সারাদেশ

মুন্সীগঞ্জে নদী ভাঙন রোধে স্থায়ী বাঁধ নির্মাণের দাবিতে মানববন্ধন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলায় মেঘনা নদী ভাঙন রোধে স্থায়ী বাঁধ নির্মানের দাবিতে মানববন্ধন করা হয়েছে। আজ শনিবার (১৮ জুন) বেলা ১২টার দিকে উপজেলার হোসেন্দি ইউনিয়নের ইসমানিরচর গ্রামের ভুক্তভোগী কয়েকশ পরিবার এ মানববন্ধন করেন। বেলা ১২ টা থেকে দুপুর ১টা পর্যন্ত মানবন্ধন হয়।

এ সময় ভুক্তভোগী মানববন্ধনে আসা ব্যাক্তিরা বলেন, আমাদের ঘর-বাড়ি মেঘনায় বিলীন হচ্ছে। ভাঙন থেকে বাঁচতে বসত ঘরসহ গুরুত্বপূর্ন স্থাপনা সরিয়ে নেওয়ার চেষ্টা করছি। অথচ বছরের পর বছর ভাঙন রোধে বাঁধ নির্মানে জনপ্রতিনিধি, পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা, মন্ত্রীরা আশ্বাস দিয়ে যাচ্ছেন। কাজের কাজ কিছুই হচ্ছে। এবার বর্ষার পানি বাড়ার সঙ্গে ভাঙনও শুরু হয়েছে। ভাঙন ঠেকাতে দ্রুত স্থায়ী বাঁধ নির্মান করা দরকার।

স্থানীয়রা জানান, উপজেলার ইসমানিরচর, হোসেন্দী, নয়ানগর, গোয়ালগাঁও ও চরবলাকী এলাকায় সবচেয়ে বেশি ভাঙন প্রবণ এলাকা।

২০১৩ সাল থেকে গ্রামগুলো একটু একটু করে মেঘনা নদীতে বিলীন হচ্ছে। ২০২০ সালে ভাঙনের পরিমান তীব্র আকার ধারন করে। মেঘনার ভাঙনে সবচেযে বেশি ক্ষতিগ্রস্ত হয় ইসমানিচর গ্রামের মানুষ। ইতিমধ্যে গ্রামের অর্ধশতাধিক পরিবারের বসতভিটা নদীতে বিলীন হয়েছে। ভাঙন আতঙ্কে গ্রাম ছেড়েছে দুইশ পরিবার। যারা আছেন, প্রতিনিয়ত আতঙ্কের মধ্য দিন-রাত পার করছেন। ভাঙন রোধে স্থায়ী কোন ব্যবস্থা নেওয়া না হলে হোসেন্দী থেকে গোয়ালগাঁও পর্যন্ত দুই কিলোমিটার এলাকা নদীতে হারিয়ে যাবে।

স্থানীয় বাসিন্দা প্রকৌশলী সেলিম খাঁন বলেন, প্রায় প্রতি বছরই এসব এলাকা নদী ভাঙন দেখা দেয়। ভাঙন আটকাতে আমরা বারবার একটি বাঁধের দাবি করে আসছি। আমারা একের পর এক আশ্বাস পাচ্ছি। বাস্তবে কোন কাজ হচ্ছেনা। মেঘনা নদীর ইসমানিরচর গ্রাম থেকে গোয়ালগাঁও পর্যন্ত একটি বাঁধ নির্মাণ করা হলে আমাদের সবার বসত ভিটা রক্ষা হবে।নদী ভাঙন রোধে প্রশাসনের দৃষ্টি কামনা করেন তিনি।

এ সময় উপস্থীত ছিলেন গজারিয়া উপজেলা ভাইস চেয়ারম্যান আতাউর রহমান নেকি, প্রকৌশলী সেলিম খাঁন, ইলিয়াস মোল্লা, মোবারক খাঁন, রুহুল আমিন, ডা. সোবহান, মো.হারুন রশিদ, সোহেল রানাসহ ভুক্তভোগী গ্রামবাসীরা।

এর আগে ২০২০ সালে ভাঙন কবলিত এলাকা পরিদর্শনে এসে পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম বলেছিলেন, কয়েক বছর পর বাংলাদেশের কোথাও নদী ভাঙ্গন থাকবে না। সে সময় উপমন্ত্রী গজারিয়ায় মেঘনা নদীর তীরবর্তী ভাঙন প্রবন দেড় কিলোমিটার এলাকায় স্থায়ী প্রতিরক্ষামুলক বাঁধ নির্মাণের উদ্যোগ নেওয়া হবে বলে জানান।

গজারিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জিয়াউল ইসলাম চৌধুরী বলেন, গত বছরও আমরা ভাঙন প্রবন এলাকা গুলো পরিদর্শন করেছি। সে সময় পানি উন্নয়ন বোর্ডের লোকজনও ছিল।তারা ভাঙন রোধে ব্যবস্থা নেওয়ার কথা বলেছিলেন। এবারও বিষয়টি পানি উন্নয়ন বোর্ড কে জানিয়েছি। তারা ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানিয়েছেন।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নরেন্দ্র শংকর চক্রবর্তী বলেন, বিষয়টি আমরা জানতে পেরেছি। ভাঙন রোধে এখন সেখানে জিও ব্যাগ ফেলা হবে। বর্ষার পরে এলজিইডি সঙ্গে সমন্বয় করে, স্থায়ী কোন প্রকল্পের উদ্যোগ গ্রহণ করা হবে।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বাংলাদেশের বিশ্বকাপ ফটোসেশন

স্পোর্টস ডেস্ক : আগামী ২ জুন ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের...

স্বামীর হাতে স্ত্রী হত্যার অভিযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে পারিবারিক কলহের জে...

কান উৎসবে নজর কাড়লেন ভাবনা

বিনোদন ডেস্ক: কান চলচ্চিত্র উৎসবে...

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

ফের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : চলমান মৃদু তাপপ্রবাহ ৪২ জেলায় বিস্তার লাভ...

প্রাথমিকের দ্বিতীয় ধাপের ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক...

গুলিতে আহত স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো ব...

ঘুম থেকে উঠে দেখতাম অস্ত্র তাক করা

নোয়াখালী প্রতিনিধি: রাতে আমরা বিজ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা