ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক

সিঙ্গাপুরে ভারতের চাল রপ্তানির অনুমতি

আন্তর্জাতিক ডেস্ক: চাল রপ্তানিতে একের পর এক বিধি-নিষেধ আরোপের পর বিশেষ সম্পর্ক বিবেচনায় সিঙ্গাপুরে চাল রপ্তানির অনুমতি দিচ্ছে ভারত। শীঘ্রই এ বিষয়ে আনুষ্ঠানিক আদেশ জারি করবে দেশটি।

আরও পড়ুন: রাশিয়ায় ড্রোন হামলা, ৪ বিমান ক্ষতিগ্রস্ত

বুধবার (৩০ আগস্ট) ভারতীয় বার্তা সংস্থা এএনআইয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম এনডিটিভি।

এতে বলা হয়েছে, সিঙ্গাপুরের সাথে বিশেষ সম্পর্কের প্রেক্ষিতে দক্ষিণ-পূর্ব এশিয়ার এ দেশটির খাদ্য নিরাপত্তার প্রয়োজনীয়তা মেটাতে চাল রপ্তানির অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। এ তথ্য জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

সিঙ্গাপুরে চাল রপ্তানির বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, ভারত এবং সিঙ্গাপুরের মধ্যে খুব ঘনিষ্ঠ কৌশলগত অংশীদারিত্ব রয়েছে। উভয় দেশের মধ্যে অভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট সম্পর্ক, ঘনিষ্ঠ অর্থনৈতিক সম্পর্ক এবং জনগণের মধ্যে শক্তিশালী সংযোগ রয়েছে।

আরও পড়ুন: বাবার পাশে শায়িত প্রিগোজিন

এ বিশেষ সম্পর্কের প্রেক্ষিতে সিঙ্গাপুরের খাদ্য নিরাপত্তার প্রয়োজনীয়তা মেটাতে দেশটিতে চাল রপ্তানির অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। এ বিষয়ে আনুষ্ঠানিক আদেশ শীঘ্রই জারি করা হবে।

এর আগে চলতি সপ্তাহেই সিদ্ধ চালের ওপর ২০ শতাংশ শুল্ক আরোপের একদিন পর বাসমতি চাল রপ্তানিতেও নিষেধাজ্ঞা আরোপ করে ভারত।

গত রোববার (২৭ আগস্ট) দেশটির বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে প্রতি টন বাসমতি চাল রপ্তানির মূল্য বেধে দেওয়া হয়।

আরও পড়ুন: আদালত অবমাননার শুনানি পেছালো

প্রজ্ঞাপনে বলা হয়, প্রতি টন বাসমতি চাল ১২০০ ডলার দরে বিক্রি করতে হবে। এছাড়া এ মূল্যসীমার কমে যেসব চাল রপ্তানির চুক্তি আগে করা হয়েছে, সেসব চুক্তি সাময়িকভাবে স্থগিতের নির্দেশ দেওয়া হয়।

রোববার দেশটির বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে জানিয়েছে, বাসমতি ছাড়া অন্যান্য চালের রপ্তানি আগেই নিষিদ্ধ করা হয়েছে। তবে বাসমতির মোড়কে অন্যান্য চাল রপ্তানি করা হচ্ছে বলে সরকারি তদন্তে উঠে আসার পর নতুন এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

আরও পড়ুন: বায়ুদূষণে শীর্ষে ঢাকা

প্রসঙ্গত, অভ্যন্তরীণ মূল্য নিয়ন্ত্রণ এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার কথা জানিয়ে গত ২০ জুলাই থেকে বাসমতি ছাড়া অন্যান্য চাল রপ্তানি নিষিদ্ধ করে ভারত। পরে বাসমতিসহ অন্যান্য চাল রপ্তানিতেও বিধি-নিষেধ আরোপ করা হয়।

ভারত এসব বিধি-নিষেধ আরোপ করায় অন্যতম প্রধান এ খাদ্যপণ্যের বৈশ্বিক সরবরাহ নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। এর মধ্যেই বিধি-নিষেধ পাশ কাটিয়ে বিশেষ সম্পর্ক বিবেচনায় সিঙ্গাপুরে চাল রপ্তানির অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত।

আরও পড়ুন: ইমরান খানকে ছেড়ে দেওয়ার নির্দেশ

বিশ্বের সর্ববৃহৎ চাল রপ্তানিকারক দেশ ভারত। বিশ্ব বাজারে মোট চাল রপ্তানির প্রায় ৪০ শতাংশই ভারত থেকে যায়। চাল রপ্তানির শীর্ষে থাকা অন্যান্য দেশগুলো হলো- থাইল্যান্ড, ভিয়েতনাম, পাকিস্তান এবং যুক্তরাষ্ট্র।

গত বছর ভারত ১৪০ টি দেশে ২২ মিলিয়ন টন চাল রপ্তানি করেছে, যার মধ্যে ৬ মিলিয়ন টন ছিল তুলনামূলক কমদামী ইন্ডিকা চাল। সে বছর বিশ্বব্যাপী চাল আমদানি-রপ্তানি হয়েছে প্রায় ৫৬ মিলিয়ন টন।

আরও পড়ুন: আসামে বন্যায় ক্ষতিগ্রস্ত ২ লাখ মানুষ

২০২২ সালে বিশ্বব্যাপী চাল আমদানি-রপ্তানির ৭০ শতাংশ ছিল ইন্ডিকা চাল। এখন সেই চাল রপ্তানি বন্ধ করে দিয়েছে ভারত। ঐ বছর দেশটি খুদের চাল এবং বাসমতি চাল রপ্তানির ওপর ২০ শতাংশ কর আরোপ করে।

পরে পুরোপুরি নিষেধাজ্ঞা দেওয়ার পর এবার বিশেষ সম্পর্কের কারণে ভারত সিঙ্গাপুরে চাল রপ্তানি করতে চলছে। তবে প্রতিবেশী অন্য কোনও দেশ এ তালিকায় তার নাম দেখতে পেল না।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

কাঁচা আমের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালের সু...

মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আ’লীগের লক্ষ্য

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন...

১০ জেলেকে মুক্তি দিল আরকান আর্মি

নিজস্ব প্রতিবেদক: দেশের অভ্যন্তরে...

বজ্রপাতে একদিনেই প্রাণ গেল ১০ জনের

নিজস্ব প্রতিবেদক: বৃষ্টিহীন বৈশাখ...

হাসপাতাল থেকে বাসা ফিরলেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা