সারাদেশ

রাঙামাটিতে নাম্বার বিহীন সিএনজি অটোরিকশার রাজত্ব

নিজস্ব প্রতিনিধি, রাঙামাটি : পর্যটন নগরী রাঙামাটি ছোট্ট একটি শহরে সব মিলে ৩-৪ কিলোমিটারের মত সড়কে প্রায় ১৫-২হাজার অটোরিকশা (সিএনজি) চলাচল করছে। এর মধ্যে অর্ধেকই নাম্বার বিহীন অটোরিকশা (সিএনজি)। গত ২ বছর ধরে এসব নাম্বার বিহীন সিএনজি চলছে শহর ও শহরের বাইরে। এসব সিএনজি নিয়ে তেমন কোন মাথা ব্যথা নেই প্রশাসনের।

২০১৮ সালের শেষের দিকে বিদায়ী জেলা প্রশাসক মোঃ সামসুল আরেফিন ও একেএম মামুনুর রশিদের আমলে যদিও কিছু সংখ্যক সিএনজির নতুন নাম্বার দেওয়ার প্রস্তাব উঠে তা সফল হয়নি সিএনজি সিন্ডিকেট চক্রের কারণে। পরে সেটি বন্ধ হয়ে যায়। নতুন জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান যোগদান করার পর এ বিষয় নিয়ে আর কোন আলোচনা বা তদবির করতে শোনা যায়নি। তবে প্রতিদিনই রাঙামাটিতে প্রবেশ করছে নতুন নতুন নাম্বার বিহীন সিএনজি।

সরেজমিনে ঘুরে দেখা গেছে,পাহাড়ি বাঙালি বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান,নামে বেনামে ও রাজনৈতিক প্রভাবশালী ব্যক্তিবর্গও রাতারাতি নতুন সিএনজি কিনে রোডে নামিয়ে দিয়েছেন। বর্তমানেও প্রতিদিন রাঙামাটি শহরে নাম্বার বিহীন সিএনজি আসছে। নতুন নতুন সিএনজি দখল করে রেখেছে গোটা শহর। বিগত দিনে যদিও এসব সিএনজি থেকে পুলিশ প্রতি মাসে ১শ’ টাকা করে নিতেন কিন্তু নতুন পুলিশ সুপার যোগদানের পর হতে তা নেওয়া বন্ধ হয়ে যায়।

রাঙামাটি সিএনজি যাত্রীদের অভিযোগ, নাম্বার বিহীন সিএনজি চালকদের দাপটে নাম্বারওয়ালা সিএনজি চালকেরা পাত্তা পাচ্ছে না। অপর দিকে দ্বিগুণ ভাড়া আদায়ের অভিযোগ তো আছেই। রাঙামাটি শহরে যদিও রিকসা নেই তবে যে হারে নাম্বার বিহীন সিএনজি বাড়ছে রিকসার চেয়েও কোন অংশে কম নয়। প্রশাসনের কাছে আমাদের দাবি হয় নতুন সিএনজি গুলোকে নাম্বার প্রদান করানা হয় বন্ধ করে দেওয়া হউক। রাঙামাটির মত গুরুত্বপূর্ণ স্থানে প্রশাসনের উচিৎ দ্রুত সঠিক সিদ্ধান্ত গ্রহণ করা।

অপর দিকে এসব সিএনজিগুলোর রেজিস্ট্রেশন নাম্বার না থাকায় রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে সরকার। এদিকে প্রতিদিনই সিএনজি চালক ও যাত্রীদের সাথে ভাড়া নিয়ে ঝগড়া ও মারামারি লেগেই থাকে।

নাম্বার বিহীন সিএনজি চালকদের বক্তব্য,আমরা জেলা প্রশাসনের কাছে নতুন অটো রিকশার রেজিস্ট্রেশন নাম্বার চেয়েছি নাম্বার না দিলে আমরা কি করবো। আমাদের পেটে ভাত নাই, অপর দিকে মহামারি করোনায় আমরা যাব কোথায়। বাধ্য হয়ে আমাদেরকে সিএনজি চালাতে হচ্ছে। তাও যদি বন্ধ করে দেওয়া হয় তাহলে আমরা ছেলে সন্তান নিয়ে যাবো কোথায়।

সিএনজি চালক সমিতির সভাপতি পরশ মজুমদার বলেন, রাঙামাটি শহরে বৈধ জিএনজির চেয়েও নাম্বার বিহীন সিএনজির সংখ্যা বেশি। ২ বছর ধরেই নাম্বার বিহীন সিএনজিগুলো চলে আসছে। প্রশাসনতো তাদের কিছুই বলছে না। রাঙামাটি একটি ছোট শহরে জনগণের তুলনায় সিএনজি অনেক বেশি হয়ে গেছে। তাই নাম্বার বিহীন সিএনজির ব্যাপারে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

বিআরটিএ পরিদর্শক শফিকুল ইসলাম বলেন, যারা নাম্বার বিহীন সিএনজিতে রাঙামাটি থ-১১ লিখে সড়কে রোড পারমিট ছাড়া সিএনজি চালাচ্ছেন এটা সম্পূর্ণ অবৈধ। যে কোন সময় বিআরটিএ এসব নাম্বার বিহীন সিএনজির বিরুদ্ধে অভিযান দিতে পারে। সিএনজি গুলোকে রেজিস্ট্রেশন দেওয়ার ব্যাপারে চিন্তা ভাবনা চলছে।

জেলা প্রশসক মোহাম্মদ মিজানুর রহমান বলেন, রমজানের আগে জেলা বিআরটিএসহ এই সংক্রান্ত একটি সভা অনুষ্ঠিত হয়েছে। ওই সভায় অন টেষ্ট সিএনজির নাম্বার নিয়ে কথা উঠে ছিলো। ওই সভায় বলা হয়েছিলো যাচাই বাছাই পূর্বক নাম্বার বিহীন সিএনজি গুলোকে নাম্বার দেওয়া হবে। এর মধ্যে তো করোনা বেড়ে গিয়ে দেশ লকডাউনের মধ্যে পড়ে গেল। যার জন্য বিষয়টি পিছিয়ে গেছে। দেখা যাক লকডাউন একটু শিথিল হলে সবাইকে নিয়ে নতুন সিএনজির ব্যাপারে সিদ্ধান্ত নেবো।

পুলিশ সুপার মীর মোদদাছের হোসেন বলেন, শহরের মধ্যে এভাবে নাম্বার বিহীন সিএনজি চলতে দেওয়া যায় না। রোজার আগে এক সভায় এ ব্যাপারে আমি কথা তুললে নাম্বার বিহীন সিএনজি গুলোকে নাম্বার দেওয়া হবে বলে আলোচনা করা হয়। কিন্তু অনেক দিন হয়ে গেল এটা নিয়ে আর কেউ কোন কথা বলেনি। এছাড়া জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশ মিলে নাম্বার বিহীন সিএনজি ধরতে অভিযানে নামব।

সান নিউজ/আরএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সকালে রাজধানীতে মুষলধারে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে তীব্র তাপপ্রবাহের পর স্বস্তির বা...

২১ বছর পর পৃথিবীতে সৌরঝড়ের আঘাত 

আন্তর্জাতিক ডেস্ক: ২১ বছর পর পৃথিবীতে শক্তিশালী সৌরঝড় আঘাত...

ইউপি চেয়ারম্যানকে গ্রেফতারের দাবি

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ...

ভোলায় লাজ ফার্ম মডেল ফার্মেসির উদ্বোধন 

ভোলা প্রতিনিধি: দ্বীপ জেলা ভোলায়...

বিশ্বকাপের দল ঘোষণা কাল

স্পোর্টস ডেস্ক : আসন্ন যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে...

আবারও বাড়ল সোনার দাম

নিজস্ব প্রতিবেদক : আবারও দেশের বাজারে সোনার দাম বেড়েছে। শনিব...

এসএসসির ফল কাল, জানা যাবে যেভাবে

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে এসএসসি পরীক্ষার ফল আগামীকাল রোবব...

বজ্রপাতে দুই শ্রমিকের মৃত্যুৃ

জেলা প্রতিনিধি : বাগেরহাটের শরণখোলায় বজ্রপাতে ২ নির্মাণশ্রমি...

রাজনীতিতে পরিত্যক্তদের আওয়াজই বড়

নিজস্ব প্রতিবেদক : রাজনীতিতে কিছু পরিত্যক্ত মানুষ আছে, যারা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা