বিশেষ সংবাদ

বিশেষ সংবাদ

জাতীয়

‘করোনায় কাজ হারিয়েছেন ৭০ শতাংশ বাংলাদেশি’

সান নিউজ ডেস্ক : করোনাভাইরাস মহামারির কারণে কিছু সময়ের জন্য বাংলাদেশের প্রায় ৭০ শতাংশ মানুষকে কাজ হারাতে হয়েছে। পাশাপাশি কাজ থাকার পরও আয় কমেছে প্রায় ৬৩ শতাংশ মানুষের। যুক্তরাষ্ট্রভিত্তিক জনমত জরিপ প্রতিষ্ঠান গ্যালপের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। সোমবার (৩ মে) প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

বিশ্বের ১১৭টি দেশের তিন লাখ মানুষের ওপর জরিপ করে প্রতিষ্ঠানটি। গ্যালপের প্রতিবেদন বলছে, বাংলাদেশ, ভারত, জিম্বাবুয়ে, ফিলিপাইন, কেনিয়া এবং এল সালভাদরের ৬৫ শতাংশের বেশি মানুষ জানিয়েছে, কিছু সময়ের জন্য তাদের বেকার থাকতে হয়েছে।

জরিপে বাংলাদেশের ৭০ শতাংশ উত্তরদাতা জানিয়েছে, তাদের কিছু সময়ের জন্য হলেও কাজ হারাতে হয়েছে। আর ৬৩ শতাংশ জানিয়েছেন, কাজ থাকার পরও করোনার প্রভাবে তাদের বেতন কিংবা আয় কমেছে। অন্যদিকে পার্শ্ববর্তী দেশ ভারতের প্রায় ৬৭ শতাংশ মানুষ জানিয়েছেন, কিছু সময়ের জন্য তাদের চাকরি হারাতে হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বলিভিয়া, মিয়ানমার, কেনিয়া, উগান্ডা, ইন্দোনেশিয়া, হন্ডুরাস, ইকুয়েডরসহ ৫৪টি দেশের প্রায় ৭০ শতাংশ মানুষ জানিয়েছেন, তারা করোনা সংকটের আগে যা আয় করতেন, সংকট শুরু হওয়ার পর তার চেয়ে আয় কমেছে। যুক্তরাষ্ট্রের ৩৪ শতাংশ মানুষ জানিয়েছেন, তাদেরও আয় কমেছে।

গ্যালপ বলছে, তাদের জরিপের প্রতি তিনজনের একজন জানিয়েছেন করোনায় তারা চাকরি বা ব্যবসা হারিয়েছেন। অস্ট্রিয়া, সুইজারল্যান্ড ও জার্মানিতে প্রতি ১০ জনে একজন জানিয়েছেন, তারা করোনার কারণে কিছু সময়ের জন্য কাজ বন্ধ রেখেছেন। যুক্তরাষ্ট্রে এই সংখ্যা ৩৯ শতাংশ। আর ফিলিপাইন, কেনিয়া ও জিম্বাবুয়েতে ৬০ শতাংশ।

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানটির জরিপে দেখা গেছে, দেশগুলোতে সাধারণ কর্মীরা করোনায় বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। আবার এদের মধ্যে নারী কর্মীরা বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

সান নিউজ/এসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বিপণিকেন্দ্রে 'ঠাঁই নেই ঠাঁই নেই' অবস্থা

রাসেল মাহমুদ: আসন্ন ঈদ-উল-ফিতরকে সামনে রেখে চলমান কঠোর বিধিন...

বজ্রপাতে প্রাণ গেল কৃষকের

মাসুম লুমেন, গাইবান্ধা : গাইবান্ধার ফুলছড়িতে বিদ্যুৎস্পৃষ্ট...

শিমুলিয়ায় মাঝিসহ ৬ ট্রলার আটক

নিজস্ব প্রতিনিধি, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জের শিমুলিয়া-বাংলাবা...

করোনার ভারতীয় ধরন উদ্বেগজনক : ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক : করোনার ভারতীয়...

‘সবাইকে ঢাকায় রাখতে ছুটি সংক্ষিপ্ত’

নিজস্ব প্রতিবেদক: করোনা সংক্রমণ র...

গ্রেপ্তারের দাবি অভিনেত্রী মুনমুন দত্তকে 

বিনোদন ডেস্ক: ভারতীয় অভিনেত্রী মু...

দেশে করোনায় মৃত্যু ছাড়াল ১২ হাজার

সাননিউজ ডেস্ক: দেশে গত ২৪ ঘণ্টায়...

অধিবেশন শুরু ২ জুন, বাজেট উপস্থাপন ৩ জুন

নিজস্ব প্রতিনিধি: জাতীয় সংসদের বা...

‘আওয়ামীলীগই দুর্যোগে মানুষের পাশে থাকে’

নিজস্ব প্রতিনিধি, শরীয়তপুর: পানি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা