সারাদেশ

এবারও পালিত হবে না ঐতিহ্যবাহী বিজু উৎসব 

এম.কামাল উদ্দিন, রাঙামাটি : পাহাড়ে উপজাতি সম্প্রদায়দের ঐতিহ্যবাহী আনন্দ উৎসব বিজু এবারও কোভিড-১৯ এর কারণে আনুষ্ঠানিকভাবে পালিত হচ্ছে না। গত বছরও একইভাবে মহামারি করোনাভাইরাসের কারণে ঐতিহ্যবাহী বিজু পালিত হয়নি।

তিন পার্বত্য জেলায় চাকমা, ত্রিপুরা, রাখাইন, পাংখোয়া, মারমা, বম, খিয়াং ও অন্যান্য উপজাতি সম্প্রদায়ের লোকজন এই উৎসব জমকালো ঝাকঝমকপূর্ণ ভাবে ব্যাপক লোকজনের সমাগমে আনুষ্ঠানি ভাবে পালন করে থাকে। কিন্তু কোভিড-১৯ করোনা ভাইরাসের কারণে এই উৎসব থেকে বঞ্চিত তারা। তিন পার্বত্য জেলার ঐতিহ্যবাহী সামাজিক উৎসব বিজু এবারও পালিত হচ্ছে না।

এসব উৎসবে পার্বত্য চট্টগ্রামের উপজাতি সম্প্রদায়রা বিভিন্ন অনুষ্ঠান মালার মাধ্যমে অনেক আনন্দ করে থাকেন। বিজু ঘিরে দূর দূরান্ত থেকে আত্মীয় স্বজন বেড়াতে আসে। অপরদিকে, দূর দূরান্তে যে সকল আত্মীয়স্বজন বিভিন্ন জায়গায় চাকরিজীবী আছে তারাও ছুটি নিয়ে এ উৎসবে যোগদান করতে আসে। কিন্তু মহামারি করোনার কারণে এবার আসা হলো না তাদের। আর উৎসব ও হচ্ছে না। উপজাতিরা বিজুকে বিভিন্ন নামে ডাকে কেউ বলে বিষু, কেউ বলে বিহু, কেউ বলে সাংগ্রাই আবার কেউ বলে বৈসুক। একেক উপজাতি সম্প্রদায়ী একেক ভাষায় বিজু উৎসবকে সম্মোধন করে থাকে।

চট্টগ্রামে চাকরিজীবী নীলন জিনা চাকমা বলেন, গত বছরও বিজু উৎসব পালন করিনি।এবারও কোভিড-১৯ করোনাভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পরায় উপজাতি সম্প্রদায়দের ঐতিহ্যবাহী ধর্মীয় উৎসব পালিত হচ্ছে না। জানি না করোনা দেশ থেকে কখন যাবে আর আমরাই বা কখন এই উৎসবটি সামাজিকভাবে পালন করতে পারবো। মন খারাপ, আশা করেছিলাম এবার হয়তো বিজু সবাইকে নিয়ে এক সাথে পালন করতে পারবো। কিন্তু ভাগ্যে তাও জুটল না।

এদিকে, পার্বত্য চট্টগ্রামের ঐতিহ্যবাহী জলকেলি উৎসব (পানি খেলা রাখাইন ও মারমা তরুণ তরুণী দ্ধারা পরিচালিত হয়ে থাকে তাও গত বছর এবং এবছর কোভিড-১৯ করোনা ভাইরাসের কারণে পালিত হচ্ছে না। জলকেলি (তরুণ-তরুণীদের পানি খেলা) দেখতে ভীড় জমায় পাহাড়ি বাঙালি সকল প্রকারের লোকজন। এই উৎসবও মহামারি করোনার জন্য ২ বছর ধরে বন্ধ রয়েছে।

করোনা মহামারির আগে পার্বত্য চট্টগ্রামের আঞ্চলিক রাজনৈতিক দল জনসংহতি সমিতি বিশাল আকারে ব্যানার ফেস্টুন ও বিভিন্ন সাজে সাজিয়ে কয়েক হাজার লোকজন নিয়ে আনুষ্ঠানিকভাবে বিজু পালন করতেন। গত বছর এবং এ বছর করোনাভাইরাসের কারণে তা পালিত হচ্ছে না।

বিজু উৎসব এ বছর আগামী ১২, ১৩ ও ১৪ এপ্রিল এই তিন দিন ব্যাপী অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনার কারণে তা আনুষ্ঠানিকভাবে পালিত হচ্ছে না। তবে ঘরোয়াভাবে নিজ নিজ পরিবার পরিজন নিয়ে ছোট পরিসরে বিজু পালন করবে উপজাতি সম্প্রদায়রা। সরকার যে সিদ্ধান্ত দিয়েছে তাতে ঘরোয়া পরিবেশ ছাড়া বিজু পালন করা সম্ভব হবে না। তার পরও স্বাস্থ্যবিধি মেনেই সবাইকে বিজু পালন করতে হবে।

বিজু উদযাপন পরিষদ এর সদস্য সচিব রিন্টু চাকমা জানান, প্রতি বছরই আমরা এই আনন্দ উৎসব ঝাঁকঝঁমকপূর্ণভাবে পালন করে থাকি। কোভিড-১৯ কারনে ২০২০সাল ও এবছর ২০২১ সালে বিজু উৎসব আনুষ্ঠানিক ভাবে পালন করবো না। সরকারের ১৮ দফা স্বাস্থ্যবিধি মেনে সবাই নিজ নিজ ঘরে থেকেই ছোট পরিসরে উৎসব পালন করবেন। কোভিড-১৯ করোনা ভাইরাস থেকে বাঁচতে আমরা সরকারের সব ধরনের বিধি নিষেধ মেনে চলব।

জেলা প্রশাসক মো. মিজানুর রহমান বলেন, সরকারের ঘোষিত আদেশ সবাইকে মেনে চলতে হবে। কোথায়ও কোন জনসমাবেশ বা সভা সমাবেশ, জমায়েত ও মিছিল মিটিং করা যাবেন। বেশী মানুষ এক স্থানে বসা চলা করা যাবে না। সকল প্রকার গণ সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। দেশে দিন দিন করোনার প্রাদুর্ভাব বেড়েই চলছে। তাই আমাদের আরো সচেতন হতে হবে। সবাই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে অন্যায় আইনানুগ ব্যবস্থা নিবেন সরকার।

পুলিশ সুপার মীর মোদদাছছের হোসেন বলেন, করোনা মহামারিতে কোনভাবেই লোকজন জমায়েত হওয়া যাবে না। সকল প্রকার সভা সমাবেশ সম্পূর্ণরূপে নিষিদ্ধ করা হয়েছে। করোনাকালীন সময়ে স্বাস্থ্যবিধি মেনে জরুরি প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বের হবেন না।

সান নিউজ/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

পাকিস্তানে সড়ক দুর্ঘটনা, নিহত অন্তত ২০

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানে ভয়া...

গাজীপুরে ২ ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, আহত বহু

জেলা প্রতিনিধি: গাজীপুর জেলার জ...

ময়মনসিংহে পুকুরে ডুবে নিহত ২

জেলা প্রতিনিধি: ময়মনসিংহ জেলার শি...

ফের গরম সবজির বাজার

নিজস্ব প্রতিবেদক: পেঁপের কেজি ৮০ টাকা শুনে অনেকটা হতভম্ব হয়ে...

নদীতে গোসলে নেমে প্রাণ হারাল শিশু

জেলা প্রতিনিধি: গাজীপুরে শীতলক্ষ্যা নদীতে গোসলে নেমে মো. ইফা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা