ছবি-সংগৃহীত
আন্তর্জাতিক

সহিংসতা তালিকায় বাংলাদেশ ২২তম

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বে সশস্ত্র সহিংসতার চিত্র নিয়ে একটি র‌্যাঙ্কিং করেছে দ্য আর্মড কনফ্লিক্ট লোকেশন অ্যান্ড ইভেন্ট ডেটা প্রজেক্ট (অ্যাকলিড) নামের একটা প্রতিষ্ঠান। এতে ৫০ টি দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান হয়েছে ২২তম।

আরও পড়ুন: চীন সফরে গেলেন সিরিয়ার প্রেসিডেন্ট

মার্কিন এ সংস্থাটি ২০২২ সালের জুলাই থেকে ২০২৩ সালের জুলাই মাসের মধ্যে ২৪০ টিরও বেশি দেশ ও অঞ্চলের সংঘাত সহিংসতার তথ্য সংগ্রহ করে এ তালিকা তৈরি করেছে।

এসিএলইডি তথ্য অনুসারে বিভিন্ন তথ্য-উপাত্তের ভিত্তিতে সহিংসতাপ্রবণ ৫০টি দেশের তালিকা প্রকাশ করেছে তারা। সম্প্রতি প্রকাশিত সবচেয়ে বেশি সহিংসতাপ্রবণ দেশের তালিকায় নাম পেয়েছে মিয়ানমার।

এরপর রয়েছে যথাক্রমে সিরিয়া, মেক্সিকো, ইউক্রেন ও নাইজেরিয়া, ছাড়াও ব্রাজিল, ইয়েমেন, ইরাক, কঙ্গো এবং কলম্বিয়া রয়েছে শীর্ষ দশে থাকা দেশগুলোর মধ্যে। যুক্তরাষ্ট্র রয়েছে সবার শেষে। পশ্চিমা দেশগুলির মধ্যে এ তালিকায় স্থান পেয়েছে একমাত্র যুক্তরাষ্ট্রই।

আরও পড়ুন: কানাডার নাগরিকদের ভিসা দেয়া স্থগিত

বাংলাদেশ ‘উচ্চ’ ক্যাটাগরিতে স্থান পেয়েছে। দক্ষিণ এশিয়ার মধ্যে ভারত রয়েছে ১৬ নম্বরে, আর পাকিস্তানের অবস্থান ১৯। যুক্তরাষ্ট্রের অবস্থান ৫০তম।

যুক্তরাষ্ট্র এ তালিকায় আসার অন্যতম কারণ হিসেবে আর্মড কনফ্লিক্ট লোকেশন অ্যান্ড ইভেন্ট ডেটা প্রজেক্ট। যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান রাজনৈতিক সহিংসতা ও উগ্র ডান-পন্থি গোষ্ঠীগুলির বিস্তার লাভকে উল্লেখ করা হয়েছে।

এসিএলইডি হল যুক্তরাষ্ট্রের উইসকন্সিন অঙ্গরাজ্যভিত্তিক একটি উপাত্ত সংগ্রহ, বিশ্লেষণ ও তালিকা প্রণয়ন বিষয়ক অলাভজনক সংস্থা। তারা বিশ্বের ২৪০ টির বেশি দেশ ও অঞ্চল থেকে উপাত্ত সংগ্রহ করেছে। ২০২৩ সালের সেপ্টেম্বর মাসের শুরু থেকে গত ১২ মাসে সংস্থাটি বিশ্বব্যাপী রাজনৈতিক সহিংসতার ১ লাখ ৩৯০০০ বেশি ঘটনা তালিকাভুক্ত করেছে।

আরও পড়ুন: ইউক্রেনকে ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

আগের বছরের তুলনায় এ সংখ্যা ২৭ শতাংশ বেশি। বেশিরভাগ দেশই কমপক্ষে একটি রাজনৈতিক সহিংসতার ঘটনার মুখোমুখি হয়েছে। তবে, ৫০টি দেশকে উচ্চ মাত্রার সংঘাতের কারণে ‘চরম’, ‘উচ্চ’, বা ‘অশান্ত’ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

এসিএলইডি’র যোগাযোগ বিভাগের প্রধান স্যাম জোনস জানান, এ তালিকায় যুক্তরাষ্ট্রের অবস্থান প্রমাণ করে রাজনৈতিক সহিংসতা শুধু দরিদ্র বা অগণতান্ত্রিক দেশেগুলোতে সীমাবদ্ধ নয়।

তার দাবি, বেসামরিক নাগরিকদের নিরাপত্তাহীনতা ও সশস্ত্র গোষ্ঠীর বিভাজন বিশেষ করে, এ দুটি সূচকের অবনতির কারণে যুক্তরাষ্ট্র এ তালিকায় এসেছে।

সান নিউজ/এমএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা