আন্তর্জাতিক

রাজধানী দখলের দারপ্রান্তে তালেবান

আন্তর্জাতিক ডেস্ক : আগ্রাসী ভূমিকায় সরকার বাহিনীর প্রতিরোধ ব্যবস্থা ভেঙে দিয়েছে তালেবান। দেশটির অধিকাংশ এলাকাই এখন তালেবানের নিয়ন্ত্রণে। বাকি নেই দ্বিতীয় এবং তৃতীয় বৃহত্তম শহরও। এতে করে যেকোনো সময় হামলা চালিয়ে তালেবান রাজধানী কাবুল দখল নিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দেশটির স্থানীয় কর্মকর্তারা শুক্রবার (১৩ আগস্ট) গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

এক সরকারি কর্মকর্তা নিশ্চিত করেছেন যে, দেশটির দক্ষিণাঞ্চলে অবস্থিত ইকোনমিক হাব হিসেবে পরিচিত কান্দাহার শহরের দখল নিয়েছে তালেবান। প্রায় ২০ বছরের যুদ্ধ শেষ করে ওই অঞ্চল থেকে মার্কিন নেতৃত্ত্বাধীন আন্তর্জাতিক বাহিনীর সদস্যদের সরিয়ে নেয়া হচ্ছে।

তালেবানের হাতে হেরাত শহরেরও পতন ঘটেছে। প্রাদেশিক কাউন্সিলের সদস্য গুলোম হাবিব হাশিমি বলেন, হেরাত যেন ভৌতিক শহরে পরিণত হয়েছে। ইরান সীমান্তের কাছে অবস্থিত ওই শহরে প্রায় ছয় লাখ মানুষের বসবাস ছিল। সেখানকার বাসিন্দারা হয় বাড়ি ছেড়ে পালিয়েছে অথবা নিজেদের বাড়ি-ঘরে লুকিয়ে আছে।

মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা আশঙ্কা প্রকাশ করে জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের টুইট টাওয়ারে হামলার পর ২০০১ সালে পতন হওয়া তালেবান যেকোনো সময় রাজধানী কাবুলে হামলা চালাতে পারে।

প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন শুক্রবার এক ঘোষণায় জানিয়েছে, মার্কিন দূতাবাস কর্মীদের কাবুল থেকে সরিয়ে নিতে অতিরিক্ত তিন হাজার সেনা মোতায়েন করা হবে। অপরদিকে ব্রিটেন নিশ্চিত করেছে যে, নিজেদের নাগরিকদের আফগানিস্তান থেকে সরিয়ে নেয়ার কাজে সহায়তা করতে সামরিক অভিযান শুরু করবে তারা।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, আপনারা যদি লক্ষ্য করলে দেখতে পাবেন তালেবান কাবুলকে অন্য সব শহর থেকে বিচ্ছিন্ন করে দেয়ার চেষ্টা করছে। হোয়াইট হাউস জানিয়েছে, মার্কিন নাগরিকদের আফগানিস্তান থেকে সরিয়ে নেয়ার বিষয়ে জাতীয় নিরাপত্তা টিমের নিয়মিত ব্রিফিং পাচ্ছেন বাইডেন।

কাবুল থেকে এখন মাত্র ৫০ কিলোমিটার (৩০ মাইল) দূরে অবস্থান করছে তালেবান। ওই শহরে ভয়াবহ হামলার আশঙ্কায় যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশগুলো তাদের নাগরিকদের সরিয়ে নিতে হিমশিম খাচ্ছে।

শুক্রবার দূতাবাস থেকে নিজেদের নাগরিকদের সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে ব্রিটেন, জার্মানি, ডেনমার্ক এবং স্পেন। এদিকে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস।

সাননিউজ/এমএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বড়াইগ্রামে ধান, চাল ও গম সংগ্রহের উদ্বোধন

নাটোর প্রতিনিধি : নাটোরের বড়াইগ্রামে বোরো ধান, চাল ও গম সংগ্...

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

খাগড়াছড়িতে চোলাই মদসহ নারী আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির মহালছড়িতে...

হরিপুরে একদিনে ২ শিক্ষার্থীর আত্মহত্যা

ঠাকুরগাঁও প্রতিনিধি: এসএসসি পরীক্...

ভালুকায় তিন রাস্তার উদ্ধোধন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ৩টি নবনি...

ইসরায়েলি হামলায় নিহত হিজবুল্লাহ কমান্ডার

আন্তর্জাতিক ডেস্ক: লেবাননের দক্ষি...

স্বস্তি নেই ফলের বাজারেও

নিজস্ব প্রতিবেদক: ফলের মৌসুমের শুরুতেই বাজার দখল করেছে আম ও...

যুক্তরাজ্য যাচ্ছেন ইসি আলমগীর

নিজস্ব প্রতিবেদক: নির্বাচন কমিশন (ইসি) প্রবাসীদের এনআইডি দিচ...

বায়ুদূষণে ঢাকা আজ পঞ্চম স্থানে

নিজস্ব প্রতিবেদক: বায়ুদূষণের তালিকায় ঢাকার অবস্থান আজ পঞ্চম...

খাগড়াছড়ি-রাঙামাটিতে সড়ক অবরোধ

জেলা প্রতিনিধি: ১৯০০ সালের পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি বাতিল...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা