ছবি: সংগৃহীত
সারাদেশ
বিশ্ব ইজতেমা

চলছে দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিনের বয়ান

জেলা প্রতিনিধি: গাজীপুরের টঙ্গীতে তুরাগ নদীর তীরে তাবলীগ জামাত আয়োজিত বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিনে দেশ-বিদেশের লাখো মুসল্লির উদ্দেশ্যে পবিত্র কোরআন-হাদিসের আলোকে বয়ান চলছে। এ দিন বিকেলে সেখানে যৌতুকবিহীন বিয়ে পড়ানো হবে।

আরও পড়ুন: সেনাদের নিতে আসছে মিয়ানমারের জাহাজ

শনিবার (১০ ফেব্রুয়ারি) ফজরের নামাজের পর এ বয়ান শুরু হয়।ইতিমধ্যে কানায় কানায় পূর্ণ হয়ে গেছে ইজতেমা ময়দান। আগামীকাল অনুষ্ঠিত হবে আখেরি মোনাজাত। তার আগ পর্যন্ত এ ঢল অব্যাহত থাকবে।

টানা দুদিন ধরে ফজর থেকে এশা পর্যন্ত ঈমান, আমল, আখলাক ও দ্বীনের পথে মেহনতের ওপর আমবয়ান হচ্ছে। সার্বক্ষণিক ইবাদত-বন্দেগিতে নিয়োজিত রয়েছেন মুসল্লিরা।

আরও পড়ুন: আ’লীগের বিশেষ বর্ধিত সভা আজ

আজ ফজরের পর বয়ান করেন ভারতের মাওলানা সাঈদ বিন সাদ। বাংলা তরজমা করেন মুফতি ওসামা ইসলাম। সকাল সাড়ে ১০ টায় তালিমে হালকা মোয়াল্লেমদের সাথে কথা বলবেন ভারতের মাওলানা আব্দুল আজিম।

জোহরের পর বয়ান করবেন ভারতের মাওলানা শরিফ। বাংলা তরজমা করবেন মাওলানা মাহমুদুল্লাহ। আসরের পর বয়ান করবেন পাকিস্তানের মাওলানা ওসমান এবং বাংলা তরজমা করবেন মাওলানা আজিম উদ্দিন। বয়ান শেষে যৌতুকবিহীন বিয়ে পড়ানো হবে।

মাগরিবের পর বয়ান করবেন ভারতের মুফতি ইয়াকুব এবং বাংলা তরজমা করবেন মাওলানা মনির বিন ইউসুফ।

আরও পড়ুন: পঞ্চগড়ে ফের শৈত্যপ্রবাহের দাপট

রোববার (১১ ফেব্রুয়ারি) ফজরের পর বয়ান করবেন ভারতের মুফতি মাকসুদ। বাংলা তরজমা করবেন মাওলানা আব্দুল্লাহ। এরপর হেদায়েতের কথা ও দোয়া পরিচালনা করবেন ভারতের মাওলানা ইউসুফ বিন সাদ। বয়ান বাংলায় তরজমা করবেন মাওলানা মনির বিন ইউসুফ।

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম বিষয়টি নিশ্চিত করে বলেন, রোববার সকাল ১০ টা থেকে সাড়ে ১০ টার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হতে পারে। ইজতেমা প্যান্ডেলের উত্তর-পশ্চিমে তাশকিলের কামরা স্থাপন করা হয়েছে।

প্রতিটি খিত্তায় তাশকিলের জন্য বিশেষ স্থান রাখা হয়েছে। আল্লাহর রাস্তায় বের হতে ইচ্ছুকরা নাম তালিকাভুক্ত করে সেখানে অবস্থান করছেন।

আরও পড়ুন: বাংলাদেশে প্রথম আদমশুমারি হয়

কাকরাইল মসজিদের মুরব্বিদের সিদ্ধান্ত অনুসারে, তাদের দেশের বিভিন্ন এলাকায় দ্বীনের মেহনতে পাঠানো হবে।

ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিন আজ সকাল পর্যন্ত জর্ডান, লিবিয়া, আফ্রিকা, লেবানন, আফগানিস্তান, ফিলিস্তিন, যুক্তরাষ্ট্র, তুরস্ক, ইরাক, সৌদি আরব, ভারত, পাকিস্তানসহ বিশ্বের ৫৪ টিরও অধিক দেশ থেকে প্রায় সাড়ে ৬ হাজার বিদেশি মুসল্লি আসেন।

ভাষাভাষি ও মহাদেশ অনুসারে, ময়দানে ৪ তাবুতে রয়েছেন মেহমানরা। তাদের মধ্যে রয়েছে ইংরেজি খিমা, উর্দু খিমা, আরবি খিমা ও বাংলা খিমা।

এদিকে আখেরি মোনাজাত উপলক্ষে পুলিশের পক্ষ থেকে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে।

আরও পড়ুন: টিভিতে আজকের খেলা

গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাহবুব আলম জানান, মধ্যরাত থেকে মোনাজাত শেষে রোববার বিকেল পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের চান্দনা চৌরাস্তা থেকে টঙ্গী পর্যন্ত, টঙ্গী-কালীগঞ্জ সড়কের মিরেরবাজার থেকে স্টেশন রোড পর্যন্ত, কামারপাড়া থেকে আশুলিয়া পর্যন্ত ও বিমানবন্দর থেকে টঙ্গী ব্রিজ পর্যন্ত সব ধরনের যান চলাচল বন্ধ থাকবে।

ইজতেমা ময়দানসহ আশপাশ এলাকা কড়া নিরাপত্তার মধ্যে রয়েছে। প্যান্ডেলের ভেতর ও বাইরে মুসল্লিবেশে বিভিন্ন গোয়েন্দা সংস্থার পর্যাপ্ত সদস্য রয়েছে। সেই সাথে প্রায় ৭ হাজার আইনশৃংখলা বাহিনীর সদস্য দিয়ে পুরো ইজতেমা ময়দানকে নিরাপত্তার চাদরে ঢেকে রাখা হয়েছে।

টঙ্গীর রেলওয়ে স্টেশনের কর্মকর্তা জানান, আখেরি মোনাজাত উপলক্ষে বিভিন্ন রুটে বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। মোনাজাতের আগে ও পরে সব ট্রেন টঙ্গী স্টেশনে যাত্রাবিরতি করবে।

আরও পড়ুন: পাকিস্তানে এগিয়ে স্বতন্ত্র প্রার্থীরা

বিশ্ব ইজতেমায় আগত যাত্রীদের জন্য টঙ্গী রেলওয়ে জংশনে অতিরিক্ত টয়লেট ও বিশুদ্ধ পানির ব্যবস্থা করা হয়েছে।

ইজতেমায় আগত দেশ বিদেশের লাখ লাখ মুসল্লিদের চিকিৎসা সেবা দিতে বিভিন্ন প্রতষ্ঠান প্রথম পর্বের মতো এবারও মুসল্লিদের ফ্রি স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছে। পাশাপাশি বেসরকারি পর্যায়ে অর্ধশতাধিক স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান প্রতিদিন হাজার হাজার মুসল্লিকে স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছে।

প্রসঙ্গত, ১৯৪৬ সালে প্রথম কাকরাইল মসজিদে ইজতেমা আয়োজন করা হয়। ১৯৬৬ সালে গাজীপুরের তুরাগ নদীর তীরে বর্তমান ময়দানে বিশ্ব ইজতেমা স্থানান্তর করা হয়।

আরও পড়ুন: আরও ৪৭ জন শনাক্ত

গত ২ ফেব্রুয়ারি শুরু হয়ে ৪ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে প্রথম পর্বের বিশ্ব ইজতেমার সমাপ্তি ঘটে।

৪ দিন বিরতি দিয়ে শুক্রবার (৯ ফেব্রুয়ারি) দিল্লির নিজামুদ্দিন মারকাযের অনুসারী (মাওলানা সাদপন্থি) মুসল্লিরা ইজতেমার দ্বিতীয় পর্বে অংশ নিচ্ছেন। আগামীকাল আখেরি মোনাজাতের মধ্য দিয়ে এবারের বিশ্ব ইজতেমার পরিসমাপ্তি ঘটবে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভালুকায় কৃষি উদ্যোক্তা তৈরির কারিগর সাইদুল ইসলাম

ভালুকা (ময়মনসিংহ) সংবাদদাতা: ময়মনসিংহের ভালুকায় কৃষি কাজে শি...

পটুয়াখালীতে ৫ বীরঙ্গণা নারীক সংবধর্না

নিনা আফরিন, পটুয়াখালী : পটুয়াখালীতে জীবিত ৫ জন বীরঙ্গণাকে সং...

বিয়ে করলেন সোনাক্ষী-জহির

বিনোদন ডেস্ক : বলিউডের জনপ্রিয় অভিনেত্রী সোনাক্ষী সিনহা ও অ...

ভালুকায় শিক্ষার্থীদের মাঝে বৃত্তির চেক প্রদান

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ভালুকায় ২০২৩ সালের পিএসসি, জেএ...

ফের ফারাক্কা চুক্তি 

আন্তর্জাতিক ডেস্ক: নতুন সরকার গঠন...

ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও...

বাড়ল স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : দেশের বাজারে ফের স্বর্ণের দাম বেড়েছে। মঙ্...

ভালুকায় শিক্ষার্থীদের মাঝে বৃত্তির চেক প্রদান

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ভালুকায় ২০২৩ সালের পিএসসি, জেএ...

নয়াপল্টনে বিস্ফোরণে আহত ৩

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্য...

হানিয়া পরিবারের ১০ সদস্যসহ ২৮ জনকে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক : গাজা উপত্যকায় ইসরায়েলি দখলদার বাহিনীর ব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা