লাম্পি ভাইরাসে ২০ গরুর মৃত্যু!
সারাদেশ

লাম্পি ভাইরাসে ২০ মৃত্যু!

কামরুজ্জমান স্বাধীন, উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি : কুড়িগ্রামের উলিপুরে গবাদি পশু ভাইরাসজনিত লাম্পি স্কিন ডিজিজ (এলএসডি)ত দুই মাসে প্রায় দুই শতাধিক গরু আক্রান্ত হয়েছে এবং প্রায় ২০টির অধিক গরু মারা গেছে।

আরও পড়ুন : চেয়ারের আঘাতে চেয়ারম্যান আহত!

এখনো নতুন নতুন এলাকা আক্রান্ত হচ্ছে, এ অবস্থায় চিন্তিত চিন্তিত হয়ে পড়েছে ছোট ছোট খামারিরা৷ উপজেলা প্রাণী সম্পদ বিভাগ থেকে সরকারিভাবে খামারিদের তেমনটা সেবা দেয়া হচ্ছে না বলে খামারিদের অভিযোগ।

এ উপজেলাটি ব্রহ্মপুত্র নদ ও তিস্তা নদীকে বেষ্টন করে ১৩টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত। তিস্তা বেষ্টিত থেতরাই, বজরা, দলদলিয়া ও পান্ডুল ইউনিয়নে এ ভাইরাসের প্রকোপ বেড়ে গেছে।

উপজেলা প্রাণী সম্পদ বিভাগ থেকে জানা যায়, এ উপজেলায় প্রায় ৫০-৬০ টির মতো ছোট গরুর খামার রয়েছে এবং মাঝারি আকারের রয়েছে ২-১টি। পশু সম্পদ বিভাগের একটি জরিপে দেখানো হয়েছে, এসব খামারে প্রায় ২লাখ ৩৮হাজার ৬৭২টি গরু রয়েছে।

আরও পড়ুন : পতাকা উত্তোলন নিয়ে সম্মেলন পন্ড

অনুসন্ধানে জানা যায়, গত আগষ্ট মাস থেকে খামারিরা তাদের পারিবারিক খামারে একটি রোগের উপসর্গ লক্ষ্য করতে পায়।গরুর চামড়ার উপরিভাগে টিউমারের মতো গুটি হয়ে সারা শরিরে ছড়িয়ে পড়ে এবং ২-৪ দিনের মধ্যে তা বড় হয়ে ফেটে ঘায়ে পরিনত হয়। রোগাক্রান্ত গরু খাবার খেতে চায় না, কোনো কোনো গরুর শরিরে ছোট ছোট উচু হওয়া জায়গায় পানি জমে ক্ষতের সৃষ্টি হয়। পরে সেখান থেকে মাংস খসে খসে পড়ে। এভাবে অনেকের গরু মারাও গেছে। আস্তে আস্তে উপজেলার বিভিন্ন এলাকার খামারিদের মধ্যে গরুর এ রোগটি নিয়ে আলোচনা শুরু হয়।

রোগের বিষয়টি পশু সম্পদ কর্মকর্তা পর্যন্ত পৌছালে কর্মকর্তারা এটিকে ভাইরাস রোগে আক্রান্ত যার নাম লাম্পি ভাইরাস বলে জানান। বিশেষজ্ঞদের মতে অধিক গরমের কারনে এই ভাইরাস দ্রুতই স্থান পরিবর্তন করে আরেক স্থানে গমন করছে। ধারনা করা হচ্ছে, শীতের আগমন হওয়ার সাথে সাথেই এবং আবহাওয়া একটু ঠান্ডা হলেই এই রোগের হাত থেকে গবাদি পশুকে রক্ষা করা সম্ভব হবে।

আরও পড়ুন : ভালুকায় অগ্নিদগ্ধ ব্যক্তির মৃত্যু, ছেলের অবস্থা আশঙ্কাজনক

খামারিরা জানান, গত ২মাসে প্রায় ২০টির মতো গরু মারা গেছে। এর মধ্যে পান্ডুলের রতনের পাঁচ মাস প্রেগনেন্ট ১টি, বালা পাড়া গ্রামের মহীর উদ্দিনের ১টি, দেলোয়ার হোসেনের ১টি, আয়েশার ১টি, খামার বজরা গ্রামের দুলালের ১টি, আবুল কালামের একটি, মাঝবিল গ্রামের দেলোয়ারের ১টিসহ প্রায় ২০টি গরু মারা যাওয়ার খবর পাওয়া গেছে।

থেতরাই ইউনিয়নের তেলিপাড়া গ্রামের নুর আমিন, পান্ডুল ইউনিয়নের গোকুল, শিববাড়ির পরিমল জানান, আক্রান্ত হওয়ার সময় থেকে এ পর্যন্ত সরকারি সেবা যেটুকু পেয়েছি এটি না পাওয়ার মতই, তারা আরো জানান, মাঠ পর্যায়ে পল্লী চিকিৎসকদের ডেকে সেবা নিয়েছি। আস্তে আস্তে গরুগুলো কিছুটা সুস্থ হচ্ছে কিন্তু নতুন করে কোথাও কোথাও আক্রান্তও হচ্ছে। পল্লী চিকিৎসক প্রমথ রায় পিকক জানান, উপজেলা পশু সম্পদ বিভাগ থেকে যেভাবে নির্দেশনা দেয়া আছে আমরা মাঠ পর্যায়ে ঠিক সেভাবেই কাজ করছি, পশু চাষীদের আক্রান্ত পশুগুলোকে প্যারাসিটামল, নিমপাতা, খাওয়ার পরামর্শ দেয়া হচ্ছে।

আরও পড়ুন : চেয়ারম্যানকে ফাঁসাতে ইউএনও' র নাটক

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ রেজওয়ানুল হক জানান, মাঠ পর্যায়ের চাষিদের মাঝে যেন আতংক বিরাজ না করে সে বিষয়ে তাদের সাথে সার্বক্ষনিক যোগাযোগ রাখছি।

পল্লী চিকিৎসকদের বিভিন্নভাবে দিয়ে আক্রান্ত গরুগুলোকে সেবা দেয়ার ব্যবস্থা করে যাচ্ছি। তিনি আরো জানান, একটু ঠান্ডা পড়লেই এই ভাইরাস কাবু হয়ে পড়বে।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

টেম্পুচাপায় কলেজছাত্রী নিহত

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের কালুর...

ভারতের বিশ্বকাপ দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক : আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

শ্রমিকদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধা...

সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু ২ মে

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল থেকে দ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

গরমে ঠান্ডা পানি খেলে কী হয়?

লাইফস্টাইল ডেস্ক: গরমের মধ্যে এক গ্লাস ঠাণ্ডা পানি স্বস্তি য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা