ছবি: সংগৃহীত
বাণিজ্য

রডের বাজার ঊর্ধ্বমুখী

স্টাফ রিপোর্টার: আন্তর্জাতিক ও দেশীয় বাজারে ইস্পাতের কাঁচামালের দাম কমলেও দীর্ঘদিন ধরে ঊর্ধ্বমুখী থাকা রডের বাজার এখনো লাখ টাকার ঘরে।

আরও পড়ুন: দেশে মূল্যস্ফীতি কমেছে

গত ৩ মাসে স্ক্র্যাপ, প্লেট ও বিলেট জাতীয় কাঁচামালের দাম টনে অন্তত ১০ হাজার টাকা কমেছে। তবে তা সত্ত্বেও, গত ৫ মাস ধরে উচ্চ গ্রেডের এমএস রড প্রতি টন ৯৬ হাজার থেকে ১ লাখ ৫০০ টাকায় বিক্রি হচ্ছে বলে জানান ব্যবসায়ী ও শিপব্রেকিং ইয়ার্ড মালিকরা।

দেশের শীর্ষ রড উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর সূত্রে জানা যায়, ডলারের উচ্চ বিনিময় হারের ফলে আন্তর্জাতিক বাজারে স্ক্র্যাপের দাম কিছুটা কমলেও স্থানীয় বাজারে এর প্রভাব তেমন পড়েনি। এছাড়া ডলার সংকটের কারণে এলসি খোলার ক্ষেত্রেও জটিলতা রয়েছে।

আরও পড়ুন: কক্সবাজারে কমছে বন্যার পানি

এদিকে শিপ ব্রেকিং ইয়ার্ড মালিকরা জানান, অতিরিক্ত মূল্য বৃদ্ধির কারণে ইস্পাত পণ্য এমএস রডের চাহিদা ও উৎপাদন কমে গেছে।

সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়, রডের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির কারণে অনেকেই নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছে। এছাড়া ডলারের মূল্য বৃদ্ধির কারণে সরকারের অনেক প্রকল্পের নির্মাণ কাজ এখন স্থবির।

আরও পড়ুন: সাজেকে আটকা পড়েছেন পর্যটকরা

এতে রডের বেচা-কেনা একদম কমে গেছে। গত জুন মাস থেকে কমতে শুরু করে স্ক্র্যাপের দাম অন্তত ১০ হাজার টাকা পর্যন্ত কমেছে।

শিপ ব্রেকিং ইয়ার্ডগুলোতে খোঁজ নিয়ে জানা যায়, বর্তমানে ইয়ার্ডে প্রতি টন স্ক্র্যাপ মাত্র ৬০ হাজার টাকায় বিক্রি হচ্ছে। গত মে মাসের শেষ দিকে এ স্ক্র্যাপের দাম ছিল ৭০-৭১ হাজার টাকা।

সেই হিসেবে, গত ২ মাসে প্রতি টন স্ক্র্যাপের দাম কমেছে অন্তত ১০ হাজার টাকা। পাশাপাশি ইস্পাতের কাঁচামাল প্লেট ও বিলেটের দামও কমে এসেছে।

আরও পড়ুন: বন্ধ হচ্ছে প্রাথমিকের বৃত্তি পরীক্ষা

বর্তমানে বাজারে প্রতি টন প্লেট ৭৫ হাজার টাকা ও বিলেট ৭৭ টাকায় বিক্রি হচ্ছে। ২ মাস আগেও বাজারে প্রতি টন প্লেট ৮২ হাজার টাকা ও বিলেট ৮৫ হাজার টাকায় বিক্রি হতো। সেই হিসেবে, ২ মাসের ব্যবধানে বাজারে প্রতি টন প্লেটে ৭ হাজার টাকা ও বিলেটে ৮ হাজার টাকা পর্যন্ত দাম কমেছে।

গত ৩/৪ মাসের ব্যবধানে আন্তর্জাতিক বাজারে স্ক্র্যাপ জাহাজের দাম টনে ৮০ ডলারের বেশি কমেছে। বর্তমানে আন্তর্জাতিক বাজারে প্রতি টন স্ক্র্যাপ বিক্রি হচ্ছে ৫৪০ ডলারে। গত মার্চ-মে মাসে আন্তর্জাতিক বাজারে স্ক্র্যাপের দাম ছিল ৬২০ ডলারের বেশি।

আরও পড়ুন: ৩ খেলায় অনার্স কোর্স চালু

বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশন সূত্র থেকে জানা গেছে, আন্তর্জাতিক বাজারে গত ৩/৪ মাস ধরে স্ক্র্যাপ ও পুরোনো জাহাজের দাম কিছুটা কমেছে।

তবে দিনদিন ডলারের মূল্য বৃদ্ধির কারণে আমদানিকৃত জাহাজের বিপরীতে বেশি টাকা পরিশোধ করতে হচ্ছে। আবার ইস্পাতের কারখানাগুলোতে কাঁচামালের চাহিদা কমে যাওয়ায় স্ক্র্যাপ, প্লেট ও বিলেটের দাম কমেছে।

ফলে লোকসানের ঝুঁকিতে রয়েছেন জাহাজভাঙা শিল্পের ব্যবসায়ীরা।

আরও পড়ুন: যুক্তরাজ্যে ছড়াচ্ছে নতুন ভ্যারিয়েন্ট

স্বাভাবিক সময়ে শিপ ব্রেকিং ইয়ার্ডগুলোতে ১৫ থেকে ১৬ লাখ মেট্রিক টন স্ক্র্যাপ মজুত থাকে। কিন্তু বর্তমানে স্ক্র্যাপের মজুত ২/৩ লাখ টনের নিচে চলে এসেছে। এসব কারণে স্ক্র্যাপসহ সব কাঁচামালের দাম কমলেও ইস্পাত খাতের প্রধান পণ্য এমএস রড এখনো বাড়তি দামেই বিক্রি হচ্ছে।

ইস্পাত ব্যবসায়ীরা জানান, ২০২০ সালের নভেম্বর থেকে দফায় দফায় বাড়তে থাকে রডের বাজার। ঐ বছর অক্টোবরে সর্বোচ্চ ৫৫ হাজার টাকায় বিক্রি হওয়া পণ্যটি আড়াই বছরে দফায় দফায় বেড়ে চলতি বছরের মার্চে লাখ টাকায় পৌঁছেছে।

আরও পড়ুন: ভূমিকম্পে কাঁপল ফিলিপাইন

রড প্রস্তুতকারক ও ব্যবসায়ীরা জানিয়েছেন, ডলারের দাম বেশি থাকায় এবং বাজারে পণ্যটির চাহিদা কমে যাওয়ায় উৎপাদন খরচ বেড়েছে। তাই পণ্যটির দাম এখনো বেশি।

এমএস রড ব্যবসায়ী ও উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর তথ্য অনুযায়ী, বর্তমানে বাজারে বিভিন্ন ব্র্যান্ডের মধ্যে ৭৫ গ্রেডের (৫০০ টিএমটি) এমএস রড ৯৬ হাজার থেকে ১ লাখ ৫০০ টাকায় বিক্রি হচ্ছে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ সোমবার (২৯ এপ্রিল) বেশ কি...

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা