আর্টস

ছবিটা আমার তত্ত্বাবধানেই আঁকা হয়েছে : পপলু

হাসনাত শাহীন: যে ক’জন বাঙালি কৃতী সন্তান বিশ্বদরবারে বাংলাদেশের নাম উজ্জ্বল করেছেন শিল্পী শাহাবুদ্দিন আহমেদ তাদের অন্যতম।

বাংলাদেশ সরকারের সর্বোচ্চ সম্মাননা ‘স্বাধীনতা পদক’ ও ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘নাইট’ উপাধিপ্রাপ্ত বিখ্যাত এই বাঙালি চিত্রশিল্পীর বেশ কিছু শিল্পকর্ম নিয়ে ২০১৮ খ্রিস্টাব্দে ভারতে তিনটি প্রদর্শনী শেষে ঢাকায় ‘শান্তি’ শিরোনামের একটি প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

ঢাকার শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ভবনের গ্যালারিতে প্রদর্শনীটি শুরু হয় ২০১৮ সালের ১৯ মার্চ। একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানের পর জাতীয় চিত্রশালা ভবনের প্রদর্শনীস্থল পরিদর্শনের আগে ২নং গ্যালারির সম্মুখস্থলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিল্পী শাহাবুদ্দিন আহমেদের সঙ্গে যৌথভাবে একটি চিত্রকর্ম অঙ্কন করেন।

শেখ হাসিনা ও শিল্পী শাহাবুদ্দিন আহমেদের যৌথভাবে আঁকা সেই চিত্রকর্মটি সরানো নিয়ে বেশ চাঞ্চল্যকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। শিল্পকলা একাডেমি বলছে, চিত্রকর্মটি সরিয়েছেন চারুকলা বিভাগের সাবেক পরিচালক আশরাফুল আলম পপলু। ঐতিহাসিকভাবে মূল্যবান এই চিত্রকর্মটি ফেরত চেয়ে ইতিমধ্যে দুই দফা চিঠি দিয়েও ছবিটি ফেরত পায়নি বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

এবিষয়ে সাননিউজের সঙ্গে কথা বলেন চারুকলা বিভাগের সাবেক পরিচালক ও বর্তমানে গবেষণা ও প্রকাশনা বিভাগের পরিচালক আশরাফুল আলম পপলু।

আশরাফুল আলম পপলু সান নিউজকে বলেন, আমি একজন শিল্পী। আমি জানি, এটা একটা মহামূল্যবান পেইন্টিং। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিল্পী শাহাবুদ্দিনের যৌথভাবে আঁকা। ছবিটা আমার ব্যক্তিগত উদ্যোগে এবং আমার তত্বাবধানেই আঁকা হয়েছে। আপনি নিশ্চয় জানেন, প্রধানমন্ত্রী কোনো প্রোগ্রামে গেলে সেখানে তিনি কী করবেন না করবেন সবকিছুর একটা সিডিউল থাকে। কিন্তু, এটা আঁকার কোনো সিডিউল ছিল না।

শিল্পী শাহাবুদ্দিনের ‘শান্তি’ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধনী আয়োজনে যে দাওয়াতপত্র আছে, তাতেও এই ছবি আঁকার বিষয়ে কোনো উল্লেখ নেই। তাহলে ছবিটা নিয়ে এতো কথা হচ্ছে কেন? এটা আমার শিল্পী মনের একান্ত ভালোবাসার জায়গা থেকে-শিল্পবোধ থেকে একটা উদ্যোগ নিয়ে ছবিটা আঁকিয়েছি। সুতরাং-কেউ কাউকে কিছু দিলে না তখন ফেরতের বিষয় আসে।

তিনি বলেন, সাধারণত যে কোনো কিছু উদ্বোধন করা হয়-ফিতা কেটে নতুবা বেলুন উড়িয়ে। আমি এই সাধারণ জায়গা থেকে বেরিয়ে একটু শৈল্পিকভাবে শিল্পী শাহাবুদ্দিন আহমেদের ‘শান্তি’ শির্ষক প্রদর্শনী উদ্বোধন করার চিন্তা করি। তারপর প্রদর্শনীর উদ্বোধনী দিনে প্রদর্শনীর গ্যালারির প্রবেশ মুখের পাশে একটা সাদা ক্যানভাসে ছবি আঁকানোর সিদ্ধান্ত নিই।

যেহেতু, আমি একান্ত ব্যক্তিগতভাবে ছবি আঁকার আয়োজনটা করেছি, সেই হিসেবে এবং একজন শিল্পী হিসেবে শিল্পের প্রতি ভালোবাসা এবং দায়বদ্ধতার জায়গা থেকে ছবিটা রক্ষণাবেক্ষণের জন্য আমার কাছে রেখেছি। কেননা, এই চিত্রকর্মটি শুধু একটি চিত্রকর্ম নয়, এটি আমাদের জাতীয় সম্পদ।

পপলু বলেন, এই ছবিটা নিয়ে আর কথা বলার তেমন কোনো সুযোগ নেই। কারণ, এই ছবি নিয়ে শিল্পকলা একাডেমি আমাকে দু’দফা চিঠি দিয়েছে এবং আমি সেই চিঠির মধ্যে প্রথম চিঠির জবাব দিয়েছি। কিন্তু আমার চিঠির কোনো জবাব না দিয়ে পাল্টা ছবিটা ফেরত চেয়ে শিল্পকলা একাডেমি আবার একটা চিঠি দিয়েছে! ইতোমধ্যে আমি এ বিষয়ে শিল্পী শাহাবুদ্দিন আহমেদের সঙ্গে কথা বলেছি।

আশরাফুল আলম পপলু আরও বলেন, যাই হোক, একান্ত ব্যক্তিগতভাবে আয়োজন করেছিলাম আমি এই পেইন্টিংটা। ছবিটা আমার কাছে রক্ষিত আছে, এটা সত্যি। ছবিটার নিরাপত্তার কারণেই আমি আমার কাছে রেখেছি। সংস্কৃতিমন্ত্রাণালয় যখন সিদ্ধান্ত নেবে ছবিটা কোথায় রাখা হবে, তখন আমি ছবিটা সেখানে দিয়ে দবো। এটা পরিষ্কার বিষয়। এটা (ছবিটা) নিয়ে ধূম্রজাল সৃষ্টির কোনো সুযোগ নেই।

সান নিউজ/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মুন্সীগঞ্জে কালবৈশাখীর আঘাত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: এ বছ...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

ফিলিস্তিনে গণহত্যার প্রতিবাদে ভোলায় কর্মসূচি 

ভোলা প্রতিনিধি: স্বাধীন ফিলিস্তিন...

ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

ইউরোপ সফরে চীনা প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক: ৫ বছর পর ইউরোপ...

চট্টগ্রামে তুরস্কের যুদ্ধজাহাজ

নিজস্ব প্রতিবেদক: তুরস্ক নৌবাহিনীর জাহাজ ‘টিসিজি কিনাল...

'তুফান' টিজারে শাকিবের ঝড়

বিনোদন ডেস্ক : ঢালিউড সুপারস্টার শাকিব খান অভিনীত ‘তুফ...

সিরিজ জিতল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : জিম্বাবুয়ের বিপক্ষে হ্যাটট্রিক জয়ে দুই ম্যা...

খাল থেকে শ্রমিকের লাশ উদ্ধার

জেলা প্রতিনিধি: কক্সবাজারে খাল থেকে আনোয়ার হোসেন (২১) নামে এ...

ভারতের পররাষ্ট্রসচিব আসছেন কাল

নিজস্ব প্রতিবেদক : দুই দিনের সফরে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা