বিশেষ সংবাদ

বিশেষ সংবাদ

জাতীয়

দেশব্যাপি শহীদ মিনারে পরিচ্ছন্নতা অভিযান ও সাংস্কৃতিক আয়োজন

নিজস্ব প্রতিবেদক : আসছে ভাষার মাস ফেব্রুয়ারি। দেশের শহীদ মিনারগুলো মাতৃভাষার অধিকার আদায়ে ভাষা শহীদদের রক্তদানের নীরব স্বাক্ষীর বিমূর্ত প্রতীক হিসেবে দাঁড়িয়ে আছে দেশজুড়ে। জাতীয় ও আন্তর্জাতিকভাবে বাংলা ভাষার মর্যাদা সমুন্নত রাখতে দেশজুড়ে শহীদ মিনার পরিস্কার করেছে যৌথভাবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও পিপলস থিয়েটার এসোসিয়েশন।

‘স্মৃতির মিনার মোর পবিত্র ভাষার মান সমুন্নত’ শিরোনামে বুধবার (১৩ জানুয়ারি) কেন্দ্রীয় শহীদ মিনারসহ দেশজুড়ে এই পরিচ্ছন্নতা অভিযান অনুষ্ঠিত হয়। সকাল ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয় এই পরিচ্ছন্নতা অভিযান। এতে অংশ নেয় শিশু-কিশোর, যুব, ছাত্র-শিক্ষক ও সংস্কৃতিকর্মীরা। এরপর বিকেল ৩টায় অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক আয়োজন। এ পর্বে নাচ, গান, আবৃত্তিসহ বিভিন্ন পরিবেশনায় অংশ নেয় বিভিন্ন অঙ্গণের শিল্পীরা।

এসময় উপস্থিত ছিলেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, সচিব নওসাদ হোসেন, চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম, চিত্রশিল্পী বীরেন সোম, জামাল আহমেদ প্রমুখ।

লিয়াকত আলী লাকী বলেন, “আমরা বাঙালি, বাংলা আমাদের মায়ের ভাষা, প্রাণের ভাষা যা আমরা রক্ত দিয়ে, জীবন দিয়ে অর্জন করেছি। এ ভাষার মান সমুন্নত রাখার দায়িত্ব আমাদের সকলের। তাই আমি আহ্বান জানাই শিশু-কিশোর, যুব, ছাত্র-শিক্ষক ও সংস্কৃতি কর্মীদের আপনারা সকল ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে দেশের সকল শহীদ মিনার পরিষ্কার পরিচ্ছন্ন রাখবেন।”

লিয়াকত আলী লাকীর গ্রন্থনা ও নির্দেশনায় ‘জন্মশতবর্ষে জাতির পিতা’, শিরোনামের আয়োজনে অংশ নেয় একাডেমির সঙ্গীত ও নৃত্য দলের শিশুশিল্পীরা। আবৃত্তি করেন কাজী মাহতাব সুমন ও শামীমা চৌধুরী এলিস। অ্যাক্রোবেটিক প্রদর্শন করে একাডেমির অ্যাক্রোবেটিক দল। সবশেষে বাউল গান পরিবেশন করে শিল্পকলা একাডেমির বাউলশিল্পীরা।

অন্যদিকে, সকাল ১১টা থেকে ছিল দিনব্যাপি আর্টক্যাম্প। এতে অংশ নেয় দেশের ১৫ জন চারুশিল্পী। একযোগে ঢাকার বাইরে সকল জেলা ও উপজেলা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হয় এই আয়োজন।

সান নিউজ/এইচএস/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শিল্পকলা থেকে মূল্যবান চিত্রকর্ম সরানোর অভিযোগ

হাসনাত শাহীন : প্রধানমন্ত্রী শেখ...

‘সব মানুষকে বীমার আওতায় আনা দরকার’

নিজস্ব প্রতিবেদক : সব শ্রেণি-পেশা...

সিরাজগঞ্জে আ’লীগ নেতার বাড়িতে বোমা নিক্ষেপ! 

নিজস্ব প্রতিনিধি, সিরাজগঞ্জ : সিরাজগঞ্জে পূর্ব শত্রুতার জের...

লাভেলো আইসক্রিমের আইপিও লটারির ড্র মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক : লাভেলো ব্রান্ড...

লক্ষ্মীপুরে ছাত্র পরিষদের সভাপতি রাফসান, সম্পাদক ওসমান

নিজস্ব প্রতিনিধি, লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরে আওয়ামী ছাত্র সংগঠ...

অনলাইন নিবন্ধন ছাড়া টিকা নয়

নিজস্ব প্রতিবেদক : অনলাইনে নিবন্ধন ছাড়া কাউকে টিকা দেওয়া হবে...

‘চলতি বছর পরীক্ষার্থীদের অটোপাস দেয়া সম্ভব নয়’

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরে এসএস...

প্রাণের বইমেলা ১৮ মার্চ শুরু

হাসনাত শাহীন : নানা জল্পনা-কল্পনা...

প্যান্ট-স্যুট পরে বিয়ের কনের প্রথা ভাঙার গল্প

বিনোদন ডেস্ক: সাধারণত বিয়ের সময় ভ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা