সংগৃহীত
আন্তর্জাতিক

বিচারের মুখোমুখি কাতারের সাবেক অর্থমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : ফৌজদারি আদালতে বিচারের মুখোমুখি হতে যাচ্ছেন কাতারের সাবেক অর্থমন্ত্রী আলী শেরিফ আল-ইমাদি। ঘুষ ও অর্থ আত্মসাতের মামলায় তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে।

আরও পড়ুন : বিএনপি অবৈধভাবে ক্ষমতা দখলকারীর হাতে তৈরি

রোববার (১৯ মার্চ) দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা কাতার নিউজ অ্যাজেন্সি (কিউএনএ) এক সংক্ষিপ্ত বিবৃতিতে এই তথ্য জানায়।

কিউএনএ জানায়, আল-ইমাদিকে ২০২১ সালের মে মাসে গ্রেফতার করা হলেও তার মামলা সম্পর্কে খুব বেশি তথ্য প্রকাশ করা হয়নি। তবে অভিযোগের ভিত্তিতে তিনি অনির্দিষ্ট সংখ্যক আসামিদের সাথে বিচারের মুখোমুখি হতে যাচ্ছেন।

সংবাদ সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, যেহেতু মামলার নথি থেকে প্রাপ্ত সাক্ষ্য প্রমাণে প্রমাণিত হয় যে অভিযুক্তরা অপরাধ করেছেন, তাই অ্যাটর্নি জেনারেল অভিযুক্তদেরকে ঘুষ, জনসাধারণের সম্পদ আত্মসতের অভিযোগসহ নানা অপরাধের দায়ে ফৌজদারি আদালতে পাঠানোর আদেশ জারি করেছেন।

আরও পড়ুন : পিটিআই- কে নিষিদ্ধের চিন্তা

মামলার অভিযুক্তদের বিরুদ্ধে ঘুষ গ্রহণ, সরকারি অর্থ আত্মসাৎ, পদ ও ক্ষমতার অপব্যবহার, জনসাধারণের অর্থের ক্ষতি এবং অর্থপাচারের প্রমাণ পাওয়া গেছে। তবে দেশটির সাবেক এই অর্থমন্ত্রীর বিরুদ্ধে কত টাকা চুরির অভিযোগ আনা হয়েছে, সে বিষয়ে প্রতিবেদনে বিস্তারিত কিছু বলা হয়নি।

কাতারের বর্তমান ক্ষমতাসীন আমিরের সিংহাসনে আরোহণ এবং দেশটির ন্যাশনাল ব্যাংককে তত্ত্বাবধানের মাধ্যমে মধ্যপ্রাচ্যের বৃহত্তম ঋণদাতা ব্যাংকে পরিণত করার পর উপসাগরীয় দেশটিতে আল-ইমাদি ব্যাপক খ্যাতি অর্জন করেছিলেন। মধ্যপ্রাচ্যের এই দেশটির এক সময়ের সবচেয়ে প্রভাবশালী কর্মকর্তাদের অন্যতম ছিলেন তিনি।

কাতারের ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যান, সার্বভৌম সম্পদ তহবিল বোর্ড ও কাতার এয়ারওয়েজের নির্বাহী বোর্ডের সভাপতি হিসেবেও কাজ করেছেন আল-ইমাদি।

আরও পড়ুন : সব ষড়যন্ত্রের মূলে বিএনপি

বার্তা সংস্থা রয়টার্স জানায়, কাতারের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল-থানি বলেছেন, মামলার তদন্ত কার্যক্রম অর্থমন্ত্রী হিসেবে আল-ইমাদির ক্ষমতার সাথে সম্পর্কিত। সার্বভৌম তহবিল বা ব্যাংকে তার পদের সাথে এর কোনও সম্পর্ক নেই। তবে এই মামলার বিষয়ে আল-ইমাদি প্রকাশ্যে কোনও মন্তব্য করেননি।

সান নিউজ/জেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মুন্সীগঞ্জে কালবৈশাখীর আঘাত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: এ বছ...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

ফিলিস্তিনে গণহত্যার প্রতিবাদে ভোলায় কর্মসূচি 

ভোলা প্রতিনিধি: স্বাধীন ফিলিস্তিন...

ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

ইউরোপ সফরে চীনা প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক: ৫ বছর পর ইউরোপ...

উপজেলা ভোট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল...

সাজেকে গুলিতে আহত শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: রাঙ্গামাটি জেলার সাজেকে আঞ্চলিক ২ সন্ত্রাসী...

প্রধানমন্ত্রীর সঙ্গে অ্যামি পোপের সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক: জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইও...

উদ্ভাবনী শক্তির বিকাশে ইবিতে প্রদর্শনীর আয়োজন

নজরুল ইসলাম, ইবি প্রতিনিধি: ইসলাম...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা