খেলা

আসল চোরদের লজ্জা নেই, খারাপ খেলায় লজ্জা? -প্রশ্ন মাশরাফির

ক্রীড়া প্রতিবেদক:

অনেকদিন পর ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে আসেন বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। বিশ্বকাপে গেল বছরের ৫ জুলাই লর্ডসে পাকিস্তানের বিপক্ষে সবশেষ ওয়ানডে খেলেন তিনি। এরপর আর জাতীয় দলের জার্সি গায়ে দেখা যায়নি তাকে। আগামীকাল জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ দিয়ে আবারো আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন তিনি। তাই অনেক দিন পর ক্যাপ্টেনকে পেয়ে বার বার তার অবসর আর পার্ফমেন্স নিয়ে কথা বলেন সংবাদ সম্মেলনে উপস্থিত সাংবাদিকরা।

বেশ ঠান্ডা মাথায় নিজের মতো করেই উত্তর দিচ্ছিলেন ক্যাপ্টেন। কিন্তু আত্মসম্মানবোধের প্রসঙ্গ উঠতেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান তিনি। জানালেন, সমালোচনা মেনে নিতে তার সমস্যা নেই। কিন্তু ক্রিকেটের সঙ্গে আত্মসম্মান-লজ্জার কোনো সম্পর্ক তিনি দেখছেন না। কারণ, মাঠে এসেতো অপরাধের কিছু করেননি তিনি।

এর আগে সর্বশেষ দশ ওয়ানডে ম্যাচে মাত্র ১ উইকেট পেয়েছেন তিনি। স্বভাবতই এর পর থেকে তাকে নিয়ে নেতিবাচক আলোচনাই হয়েছে বেশি। এ সমালোচনার দুয়ার খুলে দেন সাকিব আল হাসান। বিশ্বমঞ্চে ম্যাশের বাজে পারফরম্যান্সের প্রকাশ্যে সমালোচনা করেন তিনি। বিশ্বসেরা অলরাউন্ডার নিষেধাজ্ঞায় থাকলেও ক্যাপ্টেন ফ্যান্টাস্টিককে নিয়ে সমালোচনা থেমে নেই। সেই রেশ ধরেই এক সংবাদকর্মীরা প্রশ্ন করেন এমন উইকটশূন্য থাকাটা তাঁর কতটা আত্মসম্মানে লাগছে।

এমন প্রশ্ন শুনে কিছুটা উত্তেজিত হয়ে ম্যাশ পাল্টা প্রশ্ন করেন, “আত্মসম্মান বা লজ্জা! আমি কি চুরি করি মাঠে? আমি কি চোর? খেলার সঙ্গে লজ্জা, আত্মসম্মান… এসব আমি মেলাতে পারি না। এত জায়গায় চুরি-চামারি হচ্ছে, তাদের লজ্জা নাই? আমি মাঠে এসে উইকেট না পেলে লজ্জা লাগবে? আমি কি চোর?”

“আমি কি বাংলাদেশের হয়ে খেলছি নাকি অন্য কোনো দেশের হয়ে, যে লজ্জা পেতে হবে! আমি পারিনি, আমাকে বাদ দিয়ে দেবে। ব্যাপারটি সিম্পল। কিন্তু লজ্জা-আত্মসম্মানবোধ আমি কার সঙ্গে দেখাতে যাব? আমি তো বাংলাদেশের হয়ে খেলছি। আমি কি বাংলাদেশের মানুষের বিপক্ষের মানুষ? এখন যে কেউ পারফরম না করতেই পারে। তার যদি নিবেদন না থাকে, শৃঙ্খলা না থাকে, সেসব নিয়ে প্রশ্ন হতেই পারে।”

মাশরাফি শুধু বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়কই নন, সফলতম বোলারও। অধিনায়কত্ব পাওয়ার পরও বল হাতে ছিলেন দারুণ সফল। তবে সেই পারফরম্যান্সে ভাটার টান দেখা গেছে গত বিশ্বকাপে। চোটের সঙ্গে লড়াই করেছেন, বিশ্বকাপ জুড়ে ভুগেছেন হ্যামস্ট্রিংয়ের চোটে। নিজের সবশেষ ৫ ওয়ানডেতে পাননি উইকেট।

মাঠের ক্রিকেট নিয়ে এই প্রশ্ন, সমালোচনাকে স্বাগতই জানাচ্ছেন অধিনায়ক। কিন্তু প্রশ্নটির লম্বা উত্তরে আবারও বুঝিয়ে দিলেন, এখানে আত্মসম্মানকে টেনে আনায় তিনি কতটা বিরক্ত।

সংবাদ সন্মেলনে তিনি বলেন, “উইকেট না-ই পেতে পারি। আমার সমালোচনা আপনারা করবেন। সমর্থকেরা করবে। কিন্তু লজ্জা পেতে হবে কেন? উইকেট না পেলে সমালোচনা হবেই। কথা যখন আসে লজ্জা-আত্মসম্মানের, তখন আমার প্রশ্ন থাকে। সমালোচনা করুক, সমস্যা নেই। কিন্তু ক্রিকেট খেলতে এসে আমি কি আত্মসম্মান বিসর্জন দিতে এসেছি “

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আলফাডাঙ্গায় অস্ত্রসহ অপহরণকারী গ্রেফতার

বোয়ালমারী প্রতিনিধি : ফরিদপুরের আলফাডাঙ্গা থেকে অপহরণের ১৯ দ...

জ্বালানি মূল্য সমন্বয় করা হবে

সান নিউজ ডেস্ক: বিশ্বব্যাপী অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে শে...

অস্ত্রসহ এক যুবক গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জে ডিবি পুলিশ অভিযান চ...

উলিপুরে ব্যবসায়ীকে কুপিয়ে আহত

কামরুজ্জামান স্বাধীন, উলিপুর (কুড়িগ্রাম): কুড়িগ্রামের উলিপুর...

সংগ্রামের সারথি ছিলেন আমার মা

সান নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ...

সিরিজ হারলো বাংলাদেশ

সান নিউজ ডেস্ক: উত্তাল গ্যালারি বাঁধভাঙা উল্লাসে রূপ নিয়েছে।...

বাংলাদেশকে ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

সান নিউজ ডেস্ক: বাংলাদেশকে ভবিষ্যৎ সংকটের জন্য শহরাঞ্চলের পর...

আলফাডাঙ্গায় অস্ত্রসহ অপহরণকারী গ্রেফতার

বোয়ালমারী প্রতিনিধি : ফরিদপুরের আলফাডাঙ্গা থেকে অপহরণের ১৯ দ...

চট্টগ্রাম-কলকাতা পুনরায় ফ্লাইট চালাবে ইউএস-বাংলা

মোঃ দেলোয়ার হোসেন, নিজস্ব প্রতিবেদক: বৃহত্তর চট্টগ্রামবাসীর...

ইসলামী ব্যাংকে বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা

সান নিউজ ডেস্ক: ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর উদ্যোগে জা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা