খেলা

আসল চোরদের লজ্জা নেই, খারাপ খেলায় লজ্জা? -প্রশ্ন মাশরাফির

ক্রীড়া প্রতিবেদক:

অনেকদিন পর ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে আসেন বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। বিশ্বকাপে গেল বছরের ৫ জুলাই লর্ডসে পাকিস্তানের বিপক্ষে সবশেষ ওয়ানডে খেলেন তিনি। এরপর আর জাতীয় দলের জার্সি গায়ে দেখা যায়নি তাকে। আগামীকাল জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ দিয়ে আবারো আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন তিনি। তাই অনেক দিন পর ক্যাপ্টেনকে পেয়ে বার বার তার অবসর আর পার্ফমেন্স নিয়ে কথা বলেন সংবাদ সম্মেলনে উপস্থিত সাংবাদিকরা।

বেশ ঠান্ডা মাথায় নিজের মতো করেই উত্তর দিচ্ছিলেন ক্যাপ্টেন। কিন্তু আত্মসম্মানবোধের প্রসঙ্গ উঠতেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান তিনি। জানালেন, সমালোচনা মেনে নিতে তার সমস্যা নেই। কিন্তু ক্রিকেটের সঙ্গে আত্মসম্মান-লজ্জার কোনো সম্পর্ক তিনি দেখছেন না। কারণ, মাঠে এসেতো অপরাধের কিছু করেননি তিনি।

এর আগে সর্বশেষ দশ ওয়ানডে ম্যাচে মাত্র ১ উইকেট পেয়েছেন তিনি। স্বভাবতই এর পর থেকে তাকে নিয়ে নেতিবাচক আলোচনাই হয়েছে বেশি। এ সমালোচনার দুয়ার খুলে দেন সাকিব আল হাসান। বিশ্বমঞ্চে ম্যাশের বাজে পারফরম্যান্সের প্রকাশ্যে সমালোচনা করেন তিনি। বিশ্বসেরা অলরাউন্ডার নিষেধাজ্ঞায় থাকলেও ক্যাপ্টেন ফ্যান্টাস্টিককে নিয়ে সমালোচনা থেমে নেই। সেই রেশ ধরেই এক সংবাদকর্মীরা প্রশ্ন করেন এমন উইকটশূন্য থাকাটা তাঁর কতটা আত্মসম্মানে লাগছে।

এমন প্রশ্ন শুনে কিছুটা উত্তেজিত হয়ে ম্যাশ পাল্টা প্রশ্ন করেন, “আত্মসম্মান বা লজ্জা! আমি কি চুরি করি মাঠে? আমি কি চোর? খেলার সঙ্গে লজ্জা, আত্মসম্মান… এসব আমি মেলাতে পারি না। এত জায়গায় চুরি-চামারি হচ্ছে, তাদের লজ্জা নাই? আমি মাঠে এসে উইকেট না পেলে লজ্জা লাগবে? আমি কি চোর?”

“আমি কি বাংলাদেশের হয়ে খেলছি নাকি অন্য কোনো দেশের হয়ে, যে লজ্জা পেতে হবে! আমি পারিনি, আমাকে বাদ দিয়ে দেবে। ব্যাপারটি সিম্পল। কিন্তু লজ্জা-আত্মসম্মানবোধ আমি কার সঙ্গে দেখাতে যাব? আমি তো বাংলাদেশের হয়ে খেলছি। আমি কি বাংলাদেশের মানুষের বিপক্ষের মানুষ? এখন যে কেউ পারফরম না করতেই পারে। তার যদি নিবেদন না থাকে, শৃঙ্খলা না থাকে, সেসব নিয়ে প্রশ্ন হতেই পারে।”

মাশরাফি শুধু বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়কই নন, সফলতম বোলারও। অধিনায়কত্ব পাওয়ার পরও বল হাতে ছিলেন দারুণ সফল। তবে সেই পারফরম্যান্সে ভাটার টান দেখা গেছে গত বিশ্বকাপে। চোটের সঙ্গে লড়াই করেছেন, বিশ্বকাপ জুড়ে ভুগেছেন হ্যামস্ট্রিংয়ের চোটে। নিজের সবশেষ ৫ ওয়ানডেতে পাননি উইকেট।

মাঠের ক্রিকেট নিয়ে এই প্রশ্ন, সমালোচনাকে স্বাগতই জানাচ্ছেন অধিনায়ক। কিন্তু প্রশ্নটির লম্বা উত্তরে আবারও বুঝিয়ে দিলেন, এখানে আত্মসম্মানকে টেনে আনায় তিনি কতটা বিরক্ত।

সংবাদ সন্মেলনে তিনি বলেন, “উইকেট না-ই পেতে পারি। আমার সমালোচনা আপনারা করবেন। সমর্থকেরা করবে। কিন্তু লজ্জা পেতে হবে কেন? উইকেট না পেলে সমালোচনা হবেই। কথা যখন আসে লজ্জা-আত্মসম্মানের, তখন আমার প্রশ্ন থাকে। সমালোচনা করুক, সমস্যা নেই। কিন্তু ক্রিকেট খেলতে এসে আমি কি আত্মসম্মান বিসর্জন দিতে এসেছি “

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ঠাকুরগাঁওয়ে স্বামীর নির্যাতনের শিকার স্ত্রী

নিজস্ব প্রতিনিধি, ঠাকুরগাও: বিয়ের ২ মাসের মাথায় বাবলী নামে এ...

জামাই পেটানো সেই শ্বাশুড়ি আটক

নিজস্ব প্রতিনিধি, ঠাকুরগাঁও: ঠাকুরগাঁওয়ে নাসিরুল (২২) নামের...

ঠাকুরগাঁওয়ে সাত মটরসাইকেলসহ জুয়াড়ি আটক

নিজস্ব প্রতিনিধি, ঠাকুরগাঁও: ঠাকুরগাঁও সদর উপজেলার ঢোলারহাট...

বিদ্যুৎস্পৃষ্টে মা-ছেলের মৃত্যু

নিজস্ব প্রতিনিধি, ঠাকুরগাঁও: ঠাকুরগাঁও জেলার রাণীশংকৈল উপজেল...

মাইন্ডফুলনেস

শাহিদা আরবি ছুটি: এই শব্দটি ইউরোপ আমেরিকা বা অস্ট্...

ব্যাটারিচালিত যান চলাচলে নীতিমালার দাবিতে সমাবেশে

নিজস্ব প্রতিবেদক: ব্যাটারিচালিত যান চলাচল নীতিমালার দাবিতে ফ...

আইপিএলে মোস্তাফিজের সেরা বোলিং

নিজস্ব প্রতিবেদক: মোস্তাফিজুর রহমানের দুর্দান্ত বোলিংয়ে চ্যা...

রাজশাহী বোর্ড সচিবকে হেনস্তার ভিডিও

নিজস্ব প্রতিনিধি, রাজশাহী: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক...

বিএনপির আমলে দেশে উন্নয়ন হয়নি

নিজস্ব প্রতিনিধি, সুনামগঞ্জ: পরিক...

আফগানে নারী নির্যাতনের প্রতিবাদে নাটোরে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক: দীর্ঘযুদ্ধ বিরতির পরে যুক্তরাষ্ট্রের সেনা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা