ছবি: সংগৃহীত
স্বাস্থ্য

পাবনায় আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালিত

পাবনা প্রতিনিধি: ‘জলবায়ু সংকটে অপরিহার্য জনশক্তি’- এ প্রতিপাদ্যকে সামনে রেখে পাবনা আইডিয়াল নার্সিং কলেজের উদ্যোগে আন্তর্জাতিক মিডওয়াইফ বা ধাত্রী দিবস উদযাপন করা হয়েছে।

আরও পড়ুন: আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে সংবাদ সম্মেলন

রোববার (৫ এপ্রিল) দুপুরে পাবনা জেনারেল হাসপাতাল রোডস্থ আইডিয়াল নার্সিং কলেজ থেকে একটি র‌্যালি বের করা হয়। পরে পাবনা জেনারেল হাসপাতাল চত্ত্বরে আলোচনা অনুষ্ঠিত হয়। এরপর পুনরায় র‌্যালি নিয়ে কলেজ ক্যাম্পাসে আসা হয়।

এ সময় উপস্থিত ছিলেন- পাবনা আইডিয়াল নার্সিং কলেজের পরিচালক আবু দাউদ, পাবনা আইডিয়াল নার্সিং কলেজের প্রিন্সিপাল ড. উমা রায়, উপাধ্যক্ষ হোসনেয়ারা পারভীন, পাবনা জেনারেল হাসপাতালের নার্সিং সুপার ভাইজার আক্তার ভানু, মোছা তসলিমা, সুফিয়া খাতুন ও নাসিমা খাতুন প্রমুখ।

পাবনা আইডিয়াল নার্সিং কলেজের প্রিন্সিপাল ড. উমা রায় বলেন, ১৯৯২ সাল থেকে প্রতিবছর ৫ মে আন্তর্জাতিক মিডওয়াইফ দিবসটি বিশ্বব্যাপী পালন করা হয়ে থাকে। দিনটি মা ও নবজাতকদের প্রয়োজনীয় যত্নের জন্য মিডওয়াইফদের কাজকে স্বীকৃতি দেয়ার জন্য ও তাদের অবস্থান সম্পর্কে সচেতনতা বাড়াতে উদযাপিত হয়।

আরও পড়ুন: সুন্দরবনে আগুন নেভাতে যোগ দিল ৩ বাহিনী

মিডওয়াইফদের স্বীকৃতি ও সম্মান জানাতে একটি দিন থাকার ধারণাটি ১৯৮৭ সালে নেদারল্যান্ডসে আন্তর্জাতিক মিডওয়াইভস কনফেডারেশন সম্মেলন থেকে প্রকাশিত হয়েছিল।

আন্তর্জাতিক মিডওয়াইভস দিবসটি প্রথমবারের মতো ৫ মে, ১৯৯১ সালে পালিত হয়েছিল। বিশ্বের প্রায় ৫০ টিরও বেশি দেশে এটি পালিত হয়েছে। একজন মিডওয়াইফ বা ধাত্রী গর্ভাবস্থায়, প্রসব বেদনা ও প্রসবের প্রারম্ভিক অবস্থায় নারী এবং শিশুদের পরামর্শ, যত্ন ও সহায়তা দিয়ে থাকেন।

তিনি গর্ভাবস্থার সময়ে নারীদের তাদের তত্ত্বাবধানে রেখে বিভিন্ন স্বাস্থ্য সেবা সম্পর্কে সিদ্ধান্ত নিতে সাহায্য করেন এবং স্বাস্থ্য ও শিশুর পরিচর্যা বিষয়ক উপদেশ দেন।

একজন মিডওয়াইফ মা ও সন্তান উভয়ের স্বাস্থ্যের জন্য ব্যক্তিগতভাবে দায়বদ্ধ এবং গর্ভাবস্থা বা জন্মকালীন মেডিকেল জটিলতা দেখা দিলে গাইনি চিকিৎসক দেখানোর জন্য পরামর্শ দেন। একজন মিডওয়াইফ হাসপাতাল ও কমিউনিটি স্বাস্থ্যকেন্দ্রে সেবা দিয়ে থাকেন।

আরও পড়ুন: কর্মীদের নিরাপত্তায় অগ্রাধিকার দিচ্ছে এনার্জিপ্যাক

নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের তথ্যমতে, ২০১০ সালে জাতিসংঘের ৬৫তম সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মিডওয়াইফারি সেবা এগিয়ে নিতে প্রতিশ্রুতি দেন।

তার সেই প্রতিশ্রুতির আলোকে সারাদেশের গর্ভবতী মা ও নবজাতকের মানসম্মত সেবা নিশ্চিত করতে ৪২১টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও ১৩১২টি ইউনিয়ন সাব সেন্টারে ৩০০০ মিডওয়াইফ পদ সৃষ্টি করা হয়। ইউনিয়ন সাব সেন্টারে ১১৪৯ জন রেজিস্ট্রেশনপ্রাপ্ত প্রশিক্ষিত মিডওয়াইফ নিয়োগ দেয়া হয়।

২০১৩ সালে দেশে প্রথম ২০টি নার্সিং শিক্ষাপ্রতিষ্ঠানে ৫২৫ আসনে ৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্স চালু করা হয়। বর্তমানে সেখানে সরকারি ৪১টি সরকারি নার্সিং শিক্ষাপ্রতিষ্ঠানে ১০৫০টি আসন বাড়ানো হয়েছে।

সেই সঙ্গে বেসরকারি আরও ৪১টি প্রতিষ্ঠানে ১০৮০টি আসনে ভর্তি কার্যক্রম চলছে। সারা দেশে ৪৩৯৬ জন রেজিস্ট্রার মিডওয়াইফ রয়েছেন।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শুক্রবার (২৬ জুলাই) বেশ কি...

ইসরায়েলের নৃশংস হামলা, নিহত ৩০ 

আন্তর্জাতিক ডেস্ক: গাজা ভূখণ্ডে ইসরায়েলি বর্বর হামলায় আরও ৩০...

বিটিভি ভবন পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা সংস্কার আন্দ...

ভারতের কাছে স্বপ্নভঙ্গ বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক : নারী এশিয়া কাপের সেমিফাইনালে ভারতের সঙ্গে ১...

সুসংবাদ পেলেন মেহজাবীন

বিনোদন ডেস্ক : ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী মেহজাবীন চৌধুরী।...

ঢাকায় গ্রেফতার ২৩৫৭

নিজস্ব প্রতিবেদক : কোটা সংস্কার আন্দোলনের নামে ঢাকাসহ সারাদে...

ফ্রান্সে রেল নেটওয়ার্কে ভয়াবহ হামলা

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সে অলিম্পিক আসরের উদ্বোধন অনুষ্ঠান...

ভারতের কাছে স্বপ্নভঙ্গ বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক : নারী এশিয়া কাপের সেমিফাইনালে ভারতের সঙ্গে ১...

পুলিশকে দুর্বল করতেই হামলা

নিজস্ব প্রতিবেদক : পুলিশকে দুর্বল করতেই পরিকল্পিতভাবে হামলা-...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা