ছবি: সংগৃহীত
লাইফস্টাইল

বোতলে টয়লেটের থেকেও বেশি জীবাণু

লাইফস্টাইল ডেস্ক : করোনার পর সব কিছুতেই পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখার চেষ্টা করেন কমবেশি সবাই। এই অভ্যাস আপনাকে লাখ লাখ বিপজ্জনক ভাইরাস ও ব্যাকটেরিয়া থেকে রক্ষা করে। তবুও আপনি নিরাপদ নন।

আরও পড়ুন : বিদ্যুৎস্পৃষ্টে ভ্যানচালকের মৃত্যু

আমেরিকার ওয়াটার পিউরিফায়ার অ্যান্ড ট্রিটমেন্ট কোম্পানি ‘ওয়াটারফিল্টারগুরু.কম’ এর গবেষণা দেখা গেছে, আমরা ঘরে যেসব পানির বোতল ব্যবহার করি তা টয়লেট থেকেও বেশি নোংরা। এতে থাকে টয়লেটের চেয়ে ৪০ হাজার গুণ বেশি লুকানো ব্যাকটেরিয়া, যা আমাদের স্বাস্থ্যের ওপর গভীর প্রভাব ফেলে ও কঠিন রোগে আক্রান্ত করে তোলে।

পানির বোতলে ২ ধরনের ব্যাকটেরিয়া থাকে। পুনঃব্যবহারযোগ্য পানির বোতলের সব অংশ ৩ বার পরীক্ষা করে দেখা গেছে, তাদের মধ্যে গ্রাম নেগেটিভ রড ও ব্যাসিলাস ব্যাকটেরিয়া আছে। এসব ব্যাকটেরিয়া খুব মাইক্রোস্কোপিক বা ছোট, যা সহজে দৃশ্যমান হয় না ও গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা সৃষ্টি করে।

আরও পড়ুন : জনযুদ্ধ দিয়ে স্বাধীনতা অর্জন করেছি

ক্ষত, নিউমোনিয়া ও সার্জিক্যাল সাইটে সংক্রমণের প্রধান কারণ গ্রাম নেগেটিভ ব্যাকটেরিয়া। এর মধ্যে গ্রাম-পজিটিভ ব্যাকটেরিয়ার চেয়ে বেশি প্রতিরোধী, যা অন্য অনেক ধরণের সংক্রমণ ঘটার ঝুঁকি বাড়ায়। এই ব্যাকটেরিয়া এতটাই বিপজ্জনক যে, তারা অ্যান্টিবায়োটিকের প্রভাবকেও ধ্বংস করতে পারে।

এছাড়া ব্যাসিলাস ব্যাকটেরিয়া পেট সংক্রান্ত সমস্যার জন্য দায়ী। এর কারণে পেটে ইনফেকশন, পেটে ব্যথা ও ফুড পয়জনিংয়ের মতো সমস্যা দেখা দিতে পারে।

আরও পড়ুন : জান্তাবিরোধী প্রতিরোধ চূর্ণ করার অঙ্গীকার

এসব ব্যাকটেরিয়ার আবাসস্থল- পানির বোতল ছাড়া কিচেন সিঙ্ক, ল্যাপটপ, রিমোট, মোবাইল ও টিভিকেও ব্যাকটেরিয়ার আবাস হিসেবে ধরা হয়েছে।

পানির বোতলকে গৃহস্থালির জিনিসের সাথে তুলনা করে গবেষকরা দেখতে পান, পানির বোতলগুলোতে একটি সিঙ্কের চেয়ে দ্বিগুণ ব্যাকটেরিয়া, কম্পিউটার মাউসের ৪ গুণ ও পোষা প্রাণীর পানীয়ের বাটির চেয়ে ১৪ গুণ বেশি ব্যাকটেরিয়া আছে। এগুলো স্পর্শ করার পর আপনাকে অবশ্যই সাবান বা স্যানিটাইজার দিয়ে হাত ধুয়ে ফেলতে হবে।

আরও পড়ুন : ঈদযাত্রায় ট্রেনের টিকিট কাটার সময়সূচী

এ ফলাফল প্রকাশের পর বিশেষজ্ঞরা জানান, পানির বোতল দিনে অন্তত ১ বার সাবান পানিতে ধুতে হবে ও সপ্তাহে ১ বার পরিষ্কার করা উচিত। বিশেষ করে অসুস্থ আবস্থায় বোতলে পানি পান করলে সেটি অবশ্যই ভালো করে পরিষ্কার করতে হবে।

সুরক্ষা পদ্ধতি : এই বিপজ্জনক ব্যাকটেরিয়া এড়াতে আপনি প্লাস্টিকের পরিবর্তে কাচের বোতল ব্যবহার করতে পারেন। ব্যাকটেরিয়া মারার জন্য কমপক্ষে ২০ মিনিট গরম পানিতে পানির বোতল রেখে তারপর ধুয়ে ফেলুন। এছাড়া পানি পরিষ্কার করতে ফ্রিজিং ট্যাবলেট ব্যবহার করতে পারেন। এ কারণে পানিতে ব্যাকটেরিয়া জন্ম নেবে না।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : আমাদের কাছে সব প্রার্থী সমান। দল বা প্রার...

প্রাইভেটকারে কাভার্ডভ্যানের ধাক্কা, নিহত ৩

নিজস্ব প্রতিবেদক: মুন্সীগঞ্জের গজ...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন বন্ধ 

জেলা প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া জে...

রিকশাচালকের ঝুলন্ত লাশ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর খিলগাঁ...

নারীর অর্ধগলিত লাশ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বাড্ডা...

আরও ৬১ নেতাকে বহিষ্কার করল বিএনপি

নিজস্ব প্রতিবেদক : দলীয় সিদ্ধান্ত অমান্য করে স্থানীয় সরকার...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা