ছবি: সংগৃহীত
সারাদেশ

খাগড়াছড়িতে ‘নো হেলমেট, নো ফুয়েল’ কার্যক্রম উদ্ভোধন

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: বাংলাদেশ সড়ক পরিবহনের প্রজ্ঞাপন ও পুলিশ হেডকোয়ার্টার্সের নির্দেশনা মোতাবেক সড়কে দুর্ঘটনা প্রতিরোধে মোটরসাইকেল আরোহীদের হেলমেট পরা নিশ্চিতের লক্ষ্যে পেট্রোল পাম্পে ‘নো হেলমেট, নো ফুয়েল’ কার্যক্রম উদ্ভোধন ও জনসাধারনের মাঝে প্রচারণা চালিয়েছে খাগড়াছড়ি জেলা পুলিশ।

আরও পড়ুন: উপকূলে তাণ্ডব চালাচ্ছে রেমাল

রোববার (২৭ মে) দুপুর ২ টার দিকে জেলা পুলিশের উদ্যোগে শহরের কেসি ফিলিং স্টেশনে ‘নো হেলমেট, নো ফুয়েল’ এ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন খাগড়াছড়ি পুলিশ সুপার মুক্তা ধর।

অভিযানে খাগড়াছড়ি জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন পদমর্যাদার পুলিশ সদস্য, জেলা পেট্রোল পাম্প মালিক সমিতি'র নেতৃবৃন্দ, বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

জেলা পুলিশের উদ্যোগে জনসচেতনতামূলক লিফলেট ও স্টিকার প্রতিটি পেট্রোল পাম্পে সাঁটানোসহ পাম্প কর্তৃপক্ষকে হেলমেট ছাড়া মোটরসাইকেল চালকদের জ্বালানি না দিতে কঠোর নির্দেশনা প্রদান করা হয়েছে।

আরও পড়ুন: ‘রেমাল’ দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত

এ সময় হেলমেটবিহীন মোটরসাইকেল চালকদের মাঝে জনসচেতনা বৃদ্ধি ও সর্তক করাসহ হেলমেট পরিহিত চালকদের শুভেচ্ছা জানিয়ে চালকদের নিজের সেফটি নিশ্চিত করে ট্রাফিক আইন মেনে চলার আহ্বান জানানো হয়।

পুলিশ সুপার সাংবাদিকদের জানান, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ আইন, ২০১৭ এর ধারা ১০ এর অধীনে গঠিত উপদেষ্টা পরিষদ সভার সিদ্ধান্ত অনুয়ায়ী মোটরসাইকেল চালক এবং তার সহযাত্রীকে আবশ্যিকভাবে বিএসটিআই কর্তৃক নির্ধারিত মানের হেলমেট পরিধান করতে হবে।

কোনো মোটরসাইকেল চালক ও সহযাত্রী হেলমেট ব্যবহার না করলে উক্ত মোটরসাইকেলে কোনো প্রকার জ্বালানি সরবরাহ করা যাবে না। এ প্রেক্ষিতে সড়ক পরিবহন আইন, ২০১৮ এর ধারা ১২৪ এর ক্ষমতাবলে মোটরসাইকেলের চালক ও সহযাত্রীদের জন্য 'নো হেলমেট, নো ফুয়েল' নির্দেশনা জারি করা হয়।

আরও পড়ুন: ঘূর্ণিঝড়ে বিদ্যুৎহীন ২৬ লাখ মানুষ

মোটরসাইকেলের চালক/রিফুয়েলিং স্টেশনের মালিকগণ এ নির্দেশনা অনুসরণ করবেন। অন্যথায় আইন প্রয়োগকারী সংস্থা কর্তৃক সংশ্লিষ্টদের বিরুদ্ধে সড়ক পরিবহন আইন, ২০১৮ এর ৯২(১) ধারা অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

সড়ক দুর্ঘটনা রোধে সচেতনতা জরুরি উল্লেখ করে পুলিশ সুপার আরও বলেন, জেলা পুলিশের পক্ষ থেকে ‘নো হেলমেট, নো ফুয়েল’ কার্যক্রম বাস্তবায়নে সচেতনতামূলক প্রচারণা চালানো হবে। পাশাপাশি ট্রাফিক আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেয়া হবে।

সড়কে নিরাপত্তা নিশ্চিতকরণে দায়িত্বশীল কর্তৃপক্ষের পাশাপাশি নাগরিকদের সচেতনতার বিকল্প নেই। অনাকাঙ্খিত দূর্ঘটনা রোধে নিরাপদ সড়ক নিশ্চিত করতে এবার ‘নো হেলমেট, নো ফুয়েল’ কার্যক্রম চালু করা হচ্ছে।

আরও পড়ুন: পশ্চিমবঙ্গের ৬ জেলায় ‘রেড অ্যালার্ট’ জারি

সিদ্ধান্ত বাস্তবায়নে জেলার প্রতিটি পেট্রোল পাম্পে গাড়ি ছাড়া বোতল বা ড্রামে পেট্রোল-অকটেন বিক্রি না করতে পেট্রোল পাম্প মালিক ও খুচরা পেট্রোল ব্যবসায়ীদের আহ্বান জানান তিনি। এ কর্মসূচি বাস্তবায়নে প্রতিটি পাম্পে সচেতনতামূলক ব্যানার টানানোর আহ্বান করেন পুলিশ সুপার।

গত ২০ বাংলাদেশ সড়ক পরিবহনের প্রজ্ঞাপন ও পুলিশ হেডকোয়ার্টার্সের নির্দেশনা মোতাবেক সড়কে চলাচল নিরাপদ করার লক্ষ্যে ‘নো হেলমেট, নো ফুয়েল’ কার্যক্রম বাস্তবায়নের পদক্ষেপ হিসেবে জেলা পুলিশের এ ব্যবস্থা।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ঈদে মুক্তি পাচ্ছে ৫ সিনেমা

বিনোদন ডেস্ক: প্রতি বছর দুই ঈদে একসঙ্গে একাধিক ছবি মুক্তির হ...

ঈদ আনন্দ নেই গাজায়

আন্তর্জাতিক ডেস্ক: আজ মধ্যপ্রাচ্যসহ বিশ্বের অধিকাংশ দেশে পাল...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ রোববার (১৬ জুন) বেশ কিছু খ...

কাল বন্ধ রাজধানীর যেসব সড়ক

নিজস্ব প্রতিবেদক: দেশজুড়ে কাল পবিত্র ঈদুল আজহা উদযাপন করা হব...

ঢাকায় কখন কোথায় ঈদের জামাত

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে আগামীকাল ঈদুল আজহা উদযাপিত হবে।...

লেকের পানিতে ডুবে পর্যটকের মৃত্যু

জেলা প্রতিনিধি : খাগড়াছড়ির মানিকছড়ি ডিসি অ্যাডভেঞ্চার অ্যান্...

ঢাকায় ১২ লাখ পশু কোরবানি

নিজস্ব প্রতিবেদক : ত্যাগের মহিমায় উদযাপিত হলো পবিত্র ঈদুল আজ...

কল্যাণের পথ রচনা করতে হবে

নিজস্ব প্রতিবেদক : কোরবানির তাৎপর্য এবং মর্মার্থ অনুধাবন করে...

পশুর বর্জ্য অপসারণ শুরু

নিজস্ব প্রতিবেদক : ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে শুরু হ...

কোরবানি দিতে গিয়ে আহত ১৪০

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে কোরবানি দিতে গিয়ে ছুরিকাঘাতে ১...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা