সারাদেশ

সংস্কৃতি চর্চা অত্যন্ত গুরুত্বপূর্ণ

ফয়সল চৌধুরী, হবিগঞ্জ: ‘জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে অসাম্প্রদায়িক ও শোষনহীন দেশ প্রতিষ্ঠার স্বপ্ন দেখিয়েছিলেন, তাঁর কন্যা সেই স্বপ্ন বাস্তবায়নে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। সেই সোনার বাংলা প্রতিষ্ঠা করতে হলে সোনার মানুষ তৈরি করতে হবে। যার জন্য সাহিত্য ও সংস্কৃতি চর্চা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

আরও পড়ুন: আপনারা দেশের কথা ভাবুন

বুধবার (২৬ অক্টোবর) বেলা ১২টায় হবিগঞ্জ শিল্পকলা একাডেমিতে ‘জেলা সাহিত্যমেলা-২০২২’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর উপরোক্ত কথা বলেন।

এ সময় তিনি আরও বলেন, ‘২০০৫ ইউনেসকো সম্মেলনে পৃথিবীতে কালচারাল এক্সপ্রেশনের মাধ্যমে ক্রিয়েটিভ ইকোনমি তৈরি করার কথা বলা হয়েছে। আমাদের দেশের কোন সৃজনশীল সৃষ্টি যদি হ্যারি পটারের মত বেস্ট সেলার হয়, তাহলে তা আমাদের ইকোনমিতে প্রভাব ফেলবে। এটাই ক্রিয়েটিভ ইকোনমি।’

জেলা পর্যায়ে সাহিত্যিকদের সৃষ্টিকর্ম জাতীয় পর্যায়ে তুলে ধরার লক্ষে হবিগঞ্জে শুরু হয়েছে দুইদিনব্যাপী ‘জেলা সাহিত্যমেলা-২০২২’। জেলা প্রশাসনের ব্যবস্থাপনায়, বাংলা একাডেমির সমন্বয়ে ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বুধবার (২৬ অক্টোবর) ও বৃহস্পতিবার (২৭ অক্টোবর) এ মেলায় থাকছে নানা আয়োজন।
সকাল ১০টায় বেলুন উড়িয়ে সাহিত্যমেলার উদ্বোধন করা হয়।

এরপর আলোচনা অনুষ্ঠানে জেলা প্রশাসক ইশরাত জাহানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব আশরাফুল রহমান, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা নূরুল ইসলাম, হবিগঞ্জ বৃন্দাবন সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. ইলিয়াছ বখত চৌধরী জালাল, বাংলা একাডেমির উপ-পরিচালক ড. মো. শাহাদাৎ হোসেন নিপু, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট মো. আলমগীর চৌধুরী ও হবিগঞ্জ পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিম। বাংলা একাডেমির মহাপরিচালকের লিখিত বক্তব্য পাঠ করেন উপপরিচালক ড. মো. শাহাদাৎ হোসেন নিপু।

এরপর হবিগঞ্জের সাহিত্য ও সংস্কৃতি যৎসামান্য ইতিবৃত্ত, হবিগঞ্জের সাহিত্যাঙ্গন: কথাসাহিত্য, নাটক হবিগঞ্জের ছড়া, কবিতা ও শিশুসাহিত্য নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন যথাক্রমে রুমা মোদক, তাহমিনা বেগম গিনি ও সিদ্দিকি হারুন।

প্রবন্ধের ওপর আলোচনা করেন হবিগঞ্জ বৃন্দাবন সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. ইলিয়াছ বখত চৌধুরী জালাল, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল হক ও বৃন্দাবন সরকারি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ আজহারুল ইসলাম।

সাহিত্যমেলার দ্বিতীয়দিনে সকাল ১০টায় সাহিত্য পাঠ, সাড়ে ১১টায় কবি কন্ঠে কবিতা ও ছড়া পাঠ, ১২টায় নাটিক, বিকাল ৪টায় সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠান ও ৫টায় সাংস্কৃতিক অনুষ্ঠান।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সাংবাদিকতায় সেরাদের অ্যাওয়ার্ড দিচ্ছে ডিএমএফ

নিজস্ব প্রতিবেদক: আগামী জুন মাসে...

এসএসসি পরীক্ষায় ফেল করায় আত্মহত্যা

নোয়াখালীর প্রতিনিধি: নোয়াখালীর সদ...

পুতিন প্রতিরক্ষামন্ত্রীকে সরিয়ে দিচ্ছেন 

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্র...

বিশ্বকাপের দল ঘোষণা মঙ্গলবার

স্পোর্টস ডেস্ক: সব জল্পনা-কল্পনার...

ঢাকায় মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী লু

নিজস্ব প্রতিবেদক: ২ দিনের সফরে ঢা...

দোহারে নদীতে নেমে শিক্ষার্থীর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর দোহারে...

ডেঙ্গু নিয়ে হাসপাতালে আরও ৩৬ জন 

নিজস্ব প্রতিবেদক: গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও ৩৬...

মুক্তি পেলেন বিএনপি নেতা সোহেল 

নোয়াখালীর প্রতিনিধি: বিএনপির যুগ্...

সৌদি পৌঁছালেন ১৫৫১৫ হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক: চলতি মৌসুমে হজ পালনের উদ্দেশ্যে বাংলাদেশ থ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা