জাতীয়

‘ড্যাপ বাস্তবায়ন কঠিন চ্যালেঞ্জ কিন্তু সমন্বিত পরিকল্পনায় সম্ভব’

নিজস্ব প্রতিবেদক : ডিটেইল এরিয়া প্ল্যান (ড্যাপ) বাস্তবায়ন করা কঠিন চ্যালেঞ্জ কিন্তু সমন্বিত পরিকল্পনা, উদ্যোগ, সাহস আর দায়িত্ব বোধ থাকলে সব সম্ভব বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম।

রোববার (৮ নভেম্বর) সচিবালয়ে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে ড্যাপ রিভিউয়ের লক্ষ্যে গঠিত মন্ত্রিসভা কমিটির সভার শুরুতে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ড্যাপ বাস্তবায়নে আমাদের সঠিক সিদ্ধান্ত নিতে হবে। তা না করা গেলে কখনও লক্ষ্যে পৌঁছানো যাবে না। এছাড়া আগামী দিনগুলোর কর্মপন্থা নির্ধারণ করার জন্য একটা কর্মপরিকল্পনা করবো। আমি মনে করি যে, সবাই মিলে একসঙ্গে বিশদ অঞ্চল পরিকল্পনা বা ডিটেইল এরিয়া প্ল্যান করার জন্য সম্পূর্ণ নিরপেক্ষ হয়ে সততা ও নিষ্ঠার সহিত একসঙ্গে কাজ করবো।

স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলামের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন- পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরিফ আহমেদ, পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী প্রমুখ।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, আমাদের আবাসিক ভবন যেমন প্রয়োজন, তেমননিভাবে কর্মাশিয়াল ভবনও প্রয়োজন। কিন্তু এগুলো এমন কোনো ব্যবস্থাপনায় তৈরী করা যাবে না যাতে সেখানে যোগাযোগ ব্যবস্থা ও বিভিন্ন ইউটিলিটি সাপোর্ট ক্ষতিগ্রস্থ হয়। আমাদের সে ধরনের জায়গা রাখতে হবে।

না করতে পারলে ভবিষ্যতে দুর্ভোগের কারণ হবে। আমরা সত্যিকার অর্থে একটি বসবাস যোগ্য শহর করতে চাই, সেখানে গ্রিনাইজেশনের জন্য এডুকেট স্পেজ রাখতে হবে। যোগাযোগ ব্যবস্থা, সবুজায়ন, খেলার মাঠ রেখে যেটুকু হাউজিংয়ের জন্য করা যায় সেটুকু করতে হবে।

তাজুল ইসলাম বলেন, ঢাকা শহর একটি আধুনিক ও সকলের বাসযোগ্য সুন্দর শহর নির্মাণ প্রধানমন্ত্রীর প্রত্যাশা। এজন্যই এ কমিটিকে পুনর্গঠন করা হয়েছে। মানুষের জন্য বাসযোগ্য ঢাকা শহর গড়ে তুলতে সবকিছু বিবেচনায় নেওয়া হয়েছে। এজন্য ৪০ শতাংশ এরিয়ায় আবাসিক ও কর্মাশিয়াল ভবন এবং এরমধ্যে ১৫ শতাংশ সবুজায়ন।

খেলার মাঠ ও লেক মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু ঢাকাসহ অন্য শহরগুলো সুনির্দিষ্ট পরিকল্পনা মাফিক গড়ে না ওঠার কারণে শহরে যেসব সুযোগ-সুবিধা থাকার কথা তা সংরক্ষিত করে সেভাবে নগরায়ন করা হয়নি। জাতির পিতাকে হত্যার পর তার যে দর্শন ছিল সেটারও বাস্তবায়ন হয়নি।

তিনি বলেন, ১৯৯৫ থেকে ২০১৫ সাল এ সময়টাতে বিশদ অঞ্চল পরিকল্পনা বা ডিটেইল এরিয়া প্ল্যান করার পরিকল্পনা গ্রহণ করা হয়। এরপর ২০১০ সালে বিশদ অঞ্চল পরিকল্পনা বা ডিটেইল এরিয়া প্ল্যান গেজেট আকারে প্রকাশ করা হয়।

এখন এ পরিকল্পনা নিয়ে অনেকেই ভিন্ন মত প্রকাশ করেছে। সেগুলো সমাধন করে অনেকেই আরবান এরিয়া করার কাজ করেছেন। আজকে আমরা ড্যাপের প্রথম সভায় উপস্থিত হয়েছি। তাই আমি মনে করি সবাই মিলে একসঙ্গে কাজ করবো।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: প্রতারণার মাধ্যমে মৃত্যুর জাল সনদ তৈরি করা...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

এলপি গ্যাসের দাম কমলো 

নিজস্ব প্রতিবেদক: ভোক্তা পর্যায়ে আরেক দফা কমানো হলো তরলীকৃত...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

বজ্রপাতে প্রাণ গেল ২ জনের

জেলা প্রতিনিধি : রাঙামাটিতে বজ্রপাতে ২ জনের মৃত্যু হয়েছে। বৃ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা