জাতীয়

ভোর ছটার আগেই আসতে হবে ঢাকা

নিজস্ব প্রতিবেক: সরকারের পক্ষ থেকে বারবার বলা হচ্ছে, শুক্রবার (২৩ জুলাই) থেকে শুরু হওয়া লডাউন আগের যেকোন সময়ের চেয়ে কঠোর হবে। তাই ঈদে গ্রামে যাওয়া কর্মজীবী বা ঢাকায় ফেরার তাড়া থাকা মানুষরা যে করেই হোক শুক্রবার ভোর ৬টার আগেই ফিরতে চান। এ সময়ের মধ্যে ঢাকায় ফিরতে না পারলে ফেঁসে যেতে হবে লকডাউনে।

ঈদের আগে সর্বশেষ কঠোর লকডাউনে দেখা গেছে, রাজধানীসহ সারাদেশে মাঠপর্যায়ে অত্যন্ত কঠোর ছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। বাইরে বের হওয়া প্রায় সব যানবাহন ও মানুষ রাজধানীসহ সারাদেশের চেকপোস্টে আইনশৃঙ্খলা রক্ষাকারীর সদস্যদের মুখোমুখি হয়েছে। এসময় বাইরে বের হওয়ার জরুরি কারণ দেখাতে হয়েছে। যারা জরুরি কারণ দেখাতে পারেননি তাদের জরিমানা, মামলা, আটক এবং তাৎক্ষণিক শান্তির মুখোমুখি হতে হয়েছে। এবারের লকডাউন এর চেয়েও কঠোর হবে বলে জানিয়েছে সরকার পক্ষ। তাই কর্মস্থলে বা অন্য কোন কারণে ঢাকায় আসতে চাইলে ভোর ৬টার মধ্যেই আসবে হবে।

ঈদের দ্বিতীয় দিন বৃহস্পতিবার (২২ জুলাই) সকাল থেকেই সড়ক, রেল ও নৌপথে ঢাকাগামী যাত্রীদের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে। তুলনামূলকভাবে রাতেও যাত্রীদের চাপ দেখা গেছে। ফেরি ঘাটগুলো ছিল খুবই ব্যস্ত; গাড়ির লাইন ছিল কয়েক কিলোমিটার।

বৃহস্পতিবার (২২ জুলাই) জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, এবারের কঠোর লকডাউন পূর্বের লকডাউনগুলোর চেয়ে কঠোর হবে। বিধিনিষেধ নিশ্চিত করতে পুলিশ, বিজিবি ও সেনাবাহিনী মাঠে থাকবে।

ফরহাদ হোসেন বলেন, অফিস-আদালত, গার্মেন্টস-কলকারখানা ও রফতানিমুখী সব কিছুই বন্ধ থাকবে। এটা এ যাবতকালের সর্বাত্মক কঠোর বিধিনিষেধ হতে যাচ্ছে। এ সময়ে মানুষের বাইরে আসার প্রয়োজনই হবে না। কারণ অফিসে যাওয়ার বিষয় নেই। যারা গ্রামে গেছেন, তারা জানেন যে অফিস বন্ধ। তাদের ৫ তারিখের পরে আসতে হবে।

সংক্রমণ কমাতে সবার সহযোগিতা কামনা করে প্রতিমন্ত্রী বলেন, সবাইকে ঘরে থাকতে হবে। জরুরি প্রয়োজন ছাড়া বাইরে আসা যাবে না। বাইরে আসলে ডাবল মাস্ক পরতে হবে। আমরা যদি এই ১৪ দিন সফল করতে পারি তাহলে সংক্রমণ নিয়ন্ত্রণে নিয়ে আসতে পারবো। না হলে এটা (করোনা সংক্রমণ) বাড়তে থাকবে। হাসপাতালে যে চাপ তা ম্যানেজ করতে অসুবিধা হবে। তাই সবাইকে সহযোগিতা করতে হবে। এই ১৪ দিন খুবই গুরুত্বপূর্ণ।

সবকিছু বন্ধ থাকলেও খাদ্যপণ্য উৎপাদন ও প্রক্রিয়াকরণের সঙ্গে যুক্ত মিল-কারখানা এবং কোরবানির পশুর চামড়া পরিবহন ও সংক্রমণ এবং ওষুধ শিল্প সংশ্লিষ্ট কার্যক্রম কঠোর বিধিনিষেধের আওতার বাইরে থাকবে।

সান নিউজ/ এমএইচআর/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

এবার লাক্সের অ্যাম্বাসেডর হচ্ছেন সুহানা 

বিনোদন ডেস্ক: বলিউড বাদশা শাহরুখ খান ও গৌরি খান দম্পতির কন্য...

হাইকোর্টের আদেশে সংক্ষুব্ধ শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: চলমান তাপপ্রবাহের মধ্যে প্রাথমিক ও মাধ্যমি...

নারী আম্পায়ারের সমালোচনায় সুজন

স্পোর্টস ডেস্ক: চলমান ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের (ড...

হরিপুরে হিট স্ট্রোকে নারী শ্রমিকের মৃত্যু

জেলা প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের হরিপ...

রাফাহতে ইসরায়েলি হামলায় নিহত ১৩

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের রাফাহতে ইসরায়ে...

মানসিক ভারসাম্যহীন নারীকে ধর্ষণ, গ্রেফতার ১

জেলা প্রতিনিধি: ফরিদপুরে মানসিক ভ...

টেম্পুচাপায় কলেজছাত্রী নিহত

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের কালুর...

এসি বিস্ফোরণে আহত ব্যক্তির মৃত্যু

জেলা প্রতিনিধি: সাভারে একটি বস্ত্র বিতানে এসি বিস্ফোরণের ঘটন...

শিশুকে পিটিয়ে মারলেন সৎ বাবা

জেলা প্রতিনিধি: শরীয়তপুরে সৎ বাবা...

কলোম্বিয়ায় হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৯ 

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ আমেরিকা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা