জাতীয়
করোনাভাইরাস

করোনা ঝুঁকিতে পুলিশ সদস্যরা

নিজস্ব প্রতিবেদক:

করোনাভাইরাস সংক্রম রোধে দেশের জনগণকে যখন বাসায় থাকতে বলা হচ্ছে তখন মাঠে কাজে ব্যস্ত পুলিশ সদস্যরা। করোনা সংক্রম রোধে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়নে প্রত্যক্ষ বা পরক্ষভাবে কাজ করতে হচ্ছে তাদের।

বিদেশ ফেরতদের হোম কোয়ারেন্টিনে নিশ্চিত করা, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, বিভিন্ন হাসপাতাল ও কোয়ারেন্টিনের নিরাপত্তায় দেয়া, বন্দরের ইমিগ্রেশন, ট্রাফিক নিয়ন্ত্রণ, আইন-শৃঙ্খলা রক্ষার মতো কাজে বাইরে থাকতে হচ্ছে পুলিশ সদস্যদের। এ বাস্তবতায় সামনে এসেছে করোনাভাইরাস থেকে রক্ষায় তাদের নিরাপত্তার বিষয়টি।

রাজধানীর দেশর বিভিন্ন হাসপাতালের সামেন নিরাপত্তায় নিয়োজিত পুলিশ সদস্যরা। কোনও কোনোটিতে রয়েছে নিজস্ব পুলিশ ফাঁড়ি। সেখানেই তারা থাকেন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ফাঁড়িতে কর্মরত এক সদস্য বলেন, এখানে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা দেয়া হয় না। কিন্তু অসুস্থতা নিয়ে অনেক রোগীই আসেন। তাদের মধ্যে কেউ করোনায় অক্রান্ত কি না তা আমরা জানি না। দেশে করনায় আক্রান্ত ধরা পর হাসপাতাল থেকে আমাদের জন্য মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার দেওয়া হয়েছে। তারপরও ভয়ে আছি। এক মুহূর্তের অশতর্কতার কারণে কখন কি হয়। পরিবারে সদস্যরাও সারাদিন দুশ্চিন্তায় থাকে। এমন আতঙ্কের মধ্যেও দেশের জন্য কাজ করতে হচ্ছে। উপায়তো আর নেই।

রাজধানীর বিভিন্ন থানায় ঘুরে দেখাগছে, কেউ কেউ মাস্ক পরে আছেন আবার অনেকেই মাস্ক ছাড়াই কাজ করছেন। গ্লাভস পরা অথবা হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার দখা যায়নি তেমন। তবে হ্যান্ডশেক ও কোলাকুলি থেকে বিরত থাকতে টানানো আছে ফেস্টুন।

পুলিশ সদস্যদের সারাদিন দাঁড়িয়ে থাকতে হয় ট্রাফিক নিয়ন্ত্রণে। সেখানেও নানান ধরনের মানুষের সংস্পর্শে আসতে বধ্য হন তারা।এমন বাস্তবতায় কতটা স্বাস্থ্য বিধি মেনে চলতে পারছেন পুলিশ সদস্যরা।

করোনাভাইরাস প্রতিরোধে পুলিশ সদর দপ্তর থেকে প্রত্যেক সদস্যকে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করে এবং স্বাস্থ্যবিধি মেনে জাতীয় স্বার্থে দায়িত্ব পালন করতে বলা হয়েছে। মাঠ পর্যায়ে দায়িত্বরত সদস্যদের দেয়া হয়েছ নির্দেশনা।

মাঠ পর্যায়ে কর্মরত একাধিক পুলিশ সদস্য জানান, প্রতিরোধে ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছে। পুলিশ সদস্যদের হাত ধোয়ায়র জন্য হ্যান্ডওয়াশ ও সাবানের ব্যবস্থা করা হয়েছে। কিন্তু এত মানুষের সঙ্গে মিশতে হয় যে স্বাস্থ্য বিধি মেনে চলা কঠিন।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ইমিগ্রেশনে গ্লাভস ও মাস্ক পরে দায়িত্ব পালন করছেন পুলিশ সদস্যরা। তারপরও এসব ব্যবস্থা পর্যাপ্ত নয় বলে মনে করছেন অনেকেই। আনেকে আছেন করোনা আতঙ্কে। বিদেশ ফেরতদের মাধ্যমেই দেশে করোনাভাইরাস ছড়িয়েছে। দায়িত্ব পালনরত অবস্থায় ইমিগ্রেশনে যাত্রীদের থেকে পুলিশ সদস্যদের দূরত্ব খুব একটা বেশি থাকে না।

পুলিশ সদর দফতরের জনসংযোগ ও গণমাধ্যম শাখা জানায়, পুলিশের প্রতিটি ইউনিটকে করোনা সংক্রমণ প্রতিরোধে নির্দেশনা দেওয়া হয়েছে। সবাই সচেতনতার সাথে স্বাস্থ্যবিধি মেনে দায়িত্ব পালন করতে বলা হয়েছে।

এছাড়া, পলিশের মধ্যে সচেতনতা বাড়াত চালানো হচ্ছে প্রচারণ। হেড আফিস থেকে ভিডিও কনফারেন্সের পাশাপাশি গ্রুপে করোনা শতর্কতার মেসেজ দেয়া হচ্ছে। অধিক গুরুত্বপূর্ণ স্থানে হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক দেয়া হয়েছে। তবে তা চাহিদার তুলনায় তা কম বলে জানান তিনি। চাহিদা অনুযায়ী দ্রুত এসব সরঞ্জাম সরবরাহ করার প্রক্রিয়া চলছে বলে জানান তিনি।

হাত ধোয়ার জন্য পুলিশ লাইনের গেইটের সামনে হ্যান্ড স্যানিটাইজার ও সাবান রাখা হয়েছে। প্রয়োজনের বেশি সদস্যদের বাইরে বের হতে নিরুৎসাহী করা হয়েছে। এছাড়া প্রতিটি ইউনিটে নিজস্ব কোয়ারেন্টিন ব্যবস্থা করা হয়েছে বলে জানান তিনি।

এমন পরিস্থিতিতে করোনা সংক্রমণে মারাত্বক ঝুঁকি রয়েছের পুলিশ সদস্যেরা। তাই যারা সাধারণ মানুষের নিরাপত্তা দিবেন তাদের নিরাপত্তার কথাটাও আরও অধিক গরুত্বের সাথে বিবেচনা করা উচিৎ বলে মনে করছেন পুলিশ সদস্য ও সাধারণ মানুষ।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সন্তান নিয়ে ক্লাসে মা, বের করে দিলেন অধ্যক্ষ

নিজস্ব প্রতিনিধি, নাটোর: নাটোরে রাণী ভবানী সরকারি মহিলা কলেজ...

রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

নিজস্ব প্রতিবেদক: বিএনপির সিনিয়ার যুগ্ম মহাসচিব রুহুল কবির র...

আজ পরীমনির চার্জশিটগ্রহণ শুনানি

নিজস্ব প্রতিবেদক: মাদক আইনের মামলায় ঢাকাই নায়িকা পরীমনিসহ ৩ জনের বিরুদ্ধে মঙ্...

২১ দিনে সবচেয়ে বেশি রেমিট্যান্স এসেছে ইসলামী ব্যাংকের

নিজস্ব প্রতিবেদক: চলতি মাসের ২১ দিনে সবচেয়ে বেশি রেমিট্যান্স...

নতুন রূপে ফিরবে ফুলবাড়িয়া সুপার মার্কেট

জাহিদ রাকিব: রাজধানীর গুলিস্তানের ফুলবাড়িয়া সুপার মার্কেটকে...

ঢামেকে রোগী উধাও, থানায় জিডি

নিজস্ব প্রতিবেদক: ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তিকৃত এক রোগীকে পাওয়া যাচ্ছে...

পোশাক শ্রমিককে ছুরিকাঘাত

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে কর্মস্থল থেকে ফেরার পথে ছিনতাইকারীর ছুরিকাঘাতে মো...

পাকিস্তানের লক্ষ্য ১৩৫ রান

স্পোর্টস ডেস্ক: নিউজিল্যান্ড টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের প্র...

পার্বতীপুর থানার গ্রিল ভেঙে পালালো আসামি

নিজস্ব প্রতিনিধি, দিনাজপুর: দিনাজপুরের পার্বতীপুর মডেল থানা...

বিশ্বজুড়ে ২২ কোটি ২১ লাখ সুস্থ

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা