বিনোদন

ভূপেন হাজারিকার বাড়ি ভারত ঐতিহ্যের অংশ 

বিনোদন ডেস্ক:

উপমহাদেশের বিখ্যাত সংগীতশিল্পী ভূপেন হাজারিকার কলকাতার বাড়িকে হেরিটেজ হিসেবে ঘোষনা করেছে ভারত সরকার। কারণ কিংবদন্তী এ শিল্পীর বাড়িটিকে ইতিহাসের অংশ বলেই মনে করছে ভারত সরকার। ৭৭/বি, টালিগঞ্জ গল্ফ ক্লাবের তিনতলার এই বাড়িটি সম্প্রতি প্রত্নতত্ব বিভাগের তালিকাভূক্ত করা হয়।

১৯৫৬ সাল থেকে এ বাড়িতেই বসবাস করে আসছিলেন ভূপেন। সে সময় থেকে এই বাড়িতেই পা পড়েছিল বলিউড আর কলকাতার নামি সব শিল্পীর। হাজারিকার এ বাড়ি বর্তমানে কলকাতা পৌরসভার অন্তর্গত ৯৪ নং ওয়ার্ডের তালিকাভূক্ত।

এর আগে বিখ্যাত এই শিল্পীর কলকাতার টালিগঞ্জের বাড়িটি নিয়ে টানাটানি শুরু হয় বিজেপি ও তৃণমূলের মধ্যে। এটি একসময় আসাম সরকার কেনার জন্য চেষ্টা করে। আসাম সরকার চেইছিল, বাড়িটি ঘিরে ভূপেন হাজারিকার স্মৃতি সংরক্ষণ করতে। কিন্তু তা দিতে রাজি ছিল না পশ্চিমবঙ্গ। বাড়িটি ঘিরে কলকাতায় ভূপেন হাজারিকা স্মৃতিবাহী ভবন গড়ে উঠুক, এমনটাই ইচ্ছে ছিল পশ্চিমবঙ্গ রাজ্যের।

মুম্বাই যাওয়ার আগে এই বাড়িতিই থাকতেন ভূপেন। বাড়ির তৃতীয় তলায় ছিল তাঁর বাসস্থান। এখানে বসেই তিনি সংগীত চর্চা করেছেন। দক্ষিণ কলকাতার টালিগঞ্জের গলফ ক্লাব রোডের বাড়িটি ছিল তাঁর কলকাতার ঠিকানা।

গত শতকের ষাট ও সত্তর দশকে এ বাড়িটি ছিল মানুষজনে জমজমাট। শাবানা আজমি, অপর্ণা সেন, লতা মঙ্গেশকরসহ বহু শিল্পীর আগমন ঘটেছিল এই বাড়িতে। সেই বাড়ি থেকে একসময় ভূপেন হাজারিকা পাড়ি জমান মুম্বাইয়ে। সেই থেকে বাড়িটি তালাবদ্ধ।

ভারতীয় সঙ্গীত জগতের পুরোধা ব্যক্তিত্ব ভূপেন হাজারিকার জন্ম ভারতের আসামে। অত্যন্ত দরাজ গলার অধিকারী এই কণ্ঠশিল্পীর জনপ্রিয়তা ছিল আকাশচুম্বী। অসমিয়া চলচ্চিত্রে সঙ্গীত পরিবেশনের মাধ্যমে গানের জগতে প্রবেশ করেন তিনি। পরবর্তীকালে বাংলা ও হিন্দী ভাষায় গান গেয়ে ভারত এবং বাংলাদেশে অসম্ভব জনপ্রিয়তা অর্জন করেন। সারাজীবন বাম রাজনীতির প্রতি অনুরক্ত হয়ে থাকলে মৃত্যূর আগে যোগ দেন ভারতের কট্টর মৌলবাদী দল বিজেপি ভারতীয় জনতা পার্টিতে।

সান নিউজ/সালি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বিদ্যুৎ নেই রাজধানীসহ দেশের অধিকাংশ এলাকায়

সান নিউজ ডেস্ক : জাতীয় গ্রিডের একটি সঞ্চালন লাইনে বিভ্রাট দে...

অন্যরকম যুদ্ধে বিধ্বস্ত তাইওয়ান

সান নিউজ ডেস্ক: গত ২৪ ঘণ্টায় বিশ্ব জুড়ে করোনায় আক্রান্ত হয়ে...

দুর্নীতি জিরো টলারেন্স করতে চাই

সান নিউজ ডেস্ক : বাংলাদেশ পুলিশে...

শাকিব-বুবলীর পরকীয়ায় সংসার ভাঙে অপুর! 

বিনোদন ডেস্ক: ঢাকাই চলচ্চিত্রে বি...

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

সান নিউজ ডেস্ক: যুক্তরাজ্য ও যুক্...

স্টেশন ক্লাবের কমিটি গঠনে নিষেধাজ্ঞা

বদরুল ইসলাম বিপ্লব, ঠাকুরগাঁও: ঠা...

পাল্টা মিসাইল ছুড়ল দক্ষিণ কোরিয়া

সান নিউজ ডেস্ক : উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের একদিনে...

পৌর কর্মচারীর বাড়িতে হামলা-ভাংচুর

গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়ম...

মঙ্গলবার কখন কোথায় লোডশেডিং

সান নিউজ ডেস্ক : বাংলাদেশে বিদ্যুতের ঘাটতি কমাতে ১৯ জুলাই থে...

ডা. দিলীপ রায়ের বিভিন্ন পূজা মণ্ডপ পরিদর্শন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা