বিনোদন

‘জয়িতা চলচ্চিত্র উৎসব’ শুরু

সাংস্কৃতিক প্রতিবেদক: মুজিব জন্মশতবর্ষ ও ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারী নির্মাতাদের নির্মিত চলচ্চিত্র নিয়ে রাজধানীতে শুরু হলো তিন দিনব্যাপী ‘জয়িতা চলচ্চিত্র উৎসব ২০২১’।

জয়িতা ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায় এই চলচ্চিত্র উৎসবের আয়োজন করছে বাংলাদেশ ইন্টারন্যাশনাল ফিল্ম মুভমেন্ট। করোনাকালীন স্বাস্থ্যবিধি মেনে দর্শনার্থীদের জন্য প্রতিদিন দুপুর ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে এ উৎসব। আগামী ৮ মার্চ শেষ হবে তিনদিনের এই উৎসব। উৎসবটি উৎসর্গ করা হয়েছে প্রয়াত কথা সাহিত্যিক রাবেয়া খাতুনকে।

শনিবার (৬ মার্চ) বেলা সাড়ে ১১টায় রাজধানীর শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যশালা মিলনায়তনে শুরু হয়েছে তিনদিনের এই চলচ্চিত্র উৎসব। উৎসবের উদ্বোধন করেন প্রধান অতিথি মহিলা ও শিশু মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা ও বিশেষ অতিথি বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

এসময় উপস্থিত ছিলেন, ইন্টারন্যাশনাল ফিল্ম মুভমেন্টের সভাপতি দিলদার হোসেন, জয়িতা ফাউন্ডেশনের প্রকল্প পরিচালক আব্দুর রউফ, ডায়মন্ড ওয়ার্ল্ডের ব্যবস্থাপনা পরিচালক দিলীপ কুমার আগরওয়ালা, টেলিপ্রেসের প্রধান নির্বাহী রাজু আলীম ও এস এস কমিউনিকেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শফিউল্লাহ সুমন।

উৎসবের উদ্বোধন করে প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, চলচ্চিত্র সমাজ ও জীবনের কথা বলে। দেশীয় চলচ্চিত্রের হারানো গৌরব ফিরিয়ে আনার পাশাপাশি নতুন প্রজন্মকে সুস্থ বিনোদন দিতে সারাদেশে চলচ্চিত্র উৎসব আয়োজন জরুরি। নারী নির্মাতারাও যাতে আরো চলচ্চিত্রমুখী হয় সেজন্য সরকারের পাশাপাশি শিল্প উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে।

পরে উৎসবের উদ্বোধনী আলোচনা ও সম্মাননা প্রদান অনুষ্ঠান। এতে নারী চলচ্চিত্র নির্মাতা নারগিস আক্তার, শাহনেওয়াজ কাকলী ও নানজিবা খানকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে দেখানো হয় কোহিনুর আক্তার সুচন্দা পরিচালিত ‘হাজার বছর ধরে’। পরে প্রদর্শিত হয় নারগিস আক্তার পরিচালিত চলচ্চিত্র ‘মেঘলা আকাশ’।

চলচ্চিত্র উৎসবে ৭ মার্চ দ্বিতীয় দিনে প্রদর্শিত হবে, সামিয়া জামানের ‘রানী কুঠির বাকি ইতিহাস’ ও মৌসুমী পরিচালিত ছবি ‘কখনো মেঘ কখনো বৃষ্টি’। এবং ৮ মার্চ উৎসবের সমাপনী দিনে প্রদর্শিত হবে- শাহনেওয়াজ কাকলীর চলচ্চিত্র ‘উত্তরের সুর’ ও নানজিবা খানের ‘দা ওয়ান্টেড টুইন’।

উৎসব সম্পর্কে ফিল্ম মুভমেন্টের সভাপতি দিলদার হোসেন জানান, শুধু মাত্র নারী চলচ্চিত্র নির্মাতাদের নির্মিত ছবি নিয়েই এ জয়িতা চলচ্চিত্র উৎসবটি হচ্ছে। ৮ মার্চ পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে দর্শনার্থীদের জন্য প্রতিদিন দুপুর ৩ টা থেকে রাত ৯ টা পর্যন্ত চলবে এ উৎসব।

উৎসবের সার্বিক পরিকল্পনা ও ব্যবস্থাপনায় আছে-এস এস কমিউনিকেশন এবং পৃষ্ঠপোষকতায় সহযোগিতা করছে- ডায়মন্ড ওয়ার্ল্ড ও এয়ারলাইন্স পার্টনার ইউএস বাংলা এয়ারলাইন্স।

সান নিউজ/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৩

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন...

পটুয়াখালীতে দুই ইউনিয়নে ভোট গ্রহণ শুরু 

নিনা আফরিন,পটুয়াখালী প্রতিনিধি: প...

রোববার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

হিট অ্যালার্টের মেয়াদ আরও বাড়ল

নিজস্ব প্রতিবেদক : রাজধানী ঢাকাসহ সারাদেশে তীব্র তাপপ্রবাহ ব...

ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা প্রদেশে ৬ দশমি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা