শিক্ষামন্ত্রী ডা. দিপু মণি
শিক্ষা

শিক্ষামন্ত্রী শাবিপ্রবিতে যাচ্ছেন আজ

নিজস্ব সংবাদদাতা: সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীরা ফের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে আন্দোলন করছে।

আজ শুক্রবার (১১ ফেব্রুয়ারি) শিক্ষার্থীদের এই আন্দোলনের মুখে তাদের সাথে আলোচনা করতে শাবিপ্রবিতে যাচ্ছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

গতকাল বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) সিলেটের জেলা প্রশাসক (ডিসি) মুজিবর রহমান শিক্ষামন্ত্রীর সফরের বিষয়টি নিশ্চিত করেছেন। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল ও শিক্ষা মন্ত্রণালয় সূত্রও বিষয়টি নিশ্চিত করেছে।

তিনি জানান, শিক্ষামন্ত্রী শুক্রবার সকাল ৮টার দিকে সিলেটের উদ্দেশে রওনা হবেন। বিশ্ববিদ্যালয়ে পৌঁছে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলবেন ডা. দীপু মনি।

আন্দোলনকারী শিক্ষার্থীদের মুখপাত্র মোহাইমিনুল বাশার রাজ সংবাদ মাধ্যমকে জানান, শিক্ষামন্ত্রীর এই সফরে শাবিপ্রবি’র বিতর্কিত উপাচার্যের অপসারণের ইস্যু নিয়ে আলোচনা করা হবে। তবে কখন, কোথায় তাঁর সঙ্গে আমাদের সাক্ষাৎ হবে, সে বিষয়ে বিস্তারিত কিছু আমরা এখনো জানতে পারিনি। ’

প্রসঙ্গত, গতকাল ছিল আন্দোলনের ২৯তম দিন। গত ১৬ জানুয়ারি বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনের সামনে শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছিল পুলিশ।

এ সময় আহত হয়েছিলেন অন্তত ৮০ জন শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা। শটগানের গুলিতে গুরুতর আহত হয়েছিলেন সজল নামের এক শিক্ষার্থী। তিনি এখনো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন।

পুলিশের সেই হামলার প্রতিবাদ জানিয়ে ভবনটির দেয়ালে প্রতীকী ‘রক্তের ছাপ’ বসান শিক্ষার্থীরা। গতকাল দেয়ালে প্রতীকী রক্তের ছাপ বসাতে গিয়ে লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী আনিকা ফারজানা ঊর্মি জানান, সেদিন পুলিশের হামলায় আহত অর্ধশতাধিক শিক্ষার্থীর রক্তের দাগ এখনো শুকায়নি।

এর আগে শিক্ষার্থীরা সেদিনের হামলার প্রতিবাদ জানাতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছেন। অনশন ভাঙার ১৬ দিন পেরিয়ে গেলেও এখনো উপাচার্যের পদত্যাগের সিদ্ধান্ত না আসায় আবার আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা।

অনশন ভাঙার পর থেকে বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে আন্দোলন চালিয়ে আসছিলেন তাঁরা। তবে গত বুধবার থেকে শিক্ষার্থীরা ক্যাম্পাসে প্রতিবাদী স্লোগান ও হাতে প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভে নামেন।

আন্দোলনরত শিক্ষার্থী নাফিজা আনজুম ইমু জানান, ‘প্রশাসন পুলিশ দিয়ে আমাদের ওপর বর্বরোচিত হামলা চালিয়েছিল। এই জায়গায় (আইআইসিটি ভবন) রক্তাক্ত হয়েছিলেন আমাদের সহপাঠীরা।

অপর এক শিক্ষার্থী সাব্বির আহমেদ জানান, ‘বারবার আশ্বাস দিয়েও মামলা প্রত্যাহার করেনি পুলিশ। আমরা অবিলম্বে সব মামলা প্রত্যাহার চাই। এ ছাড়া উপাচার্যের পদত্যাগ না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব। ’

অপরদিকে শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে গতকাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আলমগীর কবীরকে অব্যাহতি দিয়েছে প্রশাসন। নতুন প্রক্টর হিসেবে ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক মো. ইশরাত ইবনে ইসমাইলকে নিয়োগ দেওয়া হয়েছে।

গতকাল বিকেলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

অফিস আদেশে বলা হয়, আলমগীর কবীরকে ব্যক্তিগত ও পারিবারিক কারণে প্রক্টর পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

আরও পড়ুন: ত্বকী হত্যা নিয়ে দোকানদারি হচ্ছে

এর আগে গত রবিবার ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক জহির উদ্দিন আহমদকে অসুস্থতার কারণ দেখিয়ে পদ থেকে অব্যাহতি দেওয়া হয়।

সান নিউজ/ এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বড়াইগ্রামে ধান, চাল ও গম সংগ্রহের উদ্বোধন

নাটোর প্রতিনিধি : নাটোরের বড়াইগ্রামে বোরো ধান, চাল ও গম সংগ্...

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

খাগড়াছড়িতে চোলাই মদসহ নারী আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির মহালছড়িতে...

ভালুকায় তিন রাস্তার উদ্ধোধন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ৩টি নবনি...

হরিপুরে একদিনে ২ শিক্ষার্থীর আত্মহত্যা

ঠাকুরগাঁও প্রতিনিধি: এসএসসি পরীক্...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ রোবাবর (১২ মে)...

বুধবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

নিজস্ব প্রতিবেদক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর...

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

পেঁয়াজ আমদানি শুরু

জেলা প্রতিনিধি : ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি...

ইবির প্রথম বাসকে ভাস্কর্যে রূপ দেওয়ার দাবি

নজরুল ইসলাম, ইবি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রথম বাস (কুষ্টিয়...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা