জাতীয়

বাংলাদেশিরা কাবুলে কেমন আছেন

সান নিউজ ডেস্ক: আফগানিস্তানের রাজধানী কাবুলের দখল এখন তালেবানের হাতে। শহরটিতে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। সেখানে যেকোন সময় যেকোন খারাপ ঘটনার প্রবল সম্ভাবনা রয়েছে। এ অবস্থায় এখন পর্যন্ত বাংলাদেশ দূতাবাস কাবুলে ৯ বাংলাদেশি থাকার তথ্য পেয়েছে। এদের মধ্যে ব্র্যাকের কর্মী ৬ জন। বাকি ৩ জন কাবুলের কারাগারে রয়েছেন।

দেশটিতে বাংলাদেশের কোন দূতাবাস নেই। তবে উজবেকিস্তানে বাংলাদেশ রাষ্ট্রদূত জাহাঙ্গীর আলম একসঙ্গে কিরগিজস্তান, আফগানিস্তান ও তাজিকিস্তানে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন।

তিনি রোববার (১৫ আগস্ট) রাতে জানান, ব্র্যাকের ছয় কর্মী সংস্থার আবাসিক পরিচালকের বাসায় আশ্রয় নিয়েছেন। যে কারাগারে তিনজন বাংলাদেশি ছিলেন, তালেবান যোদ্ধারা তা ভেঙে সেখানে ঢুকে পড়েছে। বন্দি এক বাংলাদেশি ছাড়া পেয়ে দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেছেন।

ব্র্যাকের কর্মীদের বিষয়ে রাষ্ট্রদূত বলেন, যারা আছেন তাদের সিনিয়র ঢাকা জেলার করিম শিকদার, তার সঙ্গে কথা হয়েছে। তারা ১৮ তারিখের ফ্লাইটে দেশে ফিরতে চেষ্টা করছেন।

বাকি পাঁচজন হলেন- ঢাকার মোহাম্মদ সরফরাজ, রংপুরের আসাদুজ্জামান, ফরিদপুর রফিকুল হক মৃধা, যশোরের কামাল হোসেন ও নোয়াখালীর ইউসুফ হোসেন।

রাষ্ট্রদূত বলেন, কাবুলে পুল এ চরকি নামে একটি বড় জেলখানা আছে, সেখানে তিনজন বাংলাদেশি ছিলেন। একজন মঈন আল মেসবাহ, খুলনা জেলার। তালেবান ভেঙে প্রবেশ করার ফলে কয়েদিরা সব পালিয়ে গেছেন। তার মধ্যে আমাদের মঈন আল মেসবাহও আছেন। অন্য দুজন বন্দি হলেন- ঢাকার ভাসানটেকের কাউছার সুলতানা ও নোয়াখালীর ওবায়দুল্লাহ। এরা ভেতর থেকে বের হতে পেরেছে কি না, আমরা শিওর হতে পারিনি। এটা জানার চেষ্টা চালাচ্ছি।

কাবুলের বাইরে অন্য এলাকায় বাংলাদেশি আছে কি না, তা নিশ্চিত নন রাষ্ট্রদূত। তিনি বলেন, এরইমধ্যে হটলাইন চালু করেছি। সরকারের কাছেও পাঠানো হয়েছে। কোন তথ্য পাওয়া গেলে তাদের মোবাইল নম্বর দুটি যেন দেওয়া হয়। হটলাইন নম্বর দুটি হলো- +৯৯৮-৯৭৪৪০২২০১ এবং +৯৯৮-৯৯৯১১৯১০২।

সাননিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নুসরাত জাহান ঐশী: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

বড়াইগ্রামে ধান, চাল ও গম সংগ্রহের উদ্বোধন

নাটোর প্রতিনিধি : নাটোরের বড়াইগ্রামে বোরো ধান, চাল ও গম সংগ্...

খাগড়াছড়িতে চোলাই মদসহ নারী আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির মহালছড়িতে...

হরিপুরে একদিনে ২ শিক্ষার্থীর আত্মহত্যা

ঠাকুরগাঁও প্রতিনিধি: এসএসসি পরীক্...

ভালুকায় তিন রাস্তার উদ্ধোধন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ৩টি নবনি...

ঘুম থেকে উঠে দেখতাম অস্ত্র তাক করা

নোয়াখালী প্রতিনিধি: রাতে আমরা বিজ...

ডেঙ্গুতে একদিনে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুজ্বরে আক্রান্...

ঝালকাঠিতে প্রার্থীর ওপর হামলা, আহত ২০

ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠির কীর্ত...

সম্পর্ক ঘনিষ্ঠ করতে চায় যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক : যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও...

সজনে পাতার গুণাগুণ

লাইফস্টাইল ডেস্ক: অলৌকিক গাছ নামে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা