স্বাস্থ্য

আছে রোগী, নেই চিকিৎসা

জাহিদ রাকিব

করোনা আক্রান্ত মাকে উন্নত চিকিৎসা দেয়ার জন্য মাদারীপুর থেকে ঢাকা বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব অস্থায়ী হাসপাতালে আসছেন সৈয়দ প্রিন্স। সকাল ৯টা থেকে হাসপাতালের সামনে বসে অপেক্ষা করছেন তিনি।

অসুস্থ মাকে নিয়ে দীর্ঘ সময় বসে থাকতে থাকতে ক্লান্ত হয়ে পড়েছেন তিনি। প্রিন্স সান নিউজকে বলেন, হাসপাতাল প্রস্তুত না করে উদ্বোধন করার কোন মানে নাই। দেশে সবই চলে প্রধানমন্ত্রীকে খুশি করার জন্যে। সাধারণ মানুষের ভোগান্তি দেখার কেউ নেই। এখানে কখন বা কবে ভর্তি নিবে এ বিষয়ে কেউ কিছু বলছে না। তাই তারা এখনো ভর্তি শুরু করে নাই।

সৈয়দ প্রিন্স অভিযোগ করেন, গতকাল স্বাস্থ্যমন্ত্রী এই ফিল্ড হাসপাতালটি উদ্বোধনের খবর শুনে সকাল বেলা মাদারীপুর থেকে নিয়ে আসছি। কিন্তু এখানে আসার পর তারা বলে হাসপাতালের অক্সিজেনের কাজ এখনো শেষ হয়নি। হাসপাতাল থেকে বলছে আপনেরা সিঁড়িতে বসেন বিকেলে ভর্তি শুরু হবে। আপনেরা দেখেন মাকে চেয়ারে বসিয়ে অক্সিজেন দিয়ে রেখেছি।

রোববার (৮ আগস্ট) সকাল থেকে শনিবার (৭ আগস্ট) দুপুরে উদ্বোধন হওয়া বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব অস্থায়ী হাসপাতালে গিয়ে দেখা যায়, হাসপাতালের সামনে সিঁড়িতে প্রিন্স এর মতো অনেকে বসে আছেন। কেউ মাকে নিয়ে, কেউ তার বাবাকে নিয়ে অপেক্ষা করছে ভর্তি হওয়ার জন্য।

হাসপাতালের সামনে বসে চাঁদপুরের মতলব থেকে আসা হাজী জুলফিকার হোসেনের (৭০) সাথে। তিনি বলেন, গতকাল আমার করোনা পজিটিভ আসে। অল্প অল্প শ্বাসকষ্ট হচ্ছে। তাই ডাক্তার বলছে ঢাকায় আসতে। সকাল ৮টা থেকে বসে আছি এখানে। এখন পর্যন্ত ভর্তি নেয়নি। তারা বলছে অন্য হাসপাতালে যোগাযোগ করতে, কিন্তু অনেক জায়গায় যোগাযোগ করছি, কোথাও সিট খালি নাই।

ফেনী থেকে মাকে নিয়ে আসছেন আমীর শাহ। সকালে আসার পর জানতে পারেন এখনো রোগী ভর্তি শুরু নাই। তাই আমাকে আমরা দ্রুত হলি ফ্যামিলি হাসপাতালে আইসিইউতে ভর্তি করালাম। কিন্তু আমাদের এই সামর্থ নাই বেসরকারি হাসপাতালে চিকিৎসা করানো। তাই এখানে অপেক্ষা করছি যদি একটা সিট নিতে পারি।

রোগী নিয়ে আসা আরেক স্বজন এনামুল হক মিঠু বলেন, শো অফ করার জন্যে উদ্বোধন করা হইসে। সকাল নয়টা থেকে বসে আছি। কিন্তু ভিতরে ঢোকা দূরের কথা হাসপাতালের কেউই কথা বলতে চাচ্ছে না। তবে কেন এই হাসপাতাল উদ্বোধন করা হলো?

বঙ্গবন্ধু শেখ মজিবুব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. নজরুল ইসলাম বলেন, রোগীদের ভোগান্তির বিষয়টি তিনি জানেন না।

তিনি বলেন, বঙ্গবন্ধু হাসপাতাল থেকে রোগীদের ওই হাসপাতালে পাঠানো ভুল হয়েছে। কারণ অক্সিজেন সিলিন্ডারের কিছু ত্রুটিগত সমস্যার কারণে আপাতত হাসপাতালের কার্যক্রম বন্ধ আছে। এছাড়া অস্থায়ী হাসপাতালের কর্তৃপক্ষের রোগীদের প্রতি অবহেলার বিষয়টি খতিয়ে দেখবেন বলেও উল্লেখ করেন তিনি।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, অন্তত ২৫০ জন রোগী যারা অন্য হাসপাতালে ভর্তি আছেন, তারা এই হাসপাতালে ভর্তির জন্য সিরিয়াল দিয়ে আছেন। কিন্তু অন্য কোনো হাসপাতালে ভর্তি থাকা রোগীদের ভর্তি নেয়া হবে না। কেবল নতুন রোগী বা মুমূর্ষু রোগী ভর্তি নেয়া হবে।

স্বল্প সময়ের মধ্যেই এই হাসপাতাল চালু করা হয়েছে। হাসপাতালে জনবলের অভাব আছে। যেসব রোগী আসছেন, তারা মৃদু উপসর্গ ও উপসর্গ নিয়ে আসছেন। তাই তাদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেয়া হচ্ছে। বিকেল নাগাদ কাজ শেষ হতে পারে।

উদ্বোধনকালে স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছিলেন, এ হাসপাতালে চল্লিশটি আইসিইউ থাকবে এবং প্রতিটি শয্যায় সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ রয়েছে। প্রাথমিকভাবে ৩৫৭টি শয্যা চালু করা হচ্ছে। দ্বিতীয় ধাপে ৬০০ এবং শেষ পর্যায়ে ৪০৯ শয্যাসহ মোট এক হাজার শয্যা করা হবে।

সান নিউজ/জেআই/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারী উপজেলা নির্বাচনে মনোনয়ন জমা দিয়েছেন ১৭ জন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ষষ্ঠ উপজেলা পরিষদ নির্ব...

সকালে রাজধানীতে মুষলধারে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে তীব্র তাপপ্রবাহের পর স্বস্তির বা...

ঢাকায় নতুন মার্কিন রাষ্ট্রদূত ডেভিড মিল

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত হিসেব...

টাইগারদের শ্বাসরুদ্ধকার জয়

স্পোর্টস ডেস্ক : জিম্বাবুয়ের বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচে ৫ র...

মানুষকে সচ্ছল করতে কাজ করছি

নিজস্ব প্রতিবেদক : বহুমাত্রিক কর্মসূচি হাতে নিয়ে আমরা প্রত্য...

বিশ্বকাপের দল ঘোষণা কাল

স্পোর্টস ডেস্ক : আসন্ন যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে...

আবারও বাড়ল সোনার দাম

নিজস্ব প্রতিবেদক : আবারও দেশের বাজারে সোনার দাম বেড়েছে। শনিব...

এসএসসির ফল কাল, জানা যাবে যেভাবে

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে এসএসসি পরীক্ষার ফল আগামীকাল রোবব...

বজ্রপাতে দুই শ্রমিকের মৃত্যুৃ

জেলা প্রতিনিধি : বাগেরহাটের শরণখোলায় বজ্রপাতে ২ নির্মাণশ্রমি...

রাজনীতিতে পরিত্যক্তদের আওয়াজই বড়

নিজস্ব প্রতিবেদক : রাজনীতিতে কিছু পরিত্যক্ত মানুষ আছে, যারা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা