সারাদেশ

সৌদি আরবে আগুনে ছারখার চট্টগ্রামের সুলতানের পরিবার

ইব্রাহিম খলিল, চট্টগ্রাম: সৌদি আরবের মদিনায় সোফা কারখানায় অগ্নিকাণ্ডে ছারখার চট্টগ্রামের লোহাগাড়া উপজেলা সদর ইউনিয়নের দক্ষিণ সুখছড়ী ৯ নম্বর ওয়ার্ডের সাম্বির পাড়ার সুলতান আহমদের পরিবার। এই ঘটনায় একসাথে দুুই পুুত্রকে হারিয়ে শোকে মূহ্যমান তিনি।

নাড়ি ছেড়া ধন বলতে তার আর আছে বিবাহিত দুই মেয়ে। বাবা-মায়ের সাথে তারাও এখন পাগল প্রায়। তাদের শোকার্ত চিৎকারে কাঁপছে এখন সাম্বির পাড়া গ্রামের আশপাশের প্রতিবেশীরাও।

প্রতিবেশীরা জানান, বুধবার গভীর রাতে সৌদি আরবের মদিনা আল মনোয়ারায় উহুদ পাহাড়ের কাছে বারমাই পাড়া আল খলিল এলাকায় একটি সোফা তৈরির কারখানায় অগ্নিকান্ডের ঘটনা ঘটলেও বৃহস্পতিবার বিকেলে দুই পুত্রের মৃত্যুর খবর পান বাবা সুলতান আহমদ। খবর পেয়ে প্রথমে বিশ্বাস করতে পারছিলেন না তিনি।

তবে বাকরুদ্ধ হয়ে পড়েন। এক পর্যায়ে খবরের সত্যতা পেয়ে বার বার জ্ঞান হারান বাবা সোলতান আহমদ ও মা হালিমা বেগম। সেই সাথে বোনদের ভাই হারানোর কান্না। এতে শোকের ছায়া নেমে আসে পুরো এলাকায়। তাদের সান্তনা দিতে ছুটে আসেন স্বজনেরা।

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) সকালে নিহতদের বাবা সুলতান আহমদের সাথে এই বিষয়ে কথা বলতেই বুকফাটা কান্নায় ভেঙে পড়েন তিনি। তিনি বলেন, বাবা অনেক কষ্ট করে পরিবারের সুখের আশায় ২ ছেলেকে সৌদি আরব পাঠিয়েছিলাম। এখন আমার বুকের দুই ধন দুনিয়া থেকে বিদায় নিয়েছে। পরিবার নিয়ে দু'মুঠো খেয়ে বেঁচে থাকার জন্য উপার্জন করার এখন আমার আর কেউ থাকল না।

লোহাগাড়া সদর ইউপি সদস্য নুরুল কবির জানান, সুলতান আহমদের দুই ছেলে, দুই মেয়ে। দুই মেয়ের বিয়ে হয়েছে। তিন বছর আগে তার বড় ছেলে মিজানুর রহমান সৌদি আরব যান ভাগ্যবদলের আশায়। গত বছরের প্রথম দিকে দেশে করোনা সংক্রমণ শুরুর কিছুদিন আগে এনজিও থেকে ঋণ ও আত্মীয়-স্বজন থেকে ধার-দেনা করে ছোট ছেলে আরাফাত হোসেন মানিককেও সৌদি আরবে পাঠান। সেখানে দুই ভাই আলাদা জায়গায় কাজ করতো। ঘটনার দিন মানিক তার বড় ভাইয়ের বাসায় বেড়াতে গিয়েছিল। সেখানেই মধ্যরাতে ভয়াবহ অগ্নিকাণ্ডে তাদের মৃত্যু ঘটে।

তিনি বলেন, শুনেছি এই অগ্নিকাণ্ডে বাংলাদেশি সাত নাগরিকের মৃত্যু হয়েছে। এরমধ্যে গুছিয়ে উঠার আগেই দুই পূত্রকে হারিয়ে দিশেহারা সুলতান আহমদ। পরিবারের উপার্জন আর ধার-কর্জ কিভাবে শোধ করবেন সে চিন্তায় অস্থির তিনি। মদিনার ওই অগ্নিকান্ডের সূত্রপাতের ব্যাপারেও কিছুই জানা যায়নি বলে জানান ইউপি সদস্য নুরুল কবির।

সূত্রমতে, সৌদি আরবের মদিনা নগরী থেকে ২৫ কিলোমিটার দূরে উহুদ পাহাড়ের কাছে বারমাই পাড়া আল খলিল এলাকায় একটি সোফা কারখানায় এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তখন সৌদি সময় রাত ২টা। আর বাংলাদেশে বুধবার (১১ ফেব্রুয়ারি) সকাল। এ অগ্নিকাণ্ডে ৭ বাংলাদেশি নিহত হওয়ার খবর গণমাধ্যমে নিশ্চিত করেন রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের লিগ্যাল অ্যাসিস্ট্যান্ট মোহাম্মদ মহসীন হোসেন।

তিনি জানান, অগ্নিকাণ্ডে নিহতদের মধ্যে কক্সবাজার জেলার টেকনাফের ৩ জন, চট্টগ্রাম দক্ষিণ জেলা লোহাগাড়া থানার ৩ জন ও রামুর একজন। এরমধ্যে দুইজনের পরিচয় পাওয়া গেছে। তারা দক্ষিণ চট্টগ্রামের লোহাগাড়া সদর ইউনিয়ন ৯নং ওয়ার্ড দক্ষিণ সুখছড়ি সাম্বির পাড়ার দুই ভাই। বড় ভাই নিজাম ও ছোট ভাই আরাফাত হোসেন মানিক। বর্তমানে তাদের মরদেহ মদিনার কিং ফাহাদ হাসপাতাল মর্গে রয়েছে। বাকিদের নাম পরিচয় নিশ্চিতে কাজ করছে দূতাবাস। এ ঘটনা আরও কয়েকজন আহত হয়েছেন বলেও জানান মোহাম্মদ মহসীন হোসেন।

উল্লেখ্য, চার বছর আগেও রিয়াদের হারাজ বিন কাশেম মানফুহা জেলার একটি সোফা কারখানায় ৪ বাংলাদেশি শ্রমিক আগুনে পুড়ে মারা যান। তারও আগে দাম্মামের দাল্লা সানাইয়া এলাকার একটি সোফা কারখানায় অগ্নিকাণ্ডে ৪ বাংলাদেশি নাগরিকসহ ৬ জনের মৃত্যু হয়েছিল।

সান নিউজ/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মুন্সীগঞ্জে কালবৈশাখীর আঘাত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: এ বছ...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

ফিলিস্তিনে গণহত্যার প্রতিবাদে ভোলায় কর্মসূচি 

ভোলা প্রতিনিধি: স্বাধীন ফিলিস্তিন...

ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

ইউরোপ সফরে চীনা প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক: ৫ বছর পর ইউরোপ...

টিসিবির পণ্য বিক্রি শুরু আজ 

নিজস্ব প্রতিবেদক: এক কোটি কার্ডধা...

বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিষ্ঠিত

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

ঢাকাসহ ১৫ অঞ্চলে ঝড়ের আভাস

নিজস্ব প্রতিবেদক: ঢাকাসহ দেশের ১৫...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ...

মঙ্গলবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের এক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা