আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের কালো তালিকায় চীনের ৫ কোম্পানি

সান নিউজ ডেস্ক: রাশিয়াকে সমর্থন করায় চীনের পাঁচটি কোম্পানিকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। এই পাঁচ চীনা কোম্পানির বিরুদ্ধে রাশিয়ার সামরিক ও প্রতিরক্ষা শিল্প ঘাঁটিকে সমর্থনের অভিযোগ এনেছে জো বাইডেন প্রশাসন। আল জাজিরার এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

আরও পড়ুন: তৃতীয় দিনে আদায়কৃত টোল ১ কোটি ৯৪ লাখ

যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ দাবি করেছে যে, কালো তালিকায় অন্তর্ভুক্ত করা ওই পাঁচ চীনা কোম্পানি রাশিয়াকে বিভিন্ন জিনিস সরবরাহ করেছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আকস্মিক হামলা চালায় রাশিয়া। তার আগেই এসব কোম্পানি রাশিয়াকে বিভিন্ন জিনিসপত্র সরবরাহ করেছে, যা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। এমনকি তারা এখনও নিষেধাজ্ঞার আওতায় থাকা রাশিয়ার বিভিন্ন ব্যক্তি ও কোম্পানিকে বিভিন্ন জিনিস সরবরাহ করেই যাচ্ছে।

এছাড়া রাশিয়া, সংযুক্ত আরব আমিরাত, লিথুনিয়া, পাকিস্তান, সিঙ্গাপুর, যুক্তরাজ্য, উজবেকিস্তান এবং ভিয়েতনামের আরও ৩১ কোম্পানিকে কালো তালিকাভুক্ত করা হয়েছে। অর্থাৎ মোট ৩৬টি কোম্পানিকে নতুন করে যুক্তরাষ্ট্রের কালো তালিকায় রাখা হয়েছে।

একদিন আগেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের স্ত্রী এবং কন্যাসহ ২৫ মার্কিন নাগরিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে রাশিয়া। স্থানীয় সময় মঙ্গলবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রুশ রাজনৈতিক ও জনসাধারণের বিরুদ্ধে ক্রমাগত বিস্তৃত মার্কিন নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ার জবাব হিসেবে ২৫ মার্কিন নাগরিককে নিষেধাজ্ঞার তালিকায় রাখা হয়েছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্র, জাপান, কানাডা, ব্রিটেনসহ বেশ কিছু দেশ রাশিয়ার স্বর্ণ আমদানি নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে। ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে দেশটির ওপর এর আগেও একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করা হয়। মস্কোও থেমে নেই। তারাও পাল্টা নিষেধাজ্ঞা আরোপ করছে বিভিন্ন দেশের ওপর।

আরও পড়ুন: মারা গেছেন নির্মল রঞ্জন গুহ

প্রসঙ্গত, গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সেনাবাহিনী পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে মস্কো স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তারপর থেকে এখন পর্যন্ত সংঘাত অব্যাহত রয়েছে।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

খাগড়াছড়িতে গৃহবধুর আত্মহত্যা

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

সাতক্ষীরায় বইছে প্রচন্ড দমকা হাওয়া

মো. মাজহারুল ইসলাম, সাতক্ষীরা: ব্...

আয়মানের সাথে আমার সম্পর্ক নেই

বিনোদন ডেস্ক: বর্তমানের সময় ছোট প...

স্রোতের তোড়ে ভেসে গিয়ে নিহত ১

নিনা আফরিন, পটুয়াখালী: ফুফু ও বোনকে আশ্রয়কেন্দ্রে আনতে গিয়ে...

মার্কিন ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান

নিজস্ব প্রতিবেদক: যুক্তরাষ্ট্রের...

গাছচাপা পড়ে প্রাণ গেল যুবকের

নিজস্ব প্রতিবেদক: খুলনায় ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে তীব্র বাতা...

বিপাশার নতুন অধ্যায়

বিনোদন ডেস্ক: বিপাশা বসু অভিনেত্র...

শিশুর পুরুষাঙ্গে ইট বেঁধে ভিডিও ধারণ, গ্রেফতার ৩ 

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ে...

মস্তিষ্কের ক্ষতি করে যেসব খাবার

লাইফস্টাইল ডেস্ক: খাবারের প্রভাব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা