জাতীয়

দেশব্যাপি শহীদ মিনারে পরিচ্ছন্নতা অভিযান ও সাংস্কৃতিক আয়োজন

নিজস্ব প্রতিবেদক : আসছে ভাষার মাস ফেব্রুয়ারি। দেশের শহীদ মিনারগুলো মাতৃভাষার অধিকার আদায়ে ভাষা শহীদদের রক্তদানের নীরব স্বাক্ষীর বিমূর্ত প্রতীক হিসেবে দাঁড়িয়ে আছে দেশজুড়ে। জাতীয় ও আন্তর্জাতিকভাবে বাংলা ভাষার মর্যাদা সমুন্নত রাখতে দেশজুড়ে শহীদ মিনার পরিস্কার করেছে যৌথভাবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও পিপলস থিয়েটার এসোসিয়েশন।

‘স্মৃতির মিনার মোর পবিত্র ভাষার মান সমুন্নত’ শিরোনামে বুধবার (১৩ জানুয়ারি) কেন্দ্রীয় শহীদ মিনারসহ দেশজুড়ে এই পরিচ্ছন্নতা অভিযান অনুষ্ঠিত হয়। সকাল ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয় এই পরিচ্ছন্নতা অভিযান। এতে অংশ নেয় শিশু-কিশোর, যুব, ছাত্র-শিক্ষক ও সংস্কৃতিকর্মীরা। এরপর বিকেল ৩টায় অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক আয়োজন। এ পর্বে নাচ, গান, আবৃত্তিসহ বিভিন্ন পরিবেশনায় অংশ নেয় বিভিন্ন অঙ্গণের শিল্পীরা।

এসময় উপস্থিত ছিলেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, সচিব নওসাদ হোসেন, চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম, চিত্রশিল্পী বীরেন সোম, জামাল আহমেদ প্রমুখ।

লিয়াকত আলী লাকী বলেন, “আমরা বাঙালি, বাংলা আমাদের মায়ের ভাষা, প্রাণের ভাষা যা আমরা রক্ত দিয়ে, জীবন দিয়ে অর্জন করেছি। এ ভাষার মান সমুন্নত রাখার দায়িত্ব আমাদের সকলের। তাই আমি আহ্বান জানাই শিশু-কিশোর, যুব, ছাত্র-শিক্ষক ও সংস্কৃতি কর্মীদের আপনারা সকল ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে দেশের সকল শহীদ মিনার পরিষ্কার পরিচ্ছন্ন রাখবেন।”

লিয়াকত আলী লাকীর গ্রন্থনা ও নির্দেশনায় ‘জন্মশতবর্ষে জাতির পিতা’, শিরোনামের আয়োজনে অংশ নেয় একাডেমির সঙ্গীত ও নৃত্য দলের শিশুশিল্পীরা। আবৃত্তি করেন কাজী মাহতাব সুমন ও শামীমা চৌধুরী এলিস। অ্যাক্রোবেটিক প্রদর্শন করে একাডেমির অ্যাক্রোবেটিক দল। সবশেষে বাউল গান পরিবেশন করে শিল্পকলা একাডেমির বাউলশিল্পীরা।

অন্যদিকে, সকাল ১১টা থেকে ছিল দিনব্যাপি আর্টক্যাম্প। এতে অংশ নেয় দেশের ১৫ জন চারুশিল্পী। একযোগে ঢাকার বাইরে সকল জেলা ও উপজেলা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হয় এই আয়োজন।

সান নিউজ/এইচএস/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

দেশবিরোধী অপশক্তি ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক : দেশবিরোধী একটি...

কাতারের আমির-প্রধানমন্ত্রীর বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: কাতারের আমির শে...

সারাদেশে হিট স্ট্রোকে আরও ৯ মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ সারাদ...

অজ্ঞাতপরিচয় যুবকের মরদেহ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্নের পেছন থে...

রোহিঙ্গা যুববকে কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সৈয়দুল আমিন (৪৫) না...

যুক্তরাষ্ট্রে কার্গো প্লেন বিধ্বস্ত

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের সুদূর উত্তরে একটি কার্গো ব...

বাড়ছে সাপের উপদ্রব, সতর্ক থাকার পরামর্শ

নিজস্ব প্রতিবেদক: প্রচন্ড গরম পড়ায় চলতি বছরে স্বাভাবিক সময়ের...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা