আন্তর্জাতিক

চীনের সঙ্গে দীর্ঘ সীমান্তের পরও করোনা থেকে নিরাপদে রাশিয়া!

ইন্টারন্যাশনাল ডেস্ক: সারা পৃথিবী যখন তোলপাড় রহস্যময় করোনাভাইরাস মোকাবেলায়, তখন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দাবি করছেন, এই ভাইরাসকে নিয়ন্ত্রণে নিতে সক্ষম হয়েছেন রাশিয়া। বিশ্লেষকরা বলছেন, যথাসময়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সক্ষম হওয়ায় ভাইরাসটি নিয়ন্ত্রণের মধ্যে রাখতে সক্ষম হয়েছে পুতিনের দেশ।

করোনাভাইরাসের উৎপত্তি চীন থেকে। সেখানে প্রায় ৮০ হাজার মানুষ এবং ৩ হাজার ২৫৫ জনের মৃত্যূ হয়েছে।দেশটির সঙ্গে দীর্ঘ সীমান্ত থাকার পরও রাশিয়ায় এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ৩০৬ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে মাত্র একজনের।

ৎরাশিয়া সরকারের ভাষ্য- করোনাভাইরাস নিয়ন্ত্রণে পুতিনের কৌশল কাজে দিয়েছে। রুশ প্রেসিডেন্টের মতও তাই। এ সপ্তাহে পুতিন বলেছেন, করোনার বিস্তার ঠেকাতে পেরেছে তার দেশ। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে।

আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন বলছে, চীনে করোনার সংক্রমণ ধরা পড়ার পরপরই সচেতন হয়ে ওঠে রাশিয়া। ৩০ জানুয়ারি চীনের সঙ্গে ২৬শ' মাইলের সীমান্ত বন্ধ করে দেয় তারা। মুহূর্তেই কোয়ারেন্টিন জোন গড়ে তোলে পুতিনের সরকার। করোনা ঠেকাতে রাশিয়ার এই কৌশল কাজে দিয়েছে বলে বিশেষজ্ঞদের ধারণা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা প্রতিরোধে সবথেকে জোর দিচ্ছে বেশি বেশি পরীক্ষার ওপর। রাশিয়ায় সংস্থাটির প্রতিনিধি ড. মেলিতা ভোজনোভিস বলেছেন, আক্ষরিক অর্থে এই পরীক্ষার কাজই জানুয়ারির শেষে শুরু করে রাশিয়া। একই সঙ্গে সীমান্ত বন্ধে পদক্ষেপ নেয় তারা। তিনি বলেন, পরীক্ষা এবং করোনায় আক্রান্তদের শনাক্ত, তাদের সঙ্গে যোগাযোগ এবং আক্রান্ত ব্যক্তিকে আইসোলেশনে রাখার রাখার কথা বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আর এটিই করেছে রাশিয়া। অন্য যেকোনও দেশের তুলনায় খুব দ্রুত গতিতে করোনার পরীক্ষা চালিয়েছে তারা। ফেব্রুয়ারির শুরু থেকে ব্যাপকহারে এই কার্যক্রম চালু করে তারা।

শারীরিক দূরত্ব বজায় রাখা অর্থ্যাৎ একজন থেকে আরেকজনের দূরে রাখার ব্যাপারটিও এই সংকট মোকাবিলায় কার্যকরী ভূমিকা রাখে। এখানেও শক্ত পদক্ষেপ ছিল রাশিয়ার। বিমানবন্দরে বিশেষ করে চীন ও দক্ষিণ কোরিয়া থেকে আসা ব্যক্তিদের পরীক্ষায় বেশি গুরুত্ব দেয় দেশটি।

অবশ্য পুতিন কিংবা সরকারি কর্তৃপক্ষ করোনা নিয়ন্ত্রণের খবর দিলেও দেশের মধ্যেই তা নিয়ে প্রশ্ন উঠেছে। আক্রান্ত ও মৃতের তথ্যের সত্যতা নিয়ে কথা হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মন জয় করেই আমরা ভোট পাচ্ছি

সান নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন কিছুক্ষণ আগে...

বাইডেনের বাড়িতে এফবিআইয়ের তল্লাশি

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বাড়িতে গো...

বিএনপির কোমর ভেঙে গেছে

সান নিউজ ডেস্ক: সরকারকে ধাক্কা দিতে গিয়ে বিএনপির কোমর ভেঙে...

ঢাকায় আসছেন বেল‌জিয়ামের রানী

সান নিউজ ডেস্ক : বাংলাদেশ সফরে আসছেন বেলজিয়ামের রানী মাথিল্ড...

ঢাকায় আসছেন শোলেট

সান নিউজ ডেস্ক : আগামী ১৪ ফেব্রুয়ারি ২৪ ঘণ্টার সংক্ষিপ্ত সফর...

আইএমএফ‘র ঋণ পেল বাংলাদেশ

সান নিউজ ডেস্ক: আইএমএফ‘র ঋণের প্রথম কিস্তি বাবদ ৪৭ কোট...

রোজার পণ্যে পর্যাপ্ত এলসি খোলা হয়েছে

সান নিউজ ডেস্ক ‍: রমজানের পণ্...

ভোট ছাড়া ক্ষমতায় আসা অসম্ভব

সান নিউজ ডেস্ক: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলে...

মা‌টিরাঙ্গায় ভারতীয় পণ‌্যসহ আটক ১

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি : খাগড়ছ‌ড়ির মা‌টিরাঙ্গা...

টাইগারদের বিপক্ষে ইংল্যান্ডের দল

স্পোর্টস ডেস্ক : আগামী মার্চে ইংল...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা