ছবি-সংগৃহীত
লাইফস্টাইল

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে ৬ খাবার

লাইফস্টাইল ডেস্ক: আবহাওয়ার পরিবর্তনের সাথে সাথে সুস্থতা ধরে রাখা বড় চ্যালেঞ্জ। এই গরম এই বৃষ্টি। আমাদের শরীর এর সাথে তাল মেলাতে গিয়ে হিমশিম খাচ্ছে।

আরও পড়ুন: স্যালাইনের বিকল্প কী হতে পারে?

আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা যত শক্তিশালী হবে, ততই খাপ খাইয়ে নেওয়া সহজ হবে। বিশেষ করে ঋতু পরিবর্তনের দিনগুলোতেরোগ প্রতিরোধ ক্ষমতা শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রক্রিয়া। রোগ প্রতিরোধ ক্ষমতা ঠিক রাখে এবং বিভিন্ন ধরনের অসুখ থেকে বাঁচতে সাহায্য করে এমন খাবার খেতে হবে।

সুতরাং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে এমন খাবার কেনার জন্য বাইরে যাওয়ার বা আলাদা করে খরচ করার দরকার নেই।

আরও পড়ুন: নারকেল দিয়ে কাতলা রেসিপি

জেনে নিন ৬টি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী খাবার যা আপনি রান্নাঘরেই পাবেন-

(১) গোল মরিচ: গার্লিক বাটার নান রেসিপি

প্রাকৃতিকভাবে গোল মরিচ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এই মসলায় প্রাকৃতিকভাবে ভিটামিন সি বেশি থাকে যা একে অ্যান্টিব্যাকটেরিয়াল করে তোলে এবং টক্সিনকেও দূরে রাখে। সুস্থতা থাকার জন্য প্রতিদিনের খাবারে অল্প করে গোল মরিচ রাখার চেষ্টা করুন।

(২) রসুন:

পরিচিত একটি ভেষজের নাম হলো রসুন যা সর্দি ও কাশি দূর করে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী খাবার হিসেবেও কাজ করে। রসুনে এমন কিছু যৌগ রয়েছে যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে জীবাণুর বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। তাই প্রতিদিন রসুন খাওয়ার অভ্যাস করুন। উপকার পাওয়ার জন্য বিশেষ করে সকালে খালি পেটে কাঁচা রসুন চিবিয়ে খান।

(৩) আদা :

আদা গলা প্রশমিত করে এবং বুকে জমা কফ থেকে মুক্তি দিতে কাজ করে। অনেকেরই চায়ের সাথে আদা খাওয়ার অভ্যাস আছে। অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেশন বৈশিষ্ট্য সমৃদ্ধ আদা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও দারুণ কার্যকরী। আমাদের প্রায় সবার রান্নাঘরেই পাওয়া যাবে আদা।

(৩) লেবু:

লেবু সাইট্রাস জাতীয় ফল। এটি মূলত সর্দি দূর করে। প্রাকৃতিকভাবে লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-সেপটিক উপাদান থাকায় এর রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি। প্রতিদিন প্রয়োজনীয় ভিটামিন সি গ্রহণ করতে হবে।

(৪) হলুদ:

বাঙালিরা অধিকাংশ রান্নায়ই হলুদ ব্যবহার করে । এটি রান্নায় কেবল স্বাদ ও গন্ধই যোগ করে না, সেইসাথে অনেক পুষ্টিও শরীরে পৌঁছে দেয়। হলুদের রয়েছে অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য যা রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ও ভাইরাসের বিরুদ্ধে শরীরের প্রাকৃতিক প্রতিরক্ষা তৈরিতে সাহায্য করে। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য নিয়মিত হলুদ রাখতে হবে খাবারের তালিকায়। এতে সুস্থ থাকা সহজ হবে। গরম দুধের সাথে হলুদ মিশিয়ে খেলেও অনেক উপকার পাওয়া যায়।

(৫) মধু:

মধুর উপকারিতা সম্পর্কে কম-বেশি সবারই জানা আছে। এটি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে মূখ্য ভূমিকা রাখতে পারে। মধুতে হাইড্রোজেন পারঅক্সাইড এবং পরাগ রয়েছে, যা এটিকে অ্যান্টিসেপটিক করে এবং মৌসুমী অ্যালার্জি থেকে মুক্তি দেয়।

আরও পড়ুন: চাওমিন রেসিপি

এসব খাবার ছাড়াও আরও কিছু টিপস রয়েছে যা আপনাকে ফিট থাকতে এবং আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে। প্রতিদিন ব্যায়াম করুন। ওজন এবং রক্তে শর্করার ওপর নজর রাখুন। ডায়েটে পর্যাপ্ত পুষ্টি নিশ্চিত করুন। প্রতিদিন ৮ ঘণ্টা ঘুমান। এতে নিজেকে একজন সুস্থ ও সুখী মানুষ হিসেবে আবিষ্কার করা আপনার জন্য সহজ হবে।

সান নিউজ/এমএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা