যাত্রী নিহত

নিজস্ব প্রতিবেদক, রংপুর: রংপুরে একটি যাত্রীবাহী বাসের চাপায়...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা