ছবি: সংগৃহীত
জাতীয়

দুর্নীতিতে দশম স্থানে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: দক্ষিণ এশিয়ায় দুর্নীতির ব্যাপকতা ও গভীরতা উদ্বেগজনক বলে জানিয়েছে বার্লিন ভিত্তিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই)। সংস্থাটির দেয়া তথ্য অনুযায়ী, ২০২৩ সালে বিশ্বের ১৮০টি দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশ ১০ম অবস্থানে রয়েছে। তার আগের বছর এ তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ১২তম।

আরও পড়ুন: একই মঞ্চে আওয়ামী লীগ-বিএনপি-জাপা

মঙ্গলবার (৩০ জানুয়ারি) দুপুরে ধানমন্ডিতে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর কার্যালয়ে সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান জানিয়েছেন, টিআইয়ের ‘দুর্নীতির ধারণা সূচক ২০২৩’ শীর্ষক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

এ সময় উপস্থিত ছিলেন- টিআইবির চেয়ারপারসন সুলতানা কামাল, টিআইবির উপদেষ্টা (নির্বাহী ব্যবস্থাপনা) অধ্যাপক সুমাইয়া খায়ের, পরিচালক (আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন) শেখ মনজুর-ই-আলম, সমন্বয়ক (আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন) মোহাম্মদ তৌহিদুল ইসলাম।

আরও পড়ুন: দ্বাদশ সংসদের প্রথম অধিবেশন শুরু

টিআই বলছে, ১০০ স্কোরের মধ্যে বাংলাদেশ পেয়েছে ২৪, যা গতবারের চেয়ে ১ পয়েন্ট কম। গতবার বাংলাদেশের পয়েন্ট ছিল ২৫। করাপশন পারসেপশনস ইনডেক্স বা সিপিআই ২০২৩ অনুযায়ী বাংলাদেশের স্কোর ২৪, যা গত ১২ বছরের মধ্যে সর্বনিম্ন।

সর্বোচ্চ ও সর্বনিম্ন ২ ধরনের স্কোরের হিসাবেই ২০২২ এর তুলনায় এ বছর বাংলাদেশের অবস্থান ২ ধাপ অবনমন হয়েছে। স্কোর প্রাপ্তির সর্বোচ্চ ক্রম অনুসারে ১৮০ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৪৯তম এবং নিম্নক্রম অনুসারে ১০ম স্থানে রয়েছে।

আরও পড়ুন: অপ্রয়োজনীয় ভবন নির্মাণ করা হবে না

ড. ইফতেখারুজ্জামান বলেন, নিম্নক্রম অনুযায়ী বাংলাদেশের সাথে যৌথভাবে ১০ম অবস্থানে রয়েছে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, ইরান, লেবানন ও জিম্বাবুয়ে। এবারও আফগানিস্তানের পর দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় সর্বনিম্ন অবস্থানে রয়েছে বাংলাদেশ।

এ বছর সিপিআই অন্তর্ভুক্ত ১৮০ টি দেশের মধ্যে ৫৫ টি দেশের স্কোর গত বছরের তুলনায় বৃদ্ধি পেলেও ৬৩ টি দেশের স্কোর কমেছে এবং ৬২টি দেশের স্কোর অপরিবর্তিত রয়েছে।

আরও পড়ুন: বাংলাদেশের বিচার প্রক্রিয়া অত্যন্ত স্বচ্ছ

তিনি আরও জানান, সূচকের ১০০ স্কেলে কোনো দেশই শতভাগ স্কোর অর্জন করেনি। এ বছরও বিশ্বের দুই-তৃতীয়াংশ দেশের স্কোর ৫০’র নিচে। বিশ্বের ৮০ শতাংশ জনগোষ্ঠীই গড় স্কোর ৪৩’র চেয়ে কম স্কোর প্রাপ্ত দেশসমূহে বসবাস করে।

এ সূচকে ৯০ স্কোর পেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ হিসাবে তালিকার শীর্ষে রয়েছে ডেনমার্ক। ৮৭ স্কোর নিয়ে দ্বিতীয় ফিনল্যান্ড ও ৮৫ স্কোর পেয়ে তৃতীয় নিউজিল্যান্ড।

২০২৩ সালে ১১ স্কোর পেয়ে তালিকার সর্বনিম্নে অবস্থান করছে সোমালিয়া। নিম্নক্রম অনুযায়ী ১৩ স্কোর পেয়ে যৌথভাবে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ সুদান, সিরিয়া ও ভেনিজুয়েলা। ১৬ স্কোর পেয়ে তৃতীয় সর্বনিম্ন অবস্থানে রয়েছে ইয়েমেন।

আরও পড়ুন: সন্ধ্যায় বিএনপির সংবাদ সম্মেলন

ইফতেখারুজ্জামান জানান, দক্ষিণ এশিয়ায় নেপাল ও পাকিস্তানের স্কোর যথাক্রমে ১ ও ২ পয়েন্ট উন্নতি হয়েছে। অবশিষ্ট ৫ টি দেশের স্কোরই ১-৪ পয়েন্ট অবনমন হয়েছে। এর মধ্যে আফগানিস্তানের স্কোর কমেছে ৪ পয়েন্ট, শ্রীলঙ্কার ২ পয়েন্ট এবং মালদ্বীপ, ভারত ও বাংলাদেশের স্কোর কমেছে ১ পয়েন্ট করে।

ঊর্ধ্বক্রম অনুযায়ী, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শুধু পাকিস্তান ও নেপালের অবস্থানের যথাক্রমে ৭ ধাপ ও ২ ধাপ উন্নতি হয়েছে। অবশিষ্ট ৬ টি দেশের অবস্থানের ১-১৪ ধাপ পর্যন্ত অবনতি হয়েছে।

আরও পড়ুন: দেশের প্রয়োজনে সকল পদক্ষেপ নিচ্ছি

এর মধ্যে শ্রীলঙ্কার ১৪ ধাপ, আফগানিস্তানের ১২ ধাপ, ভারত ও মালদ্বীপের ৮ ধাপ, বাংলাদেশের ২ ধাপ এবং ভুটানের অবস্থানের ১ ধাপ অবনমন হয়েছে। দক্ষিণ এশিয়ায় একমাত্র ভুটান ছাড়া বাকি ৭ টি দেশই সূচকের গড় স্কোর ৪৩’র কম পয়েন্ট পেয়েছে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জাতীয় কবির জন্মবার্ষিকী

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

ময়মনসিংহে বাসচাপায় নিহত ২

নিজস্ব প্রতিবেদক: ময়মনসিংহের ভালুকায় বাসের চাপায় নিহত হয়েছেন...

ফের আসছে বার্সা একাডেমির ট্রেনিং ক্যাম্প

নিজস্ব প্রতিবেদক: টানা দ্বিতীয়বার...

রায়ের কার্যকরী পদক্ষেপ চান ফিলিস্তিনিরা

আন্তর্জাতিক ডেস্ক: গাজায় ইসরায়েলি...

বঙ্গবাজার নির্মাণ কাজের উদ্বোধন আজ

নিজস্ব প্রতিবেদক: আজ ঢাকা দক্ষিণ...

সকালেই প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে রেমাল

আন্তর্জাতিক ডেস্ক: বঙ্গোপসাগরে নিম্নচাপটি ঘূর্ণিঝড় রেমালে পর...

শচীন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

হিট স্ট্রোকে কৃষক মৃত্যু

জেলা প্রতিনিধি: রংপুর জেলার মিঠাপ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ রোববার (২৬ মে) বেশ কিছু খে...

রোববার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা