আর্টস

ছবিটা আমার তত্ত্বাবধানেই আঁকা হয়েছে : পপলু

হাসনাত শাহীন: যে ক’জন বাঙালি কৃতী সন্তান বিশ্বদরবারে বাংলাদেশের নাম উজ্জ্বল করেছেন শিল্পী শাহাবুদ্দিন আহমেদ তাদের অন্যতম।

বাংলাদেশ সরকারের সর্বোচ্চ সম্মাননা ‘স্বাধীনতা পদক’ ও ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘নাইট’ উপাধিপ্রাপ্ত বিখ্যাত এই বাঙালি চিত্রশিল্পীর বেশ কিছু শিল্পকর্ম নিয়ে ২০১৮ খ্রিস্টাব্দে ভারতে তিনটি প্রদর্শনী শেষে ঢাকায় ‘শান্তি’ শিরোনামের একটি প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

ঢাকার শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ভবনের গ্যালারিতে প্রদর্শনীটি শুরু হয় ২০১৮ সালের ১৯ মার্চ। একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানের পর জাতীয় চিত্রশালা ভবনের প্রদর্শনীস্থল পরিদর্শনের আগে ২নং গ্যালারির সম্মুখস্থলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিল্পী শাহাবুদ্দিন আহমেদের সঙ্গে যৌথভাবে একটি চিত্রকর্ম অঙ্কন করেন।

শেখ হাসিনা ও শিল্পী শাহাবুদ্দিন আহমেদের যৌথভাবে আঁকা সেই চিত্রকর্মটি সরানো নিয়ে বেশ চাঞ্চল্যকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। শিল্পকলা একাডেমি বলছে, চিত্রকর্মটি সরিয়েছেন চারুকলা বিভাগের সাবেক পরিচালক আশরাফুল আলম পপলু। ঐতিহাসিকভাবে মূল্যবান এই চিত্রকর্মটি ফেরত চেয়ে ইতিমধ্যে দুই দফা চিঠি দিয়েও ছবিটি ফেরত পায়নি বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

এবিষয়ে সাননিউজের সঙ্গে কথা বলেন চারুকলা বিভাগের সাবেক পরিচালক ও বর্তমানে গবেষণা ও প্রকাশনা বিভাগের পরিচালক আশরাফুল আলম পপলু।

আশরাফুল আলম পপলু সান নিউজকে বলেন, আমি একজন শিল্পী। আমি জানি, এটা একটা মহামূল্যবান পেইন্টিং। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিল্পী শাহাবুদ্দিনের যৌথভাবে আঁকা। ছবিটা আমার ব্যক্তিগত উদ্যোগে এবং আমার তত্বাবধানেই আঁকা হয়েছে। আপনি নিশ্চয় জানেন, প্রধানমন্ত্রী কোনো প্রোগ্রামে গেলে সেখানে তিনি কী করবেন না করবেন সবকিছুর একটা সিডিউল থাকে। কিন্তু, এটা আঁকার কোনো সিডিউল ছিল না।

শিল্পী শাহাবুদ্দিনের ‘শান্তি’ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধনী আয়োজনে যে দাওয়াতপত্র আছে, তাতেও এই ছবি আঁকার বিষয়ে কোনো উল্লেখ নেই। তাহলে ছবিটা নিয়ে এতো কথা হচ্ছে কেন? এটা আমার শিল্পী মনের একান্ত ভালোবাসার জায়গা থেকে-শিল্পবোধ থেকে একটা উদ্যোগ নিয়ে ছবিটা আঁকিয়েছি। সুতরাং-কেউ কাউকে কিছু দিলে না তখন ফেরতের বিষয় আসে।

তিনি বলেন, সাধারণত যে কোনো কিছু উদ্বোধন করা হয়-ফিতা কেটে নতুবা বেলুন উড়িয়ে। আমি এই সাধারণ জায়গা থেকে বেরিয়ে একটু শৈল্পিকভাবে শিল্পী শাহাবুদ্দিন আহমেদের ‘শান্তি’ শির্ষক প্রদর্শনী উদ্বোধন করার চিন্তা করি। তারপর প্রদর্শনীর উদ্বোধনী দিনে প্রদর্শনীর গ্যালারির প্রবেশ মুখের পাশে একটা সাদা ক্যানভাসে ছবি আঁকানোর সিদ্ধান্ত নিই।

যেহেতু, আমি একান্ত ব্যক্তিগতভাবে ছবি আঁকার আয়োজনটা করেছি, সেই হিসেবে এবং একজন শিল্পী হিসেবে শিল্পের প্রতি ভালোবাসা এবং দায়বদ্ধতার জায়গা থেকে ছবিটা রক্ষণাবেক্ষণের জন্য আমার কাছে রেখেছি। কেননা, এই চিত্রকর্মটি শুধু একটি চিত্রকর্ম নয়, এটি আমাদের জাতীয় সম্পদ।

পপলু বলেন, এই ছবিটা নিয়ে আর কথা বলার তেমন কোনো সুযোগ নেই। কারণ, এই ছবি নিয়ে শিল্পকলা একাডেমি আমাকে দু’দফা চিঠি দিয়েছে এবং আমি সেই চিঠির মধ্যে প্রথম চিঠির জবাব দিয়েছি। কিন্তু আমার চিঠির কোনো জবাব না দিয়ে পাল্টা ছবিটা ফেরত চেয়ে শিল্পকলা একাডেমি আবার একটা চিঠি দিয়েছে! ইতোমধ্যে আমি এ বিষয়ে শিল্পী শাহাবুদ্দিন আহমেদের সঙ্গে কথা বলেছি।

আশরাফুল আলম পপলু আরও বলেন, যাই হোক, একান্ত ব্যক্তিগতভাবে আয়োজন করেছিলাম আমি এই পেইন্টিংটা। ছবিটা আমার কাছে রক্ষিত আছে, এটা সত্যি। ছবিটার নিরাপত্তার কারণেই আমি আমার কাছে রেখেছি। সংস্কৃতিমন্ত্রাণালয় যখন সিদ্ধান্ত নেবে ছবিটা কোথায় রাখা হবে, তখন আমি ছবিটা সেখানে দিয়ে দবো। এটা পরিষ্কার বিষয়। এটা (ছবিটা) নিয়ে ধূম্রজাল সৃষ্টির কোনো সুযোগ নেই।

সান নিউজ/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

রাজধানীতে ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মুগদার মদিনাবাগ এলাকায় ঢাকা দক্ষ...

মাদকবিরোধী অভিযোগে গ্রেফতার ৩৯ 

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

ব্রহ্মপুত্র নদীতে ডুবে নিহত ১

জেলা প্রতিনিধি: ময়মনসিংহ জেলার গফরগাঁও উপজেলায় ব্রহ্মপুত্র...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

ব্যাংকের ভল্ট থেকে টাকা উধাও, গ্রেফতার ৩

জেলা প্রতিনিধি: পাবনার সাঁথিয়ায় কাশিনাথপুর অগ্রণী ব্যাংক শ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা