ছবি : সংগৃহিত
সারাদেশ
দিশাহারা কৃষক

গাইবান্ধায় ছড়িয়ে পড়ছে ল্যাম্পি স্কিন ডিজিজ

গাইবান্ধা জেলা প্রতিনিধি: গাইবান্ধায় ল্যাম্পি স্কিন ডিজিজ (এলএসডি) ছড়িয়ে পড়ায় দিশাহারা হয়ে পড়েছে কৃষক। ল্যাম্পি স্কিন রোগে আক্রান্ত হয়েছে কয়েকশত গবাদিপশু।

আরও পড়ুন: আসামিদের গ্রেফতারের দাবিতে অনশন

ফুলছড়ি উপজেলায় গত ১ সপ্তাহের এ রোগে আক্রান্ত হয়ে ১২টি গরু মারা গেছে। গরুর ল্যাম্পি স্কিন রোগ নিয়ে কৃষক ও খামারিরা চিন্তায় পড়েছে। ক্ষতিগ্রস্ত গরুর মালিকগণ বলেন, মাঠ পর্যায়ে প্রাণিসম্পদ কর্মকর্তাদের কাউকে পাচ্ছে না তারা।

ফুলছড়ি উপজেলা প্রাণিসম্পদ অফিস সুত্রে জানা যায়, এলএসডি নামের এ ভাইরাস মশা-মাছি থেকে ছড়িয়ে পড়ায় সর্বত্র এ রোগ বিস্তার করছে। ল্যাম্পি স্কিন গবাদিপশুর ভাইরাসজনিত রোগ। এ রোগে আক্রান্ত গরুর শরীরে প্রথমে জ্বর দেখা দেয়।

আরও পড়ুন: অধ্যক্ষ মুজারহারুল সভাপতি, বিপ্লব সম্পাদক

খাবারের রুচি কমে যায়। জ্বর বেশি হলে নাক-মুখ দিয়ে লালা বের হয়, পা ফুলে যায়। অনেক সময় আক্রান্ত গরুর বুকের নিচে দুই পায়ের মাঝে পানি জমে। গরুর শরীরের বিভিন্ন স্থানে চামড়ায় গুটি গুটি ক্ষত হয়। কোনো কোনো ক্ষেত্রে পঁচন ধরে। এ রোগে আক্রান্ত পশুর সুস্থ হতে মাসখানেক সময় লাগে। বড় গরু ল্যাম্পি রোগে তুলনামূলক কম ঝুঁকিতে থাকলেও বাছুর আক্রান্ত হলে দিন দিন দুর্বল হয়ে পড়ে।

তবে অপেক্ষাকৃত দুর্বল ও বাছুরের মৃত্যু ঝুঁকি বেশি থাকে। আক্রান্ত পশুকে ঘন ঘন স্যালাইন পানি, কাঁচা ঘাস বেশি খাওয়াতে হবে। এ রোগের প্রতিষেধক আবিষ্কার হয়েছে, যা প্রয়োগ করতে পারলে সুফল পাওয়া যেতে পারে।

আরও পড়ুন: পাবনায় সর্বোচ্চ গোলদাতা পেলেন ঘোড়া!

প্রাণিসম্পদ অফিসের তথ্য মতে, ফুলছড়ি উপজেলায় ১ লক্ষ ২৫ হাজার ৬৫৫টি গবাদিপশু রয়েছে। উপজেলার উদাখালী ও উড়িয়া ইউনিয়নে প্রায় প্রতিটি বাড়িতে ল্যাম্পি স্কিন রোগে আক্রান্ত গরু রয়েছে। কয়েকটি গরু ল্যাম্পি স্কিন রোগে আক্রান্ত হয়ে মারা গেছে। আক্রান্ত এসব গরুর খোঁজখবর নিতে প্রাণিসম্পদ অফিস থেকে কেউ মাঠ পর্যায়ে আসেননি বলে অনেকেই অভিযোগ করেন।

উপজেলার পূর্ব ছালুয়া গ্রামের খাজা মিয়া, ছোটন মিয়া ও নজরুল ইসলামের গরু আক্রান্ত হওয়ার ৭ দিনের মধ্যেই মারা গেছে। তারা বলেন, প্রাণিসম্পদ অফিসে যোগাযোগ করা হলেও কেউ গরু দেখতে আসেননি। বাধ্য হয়ে পল্লী চিকিৎসক দিয়ে চিকিৎসা করা হয়। কিন্তু শেষ পর্যন্ত গরু বাঁচাতে পারিনি।

নজরুল ইসলাম বলেন, ল্যাম্পি স্কিনে আক্রান্ত হয়ে আমার ৮০ হাজার টাকা মূল্যের একটি গরু গত সোমবার দুপুরে মারা যায়। উদাখালী গ্রামের ক্ষুদ্র খামারি আনোয়ার হোসেন ও তোতা মিয়া বলেন, তাদের শাহীওয়াল জাতের একটি করে এঁড়ে বাছুর মারা গেছে।

আরও পড়ুন: ভালুকায় তুলার গোডাউনে আগুন

উড়িয়া ইউনিয়নের সেলিম মিয়া বলেন, ল্যাম্পি স্কিন রোগে আক্রান্ত হয়ে দুটি গরু কয়েক দিন ধরে অসুস্থ। শরীরের চামড়ার বিভিন্ন জায়গায় ক্ষত হয়েছে। শরীরে জ্বর বেশি হওয়ায় ঠিকমতো খাবার খাচ্ছে না। এছাড়াও আশপাশের অনেকের গরু এ রোগে আক্রান্ত হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক পল্লী চিকিৎসক বলেন, ঈদের পর ল্যাম্পি স্কিন রোগে আক্রান্ত হয়ে কয়েকটি গরু মারা গেছে। ফজলুপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আনছার আলী মন্ডল বলেন, চরবেষ্টিত ফজলুপুর ইউনিয়নের সর্বত্র ল্যাম্পি স্কিন ডিজিজ দেখা দিয়েছে। কৃষকদের এ রোগের চিকিৎসা সম্পর্কে সঠিক ধারণা না থাকায় আক্রান্ত অনেক গরুই মারা যাচ্ছে।

আরও পড়ুন: শামীম ওসমানকে হেনস্তার চেষ্টা, বিক্ষোভ-ভাংচুর

তিনি বলেন, গরুর গায়ে গুটি গুটি ক্ষত হয়। ৭ দিনের মধ্যেই গরুর চামড়ায় পচন ধরে দুর্বল হয়ে পড়ে। এক সময় গরু উঠে দাঁড়াতে পারে না। ফুলছড়ি উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. জহিরুল ইসলাম বলেন, জনবল সংকটের কারণে মাঠ পর্যায়ে তদারকি করতে সমস্যা হচ্ছে। তবে যারা অফিসে আসেন, তাদের পশুর চিকিৎসার কোনো অবহেলা করা হয় না। তা ছাড়া ল্যাম্পি স্কিন রোগ সম্পর্কে সতর্ক করতে খামারি ও কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, ল্যাম্পি স্কিন ডিজিজ ভাইরাসজনিত রোগ হওয়ায় খামারিদের কিছু নিয়ম-কানুন মেনে চলতে হবে। এর মধ্যে গোয়াল ঘর ও আশপাশের জায়গা পরিষ্কার পরিচ্ছন্ন ও আক্রান্ত গরু মশারির ভেতর রাখতে হবে। এ রোগের ভ্যাকসিন আবষ্কার হয়েছে, যা প্রয়োগ করলে আক্রান্ত হওয়ার ঝুঁকি কম থাকে। তবে এ রোগে গরু মারা যাওয়ার সঠিক পরিসংখ্যান জানা নেই।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৮টি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

প্রাথমিক বিদ্যালয় খুলছে কাল

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের মধ্যে রোববার (২৮ এপ্রিল)...

আজ ঢাকার বায়ু অস্বাস্থ্যকর

নিজস্ব প্রতিবেদক: বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় আজ ১৬১...

তাপামাত্রা কমার আভাস

নিজস্ব প্রতিবেদক: বৈশাখের চলমান ত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা