ছবি : সংগৃহিত
টেকলাইফ

যুক্তরাজ্যে পাঁচ বাংলাদেশী শিক্ষার্থীর সাফল্য

তথ্য ও প্রযুক্তি ডেস্ক: দেশের কলেজ পড়ুয়া ৫ শিক্ষার্থী অর্জন করেছে যুক্তরাজ্য ভিত্তিক প্রতিযোগিতা BIEA 2023 Youth STEM Competition এর Outstanding Achievement Award. এ বছরের প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে একমাত্র পুরষ্কার প্রাপ্ত দল- টিম ভিরিডিয়ান।

আরও পড়ুন: টিকটকে টেক্সট পোস্ট ফিচার!

এ অর্জন হিসেবে তারা বৃটিশ পার্লামেন্ট হাউসে এ বছরের প্রতিযোগিতার আন্তর্জাতিক প্রদর্শনের অংশ হয়ে আমন্ত্রিত হয়েছে।

BIEA যুক্তরাজ্যভিত্তিক একটি বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত (STEM) জনপ্রিয়করণ সংস্থা। এই প্রতিষ্ঠানের আয়োজিত সকল প্রতিযোগিতাই অত্যন্ত সম্মানজনক এবং প্রতিযোগিতাপূর্ণ৷

প্রতি বছর BIEA এই প্রতিযোগিতার আয়োজন করে তরুণদের অভিনব চিন্তাকে কাজে লাগিয়ে বৈশ্বিক পরিবেশ সমস্যার উন্নততর সমাধান উদ্ভাবনে। প্রতি বছর বিশ্বের বিভিন্ন প্রান্ত হতে সম্ভাবনাময় তরুণদের ৫০০ টির মত দল এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

আরও পড়ুন: সেনেগালে টিকটক নিষিদ্ধ!

আন্তর্জাতিক পর্যায়ে বিশ্বের উজ্জ্বল তরুণদের সাথে প্রতিযোগিতা করে পদক ছিনিয়ে আনা সত্যিই এক্ষেত্রে চ্যালেঞ্জিং।

টিম ভিরিডিয়ানের সদস্যরা দেশের চারটি শহরের কলেজ পড়ুয়া কিশোর-কিশোরী। হালিশহর ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ এ অধ্যয়নরত সামিহা সুলতানা জাহিন (টিম লিডার) এবং এ-লেভেল শিক্ষার্থী সাবিহা উলফাত চট্টগ্রামের উজ্জ্বল তরুণ।

ঢাকার দুই শিক্ষার্থী- সাবরুকা মাহাবুব পড়ছেন নারায়ণগঞ্জ সরকারি মহিলা কলেজে এবং মুশফিকুজ্জামান মাহিম পড়ছে ঢাকা রেসিডেনশিয়াল মডেল কলেজে।

আরও পড়ুন: ফ্যাশনে নতুনমাত্রা আনলো টেকনো ক্যামন ২০ সিরিজ

অপরদিকে দলের আরেক সদস্য আনিকা আকরাম অর্পি কিশোরগঞ্জের গুরুদয়াল সরকারি কলেজে পড়ালেখা করছে।

প্রাথমিকভাবে এই প্রজেক্টটির পরিকল্পনা করে জাহিন, সাবরুকা ও আনিকা। IUB বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত গ্রিন জিনিয়াস সিজন ৪ প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড পর্যন্ত এই আইডিয়াটি পৌঁছায়।

পরবর্তীতে তারা BIEA 2023 প্রতিযোগিতাটি বিষয়ে জানতে পারে এবং তাদের দলে যোগ দেয় মুশফিক ও ফারহা। মুশফিক এই প্রজেক্টে এআই মডেল ব্যবহার করে আরও একধাপ এগিয়ে নিয়ে যায় পুরো পরিকল্পনাটিকে।

আরও পড়ুন: টুইটারের নতুন লোগো এক্স

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ মোসলেম উদ্দিন তাদের পরিকল্পনায় বিশেষ সহযোগিতা করেছেন।

প্রতিযোগিতায় অংশগ্রহণের সকল প্রস্তুতি চলেছে কোরবানি ঈদের সময় জুড়ে। ঈদের পরদিন ছিল সাবমিশন ডেডলাইন। তাই স্বাভাবিকভাবেই ঈদের আনন্দের পাশাপাশি ছিল একটা চাপ।

সাবরুকা জানায়, "আমাদের সবার বাসায়ই অনেক লোক ছিল এবং স্বাভাবিকভাবেই পরিবারকে সময় দেয়ার একটা বাড়তি চাপ তো ছিলই। আমরা সবাই-ই চেষ্টা করেছি যেন আমাদের কাজের পাশাপাশি বাসার সবার সাথে সুন্দর সময়টা যেন মিস না হয়।"

আরও পড়ুন: ভারতে পিক্সেল ফোন তৈরির পরিকল্পনা

টিম লিডার জাহিন যোগ করে, "ঈদের পরদিন সবাই ছাদে আনন্দ করছিল আর আমি ঘরে বসে সামারি এডিট করছিলাম।"

আনিকা যোগ করে, "সাবমিশন ডেডলাইনের ৩০ মিনিট আগেও আমাদের ভিডিও আপলোড হচ্ছিল না। নেটে খুবই সমস্যা ছিল। মুশফিক তবুও বারবার চেষ্টা করে যাচ্ছিল। খুবই উত্তেজনাপূর্ণ একটি মূহুর্ত ছিল।"

এদিকে ফারহাকে গ্রামের বাড়ি যেয়েও সার্বক্ষণিক সংযুক্ত থাকতে হচ্ছিল ইন্টারনেটের সমস্যা থাকার পরও। আর মুশফিক বেচারাকে শেষ মূহুর্ত পর্যন্ত নাজেহাল করেছে ইন্টারনেটের গতি।

আরও পড়ুন: মোবাইলে যে অ্যাপগুলো ঝুঁকিপূর্ণ

দলের সদস্য আনিকার গবেষণাপত্র নির্বাচিত হয়েছে একাধিক আন্তর্জাতিক সেমিনারে। সাবরুকা স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ- বাংলাদেশ রাউন্ডের পরপর দুই বছরের ফাইনালিস্ট।

আরেক সদস্য মুশফিকের গবেষণাপত্র প্রকাশিত হয়েছে একাধিক জার্নালে। অন্যদিকে, জাহিন তালারিয়া স্কলার এবং স্কুল-কলেজের একাধিক ক্লাবের সঙ্গে জড়িত।

ফারহা কুইন্স কমনওয়েলথ এসে কম্পিটিশনের ব্রোঞ্জ পদকপ্রাপ্ত। পারতপক্ষে তারা প্রত্যেকেই গবেষণার প্রতি আগ্রহী এবং গবেষণার সাথে জড়িত। ভিন্ন-ভিন্ন শহরের হলেও, তাদের পরিচয় একই প্রতিষ্ঠানে গবেষণা কার্যের সূত্রে।

আরও পড়ুন: চ্যাটজিপিটি নিষিদ্ধ করেছে অ্যাপল

এ বছরের প্রতিযোগিতার বিষয়বস্তু ছিল-টেকসই শহর গড়ে তোলার জন্য সমাধান উদ্ভাবন। টিম ভিরিডিয়ান সেই লক্ষ্যে উদ্ভাবন করেছে প্রকল্প Eco-Connect- যা একই সাথে সরকার, করপোরেট অফিসার ও সাধারণ জনগণকে একত্রিত করে এবং শহর সবুজায়নে প্রত্যক্ষ ভূমিকা রাখে।

তাদের প্রকল্প বাস্তবভিত্তিক এবং স্বল্প খরচে বাস্তবায়নযোগ্য- যা বাংলাদেশের বর্তমান তাপ নিয়ন্ত্রণেও কার্যকর ভূমিকা রাখতে সক্ষম বলে তারা ধারণা করে।

প্রসঙ্গত, ২০২০ সালে এ প্রতিযোগিতার সেকেন্ড রানার্সআপ হয় বাংলাদেশের একটি দল। এরপর ২০২৩ সালে এ প্রতিযোগিতায় বাংলাদেশের নাম জ্বলজ্বল করে উঠলো এই পাঁচ কিশোরের হাত ধরে।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

ডেঙ্গুতে বিশ্বে ৪০ হাজার মৃত্যুর আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক: ডেঙ্গু রোগে...

গোটা দেশকে বন্দিশালা বানানো হয়েছে

নিজস্ব প্রতিবেদক: বিএনপির অঙ্গ ও...

নারী আম্পায়ারের সমালোচনায় সুজন

স্পোর্টস ডেস্ক: চলমান ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের (ড...

যুক্তরাষ্ট্রে টর্নেডোর আঘাত, নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ওকলাহোমা অঙ্গরাজ্যে টর্নেড...

বাস-মাইক্রো সংঘর্ষে নিহত বেড়ে ৪

জেলা প্রতিনিধি: কক্সবাজারের ঈদগাঁওয়ে যাত্রীবাহী বাস ও মাইক্র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা