আন্তর্জাতিক

ইউক্রেনের নিয়তি বদলাতে পারবে না

সান নিউজ ডেস্ক: রাশিয়ার সর্বোচ্চ নিরপত্তা পরিষদ ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সচিব নিকোলাই পাত্রুশেভ বলেছেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ইউক্রেনকে যতই অস্ত্র সহায়তা দিক, চলমান যুদ্ধে এসব সহায়তা ইউক্রেনের নিয়তিকে বদলাতে পারবে না। আরটি’র এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

আরও পড়ুন: র‌্যাবের অভিযানে আটক ৩১

মঙ্গলবার (৬ জুলাই) যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় শহর খাবারোভস্কে কাউন্সিলের এক বৈঠকে পাত্রুশেভ বলেন, ‘যুক্তরাষ্ট্র ও পশ্চিমা বিশ্ব ইউক্রেনকে যতই সামরিক সহায়তা দিক— রাশিয়া তার লক্ষ্য থেকে বিচ্যুত হবে না। আর এই যুদ্ধে ইউক্রেনের সামনে যে নিয়তি অপেক্ষা করছে, পশ্চিমা অস্ত্রতে তার কোনো পরিবর্তন হবে না।’

রাশিয়ার অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা এফএসবির সাবেক এই প্রধান আরও বলেন, ‘ইউক্রেন কেবল রাশিয়ার নয়, বরং পুরো বিশ্বের নিরপত্তার জন্যই সমস্যা হয়ে উঠছিল। রাশিয়া বাধ্য হয়েই এ যুদ্ধে নেমেছে এবং পূর্ণ শক্তি নিয়ে নেমেছে।

গত ৩০ জুন তুর্কমেনিস্তানের রাজধাী আশখাবাদে এক সংবাদ সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন, যে তিন লক্ষ্য নিয়ে ইউক্রেনে রুশ বাহিনীর সামরিক অভিযান চলছে, সেসব থেকে বিচ্যুত হয়নি রুশ সেনারা।

আরও পড়ুন: এমপিওভুক্ত হলো ২৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান

রুশবাহিনীর তিন লক্ষ্য হলো- ইউক্রেনের দনেতস্ক ও লুহানস্ককে (দনবাস অঞ্চল) স্বাধীন করা, এই দু’অঞ্চলের লোকজনকে নিরপত্তা দেওয়া এবং রাশিয়ার নিরাপত্তা ও সার্বভৌমত্বকে সম্পূর্ণ ঝুঁকিমুক্ত করা, সংবাদ সম্মেলনে বলেছিলেন পুতিন।

এদিকে সম্প্রতি স্পেনের রাজধানী মাদ্রিদে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সামরিক জোট ন্যাটোর সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যতদিন ইউক্রেন শত্রুমুক্ত না হবে, ততদিন দেশটিকে সহায়তা দিয়ে যাবে ন্যাটো।

মঙ্গলবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বৈঠকে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেন, ইউক্রেনে রুশ বাহিনীর অভিযানের শুরু থেকে এ পর্যন্ত যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা দেশটিকে যে পরিমাণ আধুনিক অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ করেছে, সেসবের সম্মিলিত ওজন ২৮ হাজার টন।

আরও পড়ুন: বিশ্ব এখন ভয়াবহ পরিস্থিতির দিকে যাচ্ছে

মূলত ন্যাটোকে ঘিরে দ্বন্দ্বের জেরে সীমান্তে আড়াই মাস সেনা মোতায়েন রাখার পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই ঘোষণার ‍দু’দিন আগে ইউক্রেনের রুশ বিচ্ছিন্নতাবাদী নিয়ন্ত্রিত দুই অঞ্চল দনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন তিনি।

বুধবার ১৩৭তম দিনে গড়িয়েছে ইউক্রেনে রুশ সেনাদের অভিযান। এই চার মাস সময়ের মধ্যে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় প্রদেশ লুহানস্ক, ইউক্রেনের দুই বন্দর শহর খেরসন ও মারিউপোল, দনেতস্ক প্রদেশের শহর লিয়াম, মধ্যাঞ্চলীয় প্রদেশ জাপোরিজ্জিয়ার আংশিক এলাকার পূর্ণ নিয়ন্ত্রণ চলে গেছে রুশ বাহিনীর হাতে।

প্রসঙ্গত, গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সেনাবাহিনী পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে মস্কো স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তারপর থেকে এখন পর্যন্ত সংঘাত অব্যাহত রয়েছে।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা