জাতীয়

রিজার্ভ চুরির ৫ বছর পূর্ণ হলেও আটকে আছে চার্জশিট

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির ৫ বছর পূর্ণ হলেও বহুল আলোচিত এ ঘটনায় দেশি-বিদেশি অপরাধীদের শনাক্ত করা গেলেও এখনও অভিযোগপত্র দিতে পারেনি পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। এ মামলার তদন্ত কাজ শেষ হয়েছে বলেও দাবি করছে সংস্থাটি।

সিআইডির মতে, এ বিষয়ে যুক্তরাষ্ট্রে মামলা করার পরই দেশের আদালতে অভিযোগপত্র দাখিল করা হবে। সেখানে তিন ক্যাটাগরিতে আসামি করা হবে অন্তত ২৩ জনকে।

২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যাংক অব নিউইয়র্কে গচ্ছিত থাকাবস্থায় বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ থেকে ১০ কোটি ১০ লাখ ডলার চুরির চেষ্টা করে দুর্বৃত্তরা। এর মধ্যে বানান বিভ্রাটের কারণে রাউটিং ব্যাংকের সন্দেহ হলে দুর্বৃত্তরা শ্রীলংকামুখী ২ কোটি ডলার হাতিয়ে নিতে ব্যর্থ হয়। বাকি ৮ কোটি ১০ লাখ ডলার ম্যানিলা ভিত্তিক রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন (আরসিবিসি) হয়ে প্রবেশ করে ফিলিপাইনের বিভিন্ন ক্যাসিনোয়।

এখন পর্যন্ত চুরি যাওয়া এ অর্থের মধ্যে ফেরত আনা গিয়েছে ১ কোটি ৪৫ লাখ ৪০ হাজার ডলার। বাকি ৬ কোটি ৬৪ লাখ ডলারের এখনও কোনও হদিস নেই।

২০১৬ সালের ১৫ মার্চ রাজধানীর মতিঝিল থানায় মুদ্রা পাচার প্রতিরোধ ও তথ্য প্রযুক্তি আইনে একটি মামলা করে বাংলাদেশ ব্যাংক। আদালতের নির্দেশে মামলার তদন্তের দায়িত্ব দেওয়া হয় সিআইডিকে। পরে আলামত ও ফরেনসিক পরীক্ষার তথ্য পর্যালোচনা করে চুরির সঙ্গে ২ ডজন বিদেশির সম্পৃক্ততা পায়। রিজার্ভের অর্থ চুরির সঙ্গে বিদেশি অপরাধীদের পাশাপাশি দেশি অপরাধীদের যোগসাজশের তথ্য উঠে আসে তদন্তে।

পরবর্তীতে কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন শাখার ১২০ জন কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদও করা হয়। জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্য এবং প্রাথমিক আলামত বিশ্লেষণ করে বাংলাদেশ ব্যাংকের ৮ কর্মকর্তার সম্পৃক্ততা খুঁজে পান তদন্ত সংশ্লিষ্টরা। তদন্ত পরবর্তী সময়ে ওই কর্মকর্তাদের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়।

অন্যদিকে সন্দেহভাজন বিদেশিদের স্থায়ী ঠিকানা চেয়ে তাদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে চিঠি পাঠানো হয়। এর মধ্যে ফিলিপাইন ও ভারত তাদের দেশের অপরাধীদের তথ্য পাঠিয়েছে। তবে চীন, জাপান ও শ্রীলংকা কয়েক দফায় চিঠি পাঠানো হলেও ৩ দেশ অপরাধীদের তথ্য সরবরাহ করতে আগ্রহ দেখাচ্ছে না বলে দাবি তদন্ত কর্মকর্তাদের।

সিআইডির মুখপাত্র ও অর্গানাইজড ক্রাইমের বিশেষ পুলিশ সুপার (ইকোনমিক ক্রাইম) মোস্তফা কামাল এ বিষয়ে জানান, রিজার্ভ চুরির মামলায় আন্তঃদেশিয় অপরাধীদের সম্পৃক্ততা রয়েছে। তাদের তথ্য চেয়ে বারবার আবেদন করা সত্ত্বেও কিছু দেশ সাড়া দিচ্ছে না। তবে ওই তথ্যের জন্য আর অপেক্ষা নয়। তদন্তের কাজ এরই মধ্যে শেষ হয়েছে। এ বছর যুক্তরাষ্ট্রের আদালতে একটি মামলা দায়ের করা হবে। ওই মামলা দায়েরের পর পরই আদালতে অভিযোগপত্র দেয়া হবে।

সেখানে দেশি ও বিদেশি অপরাধীদের নাম অন্তর্ভুক্ত থাকছে। প্রায় সাড়ে ৪ বছরেরও বেশি সময় ধরে চলা তদন্তে বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন স্তরের কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদের পাশাপাশি সেখান থেকে জব্দ করা হয় ৫০টি কম্পিউটার। ফরেনসিক পরীক্ষা করা হয়েছে। সুইফটের সঙ্গে ইন্টারনেট লিংক স্থাপন ও রাউটারের ত্রুটিসহ বিভিন্ন বিষয় খতিয়ে দেখা হয়। সিআইডির জব্দ করা ইন্টারনেট সংযোগসহ কম্পিউটার ও কম্পিউটারের ভেতরের আলামতের ফরেনসিক পরীক্ষা করে অপরাধের ক্লু বের করা হয়।

তদন্তে পাওয়া তথ্যের ভিত্তিতে সিআইডির দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির সঙ্গে প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী ছাড়াও দেশের বাইরের বিশেষ করে ফিলিপাইন, শ্রীলংকা ও চীনের বেশকিছু নাগরিকের জড়িত থাকার তথ্য মিলেছে। রিজার্ভ চুরির এ ঘটনায় আরবিসির ৬ কর্মকর্তার বিরুদ্ধে ফিলিপাইনের আদালতে সে দেশের এ্যান্টি-মানি লন্ডারিং কাউন্সিল একটি মামলা করে। ওই মামলায় আরসিবিসির সাবেক কর্মকর্তা মায়া সান্তোস দেগিতোকে দোষী সাব্যস্ত করে রায় দেন দেশটির একটি আদালত।

অন্যদিকে রিজার্ভের অর্থ চুরির প্রক্রিয়ায় এ পর্যন্ত ৫ বিদেশি প্রতিষ্ঠানের সম্পৃক্ততার প্রমাণ পাওয়া গেছে। সেগুলো হচ্ছে ফিলিপাইনের আরবিসিসি, ক্যাসিনো ইস্টার্ন হাওয়াই লেইজার কোম্পানি, অর্থ বহনের কাজে ব্যবহূত মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠান ফিলরেম মানি সার্ভিস লিমিটেড, ব্লুবেরি এন্ড হোটেল ও শ্রীলংকার বেসরকারি সংস্থা শালিকা ফাউন্ডেশন। এছাড়া চীনের ২৩ জুয়াড়ি কমিশনের বিনিময়ে কারো না কারোর হয়ে টাকা পাচারের কাজ করেছে বলেও জানতে পেরেছেন তদন্ত সংশ্লিষ্টরা।

সান নিউ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জনকল্যাণমুখী কার্যক্রমে দেশ আজ এগিয়ে

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, প্রধানম...

আবেদনময়ী লুকে নুসরাত

বিনোদন ডেস্ক: ঢাকাই চলচ্চিত্র চিত্রনায়িকা নুসরাত...

খাগড়াছড়িতে শাশুড়ি হত্যায় জামাতা আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়িতে জুয়া খেলতে...

৬ তারিখে বাজেট প্রস্তাবন

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন, ৬...

গণতন্ত্র শেখ হাসিনার হাতেই সুরক্ষিত

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণতন্ত্রকামী মান...

স্বাধীনতাবিরোধীদের পদচিহ্নও থাকবে না

নিজস্ব প্রতিবেদক : স্বাধীনতাবিরোধীরা সুযোগ পেলেই ছোবল মারতে...

আফগানিস্তানে ভূমিধসে নিহত ৫০

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় ঘোর প্রদেশ হ...

বর্ষায় চুলের যত্ন

লাইফস্টাইল ডেস্ক: আর কিছুদিন পরই...

নরসিংদীতে বজ্রপাতে নিহত ৪

জেলা প্রতিনিধি: নরসিংদীতে জেলায় বজ্রপাতে মা-ছেলেসহ একইস্থানে...

ইসরায়েলগামী জাহাজ ভিড়তে দিলো না স্পেন

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলের উদ্দ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা