শিল্প ও সাহিত্য

গ্যালারি চিত্রকের কাঠগড়ায় শিল্পী নিসার হোসেন

হাসনাত শাহীন : সময়ের নানান অপকর্ম, অন্যায়-অবিচার, ধর্মন্ধাতা ও মৌলবাদের বিরুদ্ধে সোচ্চার, শান্তিপূর্ণ প্রতিবাদের এক বলিষ্ঠ উদাহরণ শিল্পের নিভৃতচারী মানুষ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার ডিন শিল্পী অধ্যাপক নিসার হোসেন।

শিল্পের সঙ্গে সখ্য করেই অতিবাহিত হচ্ছে তার সমগ্র জীবনকাল। আগামী ২০ ফেব্রুয়ারি পূর্ণ হচ্ছে এই শিল্পীর জীবনের ষাট বছর। আর এ জন্মবাার্ষিকী উপলক্ষে শিল্পী নিসার হোসেন দাঁড়াচ্ছেন অন্যরকম এক কাঠগড়ায়।

এজলাস- রাজধানীর ধানমিন্ডর গ্যালারি চিত্রক। যে কাঠগড়ায়ে ‘ষাট বছরের খতিয়ান’ শিরোনামে শিল্পীর সঙ্গে থাকছে শিল্পীর বিভিন্ন সময়ে আঁকা শতাধিক শিল্পকর্মর মাসব্যাপি প্রদর্শনী। শনিবার (২০ ফেব্রুয়ারি) থেকে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত শিল্পী ও শিল্পানুরাগীদের জন্য প্রদর্শনীর গ্যালারি উন্মুক্ত থাকবে। ২০ মার্চ শেষ হবে মাসব্যাপি এই প্রদর্শনী।

শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) বিকাল ৫টায় অনুষ্ঠিত হবে মাসব্যাপি এই প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান। এতে হাকিমের ভূমিকায় থাকবেন প্রদর্শনীর উদ্বোধক সাংস্কৃতিকব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর। শিল্পী রফিকুন নবীর সভাপতিত্বে উদ্বোধনী আনুষ্ঠানিকতায় বিশেষ অতিথি হিসেবে হাকিমের ভূমিকায় আরও থাকবেন সংসদ সদস্য শফিউল ইসলাম মহিউদ্দিন, প্রকৌশলী মঈনুল আবেদীন ও শিল্পানুরাগি কাজী আনিসুল মুকিত।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) ধানমন্ডিস্থ গ্যালারি চিত্রকে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান এই আয়োজনের সাথে সংশ্লিষ্টরা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শিল্পসমালোচক মইনুদ্দিন খালেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সভাপতি সৈয়দ আজিজুল হক, সাবেক ক’টনীতিক মাহফুজুর রহমান ও গ্যালারি চিত্রকের নির্বাহী পরিচালক শিল্পী মনিরুজ্জামান। প্রদর্শনী বিষয়ে অনুভূতি ব্যক্ত করেন শিল্পী অধ্যাপক নিসার হোসেন।

সংবাদ সম্মেলনের শুরুতেই স্বাগত বক্তব্য দেন গ্যালারি চিত্রকের নির্বাহী পরিচালক শিল্পী মনিরুজ্জামান।

তিনি তার বক্তব্যে বলেন, শিল্পী নিসার হোসেন একজন নিভৃতচারী শিল্পী। আগামী ২০ ফেব্রুয়ারি তার ৬০ বছর পূতি হতে যাচ্ছে। তার জীবনের এই ষাট বছর পূর্তি উপলক্ষে তারই সৃজিত শতাধিক চিত্রকর্ম নিয়ে শুরু হতে যাচ্ছে মাসব্যাপি প্রদর্শনী। আর, এর মধ্য দিয়ে পুরাতন ঠিকানায় নবনির্মিত ভবনে বিস্তৃত পরিসরে গ্যালারি চিত্রকের যাত্রা শুরু হবে।

তিনি বলেন, গত ডিসেম্বরে পুরোনো ঠিকানায় নতুন করে গ্যালারি চিত্রকের উদ্বোধন হওয়ার কথা ছিলো। কিন্তু, কোভিড-১৯ এর কারণে তা হয়নি। অবশেষে শিল্পী নিসার হোসেনের ৬০ বছর পূর্তি উপলক্ষে প্রদর্শনীর মধ্য দিয়ে শুরু হচ্ছে, এটা আমাদের জন্য সৌভাগ্যের।

শিল্পসমালোচক মইনুদ্দিন খালেদ বলেন, আমরা সাধারণত চাই-ছবি দেখে মানুষ আনন্দ পাবে, উৎফুল্ল হবে। কিন্তু শিল্পী নিসার হোসেনের চিত্রকর্মে অনেকে সেটা নাও পেতে পারেন। কেননা, তিনি চিত্রকর্মে ভয়ংকর সময়ের ইমেজ তুলে ধরেন। যাতে স্বাধীনতা বিরোধী ’৭১-এর ঘাতক-দালালদের ভয়ংকর চেহারা, ধর্মান্ধ মৌলবাদের আক্রমনসহ দুঃসময়ের নানান রকমের ঘৃণিত আক্রমনের ইমেজ প্রতিফলিত হয়। যেসব ছবি দেখলেই আমাদের সামনে আমাদের সময়ের নরকের দরজার ছবি ভেসে উঠবে। যার মধ্য দিয়ে শিল্পী যেমন শৈল্পিক প্রতিবাদ জানায়, তেমনই ভাবে একটা মানিবক সমাজের চিন্তা-ভাবনা তুলে ধরেন।

তিনি আরও বলেন, শিল্পী নিসার হোসেন শুধু একজন চিত্রশিল্পী নয়; সে একজন লোকসংস্কৃতির গবেষকও। এ জন্য তার অনেক ছবিতে লোকমোটিভও জায়গা করে নেয়। এবারের এই প্রদর্শনীতেও সেরক বেশ কয়েকটি কাজ আমরা দেখতে পাবো। যেখানে সময়ের নানান আক্রমন-আঘাত, অন্যায়-অবিচারের বিরুদ্ধে এক অন্যরকম দার্শনিক চিন্তা-ভাবনা বহিঃপ্রকাশ ঘটেছে।

সৈয়দ আজিজুল হক বলেন, শিল্পী নিসার হোসেন একজন সু-প্রশাসক, গবেষক এবং একজন প্রকৃত শিক্ষক। তার ছবিগুলোতে তাই অন্যরকম এক প্রেক্ষাপট প্রতিফলিত হবে এটাই স্বাভাবিক। সেই স্বাভাবিক জায়গায় তিনি তার অসাধারণ শৈল্পিক দক্ষতায় সচরাচর সুস্থ-স্বাভাবিক অবয়বের পরিবর্তে চিত্রকর্মগুলোর সবজায়গায় অঙ্কণ করেন একটা অস্থিরতাময়-ভাংচুর অবয়ব। যেখানে তিনি দুঃসময়ের বিরুদ্ধে ক্রোধ, ক্ষোভ, দ্রোহ এবং সমালোচনা ফুটিয়ে তোলেন। শিল্পী নিসার হোসেনের এবারের প্রদর্শনীতেও আমরা এমনই বিষয় উপলব্ধি করতে পারবো।

শিল্পী নিসার হোসেন বলেন, আমরা এমন একটা সময়ের মধ্য দিয়ে যাচ্ছি-যা, বিকারগ্রস্থ। ঢাকার রাজপথ থেকে শুরু করে সমস্ত জায়গায় যা ঘটছে, যা দেখছি; তা আমার অভিজ্ঞতায় বিকারগ্রস্থ হয়েই ধরা দিচ্ছে। এর প্রতি আমার এক ধরনের ঘৃণাবোধ তৈরি হয়েছে। মাথায় বোঝার মতো ঝেঁকে বসেছে। আমি চিত্রকর্মের যে ভাষা রপ্ত করেছি সেই ভাষাতে ক্যানভাসে ছবি এঁকে একটু চিন্তা মুক্ত হই; শান্ত হই। এবং মাথা থেকে একটা বোঝা দূর করি।

তিনি বলেন, আমি যে ছবিগুলো আঁকি, সেগুলো খুব একটা দৃষ্টিনন্দন নয়। মানুষ যখন ছবি দেখে বা ঘরে টাঙায়, তখন সে চায় এমন একটা কিছু, যা তার জন্য দৃষ্টিনন্দন। কিন্তু আমার ছবিগুলো সেরকম নয়। আগে যেখানে রাজপথে গিয়ে প্রতিবাদ করতাম, ঘৃণা জানাতাম, এখন সেটা না করে চিত্রকর্মের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করছি। সব শিল্পীরাই তাই করে। আমিও তাই করেছি, করছি। তবে, একটু ভিন্নভাবে, ভিন্ন দৃষ্টিকোন থেকে; যেখানে সময়ের নেতিবাচক জায়গাটাকে তুলে আনতে চেয়েছি।

সান নিউজ/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা