ফাইল ছবি
সারাদেশ

দুর্গম কেন্দ্রের ব্যালট যাবে ভোটের আগের দিন

নিনা আফরিন, পটুয়াখালী: পটুয়াখালীর ৪ টি নির্বাচনী এলাকার দুর্গম ৭২ টি ভোটকেন্দ্রের নিকটবর্তী স্থানে ব্যালট পেপার যাবে নির্বাচনের আগের দিন।

আরও পড়ুন: ইতিহাসের এই দিনে ১০ম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত

ব্যালট পেপার পৌঁছানোর পর থেকে নির্বাচন শুরুর আগ পর্যন্ত একজন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের পাহারায় থাকবে ব্যালট পেপেরগুলো।

ভোটের দিন সকালে অন্যান্য কেন্দ্রের সাথে দুর্গম কেন্দ্রগুলোতেও ব্যালট পেপার পৌঁছানো হবে বলে জানিয়েছেন রিটার্নি অফিসার ও জেলা প্রশাসক মো. নূর কুতুবুল আলাম।

সরেজমিনে পরিদর্শনকালে একাধিক ভোটার জানান, পটুয়াখালী জেলা শহর থেকে যোগাযোগ বিচ্ছিন্ন রাঙ্গাবালী উপজেলার দূরত্ব প্রায় ৮০ কিলোমিটার।

সরাসরি সড়ক যোগাযোগ ব্যবস্থা না থাকায় গলাচিপা উপজেলা পর্যন্ত সড়কে, নদী পথে এবং পরবর্তীতে আবার গ্রামীণ সড়ক দিয়ে যেতে সময় লাগে প্রায় সাড়ে ৫ ঘন্টা।

আরও পড়ুন: ফায়ার সার্ভিসের ছুটি বাতিল

রাঙ্গাবালী উপজেলা সদর থেকে চরমোন্তাজ ইউনিয়নের চরআন্ডা কেন্দ্রে যেতে নৌকা বা ট্রলার ছাড়া কোন উপায় নেই। ট্রলারে গেলেও রাঙ্গাবালীর গহিনখালী ঘাট থেকে টানা ২ থেকে আড়াই ঘন্টা পর দেখা মিলবে চরআন্ডার।

তবে সবকিছু নির্ভর করবে নদী শান্ত থাকার উপর। কোনো কারণে আবহাওয়া খারাপ থাকলে নদী পার হওয়া চরম ঝুঁকিপূর্ণ হয়ে যাবে সকলের জন্য।

চরআন্ডা গ্রামের বাসিন্দা তুহিন হাওলাদার (৪০) জানান, আগে এখানে ভোট কেন্দ্রটি ছিল জ্বরাজীর্ণ। বর্তমানে নতুন একটি সাইক্লোন শেল্টার কাম প্রাইমারি স্কুল নির্মাণ করা হয়েছে।

আরও পড়ুন: ঢাকায় আসছে জাপানের প্রতিনিধিদল

এ কেন্দ্রে প্রায় ৩ হাজার ভোটার ভোট দিয়ে থাকেন। ইউনিয়ন পরিষদ নির্বাচন ছাড়া অন্য সব নির্বাচনে ভোটার উপস্থিতি খুব একটা হয় না।

কারণ হিসেবে তিনি জানান, চরমোন্তাজ স্লুইস বাজার এবং চরআন্ডার মধ্যে বিশাল একটি নদী রয়েছে। এমনিতেই ৩ দিকে নদী আর এক দিকে সমুদ্র দিয়ে বেষ্টিত চরআন্ডা।

চরের অধিকাংশ লোকজন ব্যবসা-বাণিজ্য করে থাকেন চরমোন্তাজে। ভোটের দিন নদী পার হয়ে হেটে অনেকেই ভোটকেন্দ্রে আসতে চান না।

আরও পড়ুন: নির্বাচনী দায়িত্ব পালনে পুলিশ প্রস্তুত

এমনি সময় মোটরবাইক চলাচল করলেও নির্বাচনের সময় মোটরবাইক চলাচল নিষিদ্ধ থাকায় বৃদ্ধ মানুষ বা নারীরা পায়ে হেঁটে কেন্দ্রে আসতে চান না। এখানের গ্রামীণ সড়ক পাকা না থাকায় পায়ে হাঁটা ছাড়া ভোটারদের অন্য কোনো উপায় থাকে না বলেও জানান তিনি।

চরমোন্তাজ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সামসুদ্দিন আবু মিয়া জানান, তার ইউনিয়নের চরআন্ডা, চরমন্ডল, বাইলাবুনিয়া ও দাড়ভাঙ্গাসহ প্রায় সকল কেন্দ্রেই দূর্গম। উপজেলা শহর থেকে সরাসরি কোনো সড়ক যোগাযোগ ব্যবস্থা নেই।

সবচেয়ে বড় সমস্যা হলো, ইউনিয়নের সাথে উপজেলার মাঝে রয়েছে বিশাল বিক্ষুদ্ধ দাড়ভাঙ্গা নদী। সামান্য বাতাস হলেই এ নদী বিক্ষুদ্ধ হয়ে ওঠে। ভোটাররা কেন্দ্রের পার্শ্ববর্তী গ্রামগুলোতে বসবাস করায় তাদের খুব একটা কষ্ট পেতে হয় না কেন্দ্রে উপস্থিত হতে।

আরও পড়ুন: রাজশাহীর ২ ভোটকেন্দ্রে আগুন

তবে গ্রামের বাইরে কেউ অবস্থান করলে তার পক্ষে এসে ভোট দেয়া খুবই কঠিন বলে জানান এই জনপ্রতিনিধি।

কারণ হিসেবে তিনি বলেন, এমনিতেই নির্বাচনের দিনে সব ধরনের ট্রলার ও নৌকা বন্ধ থাকে। নদীর অন্য পারে কেউ থাকলে তার আর এ পাড়ে এসে ভোট দেয়া সম্ভব হয় না।

তিনি আরও জানান, গত ইউনিয়ন পরিষদ নির্বাচনে চরআন্ডা কেন্দ্রটিতে বড় ধরনের গোলযোগ সৃষ্টি হয়। নির্বাচনি কর্মকর্তাদের গভীর রাত পর্যন্ত অবরুদ্ধ করে রাখে স্থানীয় জনগণ।

আরও পড়ুন: পুলিশ-বিএনপি সংঘর্ষ, আহত ৫

পরে রাত ২ টার দিকে জেলা শহর থেকে অতিরিক্ত পুলিশ এসে তাদের উদ্ধার করে রাঙ্গাবালী উপজেলা সদরে নিয়ে যান। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের একদিন আগে এখানে সব কিছু পৌঁছানো প্রয়োজন বলে মনে করেন তিনি।

রাঙ্গাবালী উপজেলা নির্বাহী অফিসার মো. মিজানুর রহমান জানান, রাঙ্গাবালী উপজেলাটি ৬ টি ইউনিয়ন নিয়ে গঠিত। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ৬ টি ইউনিয়নে মোট ৩৬ টি ভোটকেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এখানে ৮৯ হাজার ২৩ জন ভোটার এ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন।

তিনি জানান, পুরো রাঙ্গাবালী উপজেলাটি জেলা সদর থেকে বিচ্ছিন্ন। চালিতাবুনিয়া ও চরমোন্তাজ উপজেলাও সদর থেকে আগুনমুখা ও দাড়ভাঙ্গা নদী দ্বারা বিচ্ছিন্ন। এখানে নির্বাচনী সরঞ্জাম পৌঁছানো অত্যন্ত কষ্টসাধ্য।

আরও পড়ুন: কমনওয়েলথ-আ.লীগ প্রতিনিধিদের বৈঠক

নির্বাচন কমিশন নির্বাচনের দিন সকালে ব্যালট পেপার পৌঁছানোর যে ঘোষণা দিয়েছে, তা দুর্গম এ এলাকায় বাস্তবায়ন করা খুবই কষ্টসাধ্য ও ব্যয় বহুল হবে বলে জানান তিনি।

তিনি আরও জানান, রিটার্নিং অফিসার যেভাবে নির্দেশনা দিবেন তারা সেভাবেই সব কিছু করবেন। শীতের দিনে ৪ টায় ভোট শেষ হয়ে গেলে গণনা শেষ করে ফলাফল ঘোষণা করতে করতে রাত হয়ে যাবে।

এক্ষেত্রে যদি ঘন কুয়াশা পড়ে তাহলে চালিতাবুনিয়া এবং চরআন্ডা থেকে কোনো লোক নদী পার হয়ে উপজেলায় আসতে পারবে না। তাদের পরের দিনের জন্য অপেক্ষায় থাকতে হবে। তবে সকল কেন্দ্রে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ইতিমধ্যে নৌ-বাহিনী ও কোস্টগার্ড মোতায়েন করা হয়েছে।

আরও পড়ুন: নির্বাচনের পরে বিসিএস পরীক্ষা

এ বিষয়ে সিনিয়র জেলা নির্বাচন অফিসার আবি শাহনূর খান জানান, দুর্গম ভোটকেন্দ্রগুলো জেলা সদর বা উপজেলা সদর থেকে দুর্গম হলেও ভোটারদের কাছে কিন্তু দুর্গম নয়। এসব এলাকার ভোটকেন্দ্রগুলো সংশ্লিষ্ট এলাকার মানুষের কাছে খুবই নিকটবর্তী স্থান।

কিন্তু যারা নির্বাচনী কর্মকর্তা, তাদের কাছে এগুলো খুবই দুর্গম। তবে সব কিছু বিবেচনায় সুষ্ঠু ও সুন্দরভাবে ভোট গ্রহণ সম্পন্ন ও ফলাফল ঘোষণা করে নির্বাচনী কর্মকর্তারা যাতে উপজেলায় পৌঁছাতে পারেন, সে বিষয়ে সকল ব্যবস্থা গ্রহণ করবে নির্বাচন কমিশন।

এসব কেন্দ্রে ব্যালট ভোটের দিন সকালে নাকি আগের দিন যাবে এমন প্রশ্নের জবাবে তিনি জানান, এ বিষয়ে রিটানিং অফিসার সিদ্ধান্ত গ্রহণ করবেন। তার এ বিষয়ে জানা নেই।

আরও পড়ুন: দুর্দান্ত ফিচার সব নিয়ে এলো গ্যালাক্সি এ০৫এস

জেলা রিটানিং অফিসার ও জেলা প্রশাসক মো. নূর কুতুবুল আলম জানান, জেলার যোগাযোগ বিচ্ছিন্ন ৭২ টি কেন্দ্রে ব্যালট পেপার আগের দিন নিকটবর্তী নিরাপদ স্থানে পৌঁছানো হবে।

উদাহরণ হিসেবে তিনি বলেন পটুয়াখালী-৪ আসনের রাঙ্গাবালী উপজেলার চরমোন্তাজ একটি যোগাযোগ বিচ্ছিন্ন ইউনিয়ন। আমরা চরমোন্তাজ ইউনিয়ন পরিষদে চরমোন্তাজ পুলিশ ফাড়ির সদস্যদের সহযোগিতায় একজন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ব্যালট পেপারগুলো রাখবো।

ভোটের দিন সকালে সেখান থেকে ২৭ নং চরআন্ডা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ২৪ নং চর বেষ্টিন সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৩০ নং উত্তর মার্গারেট সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৭০ নং পশ্চিম চর লক্ষী গাজীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, ২৬ নং চর লক্ষী সরকারি প্রাথমিক বিদ্যালয় ও চরমোন্তাজ সিদ্দিকিয়া দাখিল মাদ্রাসা কেন্দ্রে ব্যালট পেপার পৌঁছে দেয়া হবে।

আরও পড়ুন: ভরা মৌসুমেও সবজির দাম চড়া

জেলার ৮ টি উপজেলার মধ্যে ৪ টিতে কোনো ঝামেলা না থাকলেও বাকী ৪ টি উপজেলার যোগাযোগ বিচ্ছিন্ন কেন্দ্রগুলোতে বিশেষ ব্যবস্থায় ব্যালট পেপার পৌঁছানো হবে।

তিনি আরও জানান, কোন কেন্দ্রেই গোলযোগের কোন সম্ভবনা নেই। আইনশৃঙ্খলা রক্ষাকারী বহিনী তৎপর রয়েছে। নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সকল ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

গণ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের অপসারণের দাবি

নিজস্ব প্রতিনিধি: নিজের পিএইচডি নিয়ে জালিয়াতিসহ নানা দুর্নী...

ভূমিদস্যুদের বিচারের দাবিতে মানববন্ধন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়...

খাগড়াছড়িতে বিশ্ব মা দিবস উদযাপন 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

টঙ্গীবাড়িতে আরিফ হালদারের উঠান বৈঠক অনুষ্ঠিত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

এসএসসির ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : ২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এস...

অবশেষে দেশে ফিরল এমভি আবদুল্লাহ

নিজস্ব প্রতিবেদক: সোমালিয়ান জলদস্...

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক অত্যন্ত চমৎকার

নিজস্ব প্রতিবেদক: যুক্তরাষ্ট্রের...

ডোনাল্ড লু ঢাকায় আসছেন কাল

নিজস্ব প্রতিবেদক: ২ দিনের সফরে আগামীকাল ঢাকায় আসছেন যুক্তরাষ...

ভালুকায় কৃষকদের মাঝে উন্নয়ন সহায়তা প্রদান

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় ২০২৩-২৪ অ...

ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান

নিজস্ব প্রতিবেদক: হজযাত্রীদের সবাই যাতে পবিত্র হজ পালন করতে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা