ছবি: সংগৃহীত
লাইফস্টাইল

হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়াচ্ছে গাড়ির শব্দ

লাইফস্টাইল ডেস্ক : যানজটে গাড়ি দাঁড়িয়ে থাকলে অনেকেরই শরীরে অস্বস্তি হয়। সম্প্রতি এক গবেষণা দেখা গেছে, সিগন্যালে আটকে থাকা গাড়ির আওয়াজ হার্ট অ্যাটাক ও স্ট্রোকের সমস্যা বাড়িয়ে দিতে পারে।

আরও পড়ুন : বগুড়ায় দেওয়াল ধসে নৈশপ্রহরীর মৃত্যু

বুধবার (২২ মার্চ) প্রকাশিত জেএসিসি : অ্যাডভান্সস জার্নালের গবেষণায় অনুযায়ী, গাড়ির শব্দ উচ্চ রক্তচাপ, হার্ট অ্যাটাক ও স্ট্রোকের শীর্ষ ঝুঁকির কারণ হতে পারে।

এ গবেষণায় চীনের স্কুল অব পাবলিকের পেশাগত ও পরিবেশগত স্বাস্থ্য বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক জিং হুয়াং জানান, রাস্তার আওয়াজ যত বেশি হবে, উচ্চ রক্তচাপের ঝুঁকি তত বাড়বে।

আরও পড়ুন: বোয়ালমারীতে মৎস্য চাষ প্রকল্পের উদ্বোধন

এই গবেষণাটি চালানোর জন্য ৪০-৬৯ বছর বয়সী প্রায় ২ লাখ ৫০ হাজার মানুষের কাছ থেকে ইউকে বায়োব্যাঙ্কের ডেটা বিশ্লেষণ করা হয়েছে। দীর্ঘ ৮ বছর ধরে উচ্চ রক্তচাপ ছাড়া অংশগ্রহণকারীদের ঠিকানা ও শব্দ মূল্যায়ন পদ্ধতির উপর ভিত্তি করে রাস্তার ট্র্যাফিকের শব্দের মাত্রা বিশ্লেষণ করা হয়।

এতে দেখা গেছে, ব্যস্ত রাস্তার পাশে থাকা মানুষদের এই ধরনের রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক গুণ বেড়ে গেছে। এছাড়া তাদের শরীরে নাইট্রোজেন ডাই-অক্সাইডের সূক্ষ্ম কণাও পাওয়া গিয়েছে।

আরও পড়ুন: আ’লীগ নেতাকে গুলি করে হত্যা

২০২০ সালে প্রকাশিত গ্লোবাল বার্ডেন অব ডিজিজ সমীক্ষা অনুযায়ী, ২০১৯ সালে বায়ু দূষণের কারণে বিশ্বব্যাপী ৯ মিলিয়ন মানুষের মৃত্যু হয়েছে। আনুমানিক ৫টির মধ্যে ৩টিই কার্ডিওভাসকুলার রোগের কারণে হয়েছে।

২০২১ সালের নভেম্বরে দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনের তথ্য অনুসারে, কণা পদার্থের মাত্রা হৃদরোগ, হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকির সাথে সাথে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসসহ কার্ডিওভাসকুলার ঝুঁকির অন্যতম কারণ।

আরও পড়ুন: বান্দরবানের থানচি বাজারে অগ্নিকাণ্ড

এছাড়া কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধে ২০২১ ইউরোপীয় সোসাইটি অব কার্ডিওলজি জানিয়েছে, শব্দের মাত্রা ও বাতাসে থাকা ক্ষতিকর উপাদান হৃদরোগের ঝুঁকি বাড়াতে পারে।

জিংয়ের গবেষণার বিষয়ে কলম্বাসের ওহিও স্টেট ইউনিভার্সিটির কার্ডিওলজিস্ট জিম লিউ জানান, এটি বিস্ময়কর এক গবেষণা। কারণ আমরা সব সময় জেনেছি শারীরিক বিভিন্ন ব্যাধির কারণে উচ্চ রক্তচাপের ঝুঁকি বেড়ে যায়। তবে এর কারণ হতে পারে পরিবেশগতও।

আরও পড়ুন: টাঙ্গাইলে স্পিরিট পানে পাঁচজনের মৃত্যু

ডা. লিউ বলেন, শরীরের উপর যে কোনো কিছু চাপ সৃষ্টি করলে বিভিন্ন শারীরবৃত্তীয় পরিবর্তন রক্তচাপকে প্রভাবিত করতে পারে। যেমন- সহানুভূতিশীল স্নায়ু সক্রিয়করণ, প্রদাহ বৃদ্ধি বা অ্যাড্রিনাল গ্রন্থি হরমোনের ওঠানামা।

জিং জানান, রাস্তার ট্র্যাফিক শব্দ এক্সপোজার ও বায়ু দূষণকারীর উপস্থিতিতে উচ্চ রক্তচাপ বেড়ে যাওয়ার পেছনে থাকা শরীরের অন্তর্নিহিত প্রক্রিয়াগুলো অন্বেষণের জন্যে আরও অধ্যয়ন প্রয়োজন।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৮টি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

রাজধানীতে ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মুগদার মদিনাবাগ এলাকায় ঢাকা দক্ষ...

তাপামাত্রা কমার আভাস

নিজস্ব প্রতিবেদক: বৈশাখের চলমান ত...

বাসে আগুন দিয়ে মানুষ মারার ঘটনায় আসামি গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক: ২৯ অক্টোবর ২০২৩ এ রাজধানীর ডেমরায় অছিম পরি...

ময়মনসিংহে বাসের চাপায় নিহত ২

জেলা প্রতিনিধি: ময়মনসিংহ জেলায় বা...

ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে দুর্ঘটনা, আহত ২

জেলা প্রতিনিধি : ঢাকা-মাওয়া এক্স...

বিটিএসএফ’র আলোচনা সভা অনুষ্ঠিত 

স্টাফ রিপোর্টার: ঢাকায় তৃণমূল সাং...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা