বাণিজ্য

প্রস্তাবিত বাজেটের পর বাড়ছে নিত্যপণ্যের দাম

নিজস্ব প্রতিবেদক : বাজেটের পর নিত্যপণ্যের দাম নাগালের মধ্যে আসবে বলে প্রত্যাশা ছিল সবার। কিন্তু হলো তার উল্টো। বাজেট ঘোষণার পরেই অনেক পণ্যের দাম বেড়ে গেছে।

২০২১-২২ অর্থ বছরের জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটে চাল, ডাল, তেলের ওপর নতুন করে কোনো কর আরোপ করা হয়নি। তারপরও বেড়েছে চাল-ডাল, আটা-ময়দা, পেঁয়াজ-রসুন এবং ডিমসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম।

সোমবার (৭ জুন) রাজধানীতে চালের দাম বেড়েছে কেজিপ্রতি দুই টাকা থেকে ৪ টাকা। আটা-ময়দার দাম বেড়েছে কেজিপ্রতি দুই টাকা। পেঁয়াজ-রসুনের দাম বেড়েছে ৫-১০ টাকা কেজি। একইভাবে বেড়েছে গরুর মাংস, মাছ এবং মুরগির ডিমের দাম।

অন্যদিকে বাজেট ঘোষণার পর মুড়ি, সাবান, ব্রয়লার মুরগি, সিলিন্ডার গ্যাস ইত্যাদি পণ্যের দাম কমার কথা থাকলেও কোনো পণ্যের দাম কমেনি বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। তারা বলছেন, এগুলো আগের কেনা। ফলে আগের দামেই বিক্রি করছি। নতুন দামে যখন কিনব তখন নতুন দামে বিক্রি করব।

রাজধানীর মালিবাগ, শান্তিনগর এবং সেগুনবাগিচা কাঁচাবাজারে গিয়ে দেখা গেছে, ভালো মানের নাজির শাইল চাল বিক্রি হচ্ছে ৬০ টাকা থেকে ৬২ টাকা কেজিতে। বাজেটের আগে এই চাল বিক্রি হয়েছে ৫৮-৬০ টাকা কেজিতে। ভালো মানের মিনিকেট চাল বিক্রি হচ্ছে ৬৪-৬৫ টাকা কেজিতে। এই চালটিও বাজেটের আগে বিক্রি হয়েছে ৬০ থেকে ৬২ টাকা কেজিতে। একইভাবে ২৮ ও ২৯ ধানের চাল বিক্রি হচ্ছে ৫৪ টাকা কেজিতে। এই চাল ৫০-৫২ টাকা কেজি বিক্রি হতো। এ ছাড়াও ৪৬-৪৭ টাকা কেজিতে বিক্রি হওয়া মোটা পাইজম চাল এখন বিক্রি হচ্ছে ৫২ টাকা কেজিতে। বস্তাপ্রতি চালের দাম বেড়েছে ১০০ টাকা। তবে কিছু কিছু বস্তায় ৭০-৮০ টাকাও বেড়েছে।

রাজধানীর মধ্যবাড্ডার এক ব্যবসায়ী জানান, চালের দাম এবার খুব বেশি কমবে মনে হয় না, বরং আরও বাড়বে। আমদানি হচ্ছে না। পাশাপাশি পরিবহন খরচ আগের চেয়ে বেশি হওয়ায় এখন চালের দাম বেশি। এই সপ্তাহে মিনিকেট, নাজির এবং পাইজম চালের দাম বেড়েছে।

চালের পাশাপাশি বেড়েছে আটা ও ময়দার দামও। বাজেট ঘোষণায় নতুন করে কেজিপ্রতি ২-৩ টাকা বেড়েছে। ফলে ৩২ কেজির খোলা আটা বিক্রি হচ্ছে ৩৪ টাকা কেজিতে। প্যাকেট আটার কেজি বিক্রি হচ্ছে ৩৭ টাকা, কোথাও কোথাও ৩৮ টাকা কেজি দরে। ৪০ টাকা দরে বিক্রি হওয়া প্যাকেট ময়দা বিক্রি হচ্ছে ৪৪ টাকা থেকে ৪৬ টাকা কেজি দরে। খোলা সয়াবিন তেলের কেজি বিক্রি হচ্ছে ১৩৮ টাকা থেকে ১৪০ টাকায়। পামওয়েল তেল বিক্রি হচ্ছে ১২৫ থেকে ১৩০ টাকা কেজিতে। আর লিটারপ্রতি বোতলের তেল বিক্রি হচ্ছে ১৫২-১৫৩ টাকায়, যা বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ তেলের দাম।

পেঁয়াজের দাম আরেক দফা বেড়েছে। রাজধানীর বাজারে ৬০ টাকা থেকে ৬৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে পেঁয়াজ। এক সপ্তাহ আগে যা ছিল ৫৫-৬০ টাকা কেজি। পেঁয়াজের সঙ্গে কেজিপ্রতি ১০ টাকা বেড়েছে রসুনের দাম। বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকা কেজিতে।

ডালের মধ্যে ভালো মানের মসুর ডাল বিক্রি হচ্ছে ১১৫-১২০ টাকা কেজিতে। ১০৫ থেকে ১১০ টাকা বিক্রি হচ্ছে মধ্যম মানের মসুর ডাল। আলু বিক্রি হচ্ছে ২৫ টাকা কেজিতে।

এ দিকে বৃষ্টির কারণে বেশির ভাগ সবজির দাম বেড়েছে। ফলে ৫৫-৬০ টাকার নিচে কোনো সবজির দেখা মিলছে না। গত সপ্তাহে ৪৪-৫০ টাকা দরে বিক্রি হওয়া টমেটো, বেগুন, করলা, পটল, চিচিঙ্গা, ঝিঙা এখন বিক্রি হচ্ছে ৬০-৬৫ টাকা কেজি দরে। একইভাবে কাঁচা পেঁপে ৫০ টাকা, গাজর (চায়না) ৮০ টাকা, ঢেঁড়স ৬০ টাকা, কচুর লতি ৬৫ টাকা, মিষ্টি কুমড়া ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

মাছের মধ্যে কেজি ওজনের ইলিশ মাছ বিক্রি হচ্ছে ১৪ শ থেকে ১৬ শ টাকা দরে। ৮ শ গ্রাম ওজনের ইলিশ মাছ বিক্রি হচ্ছে ১২ শ টাকা কেজিতে। বড় চিংড়ি বিক্রি হচ্ছে ৯ শ টাকা কেজিতে। গলদা চিংড়ি বিক্রি হচ্ছে ৭ শ থেকে ৮ শ টাকা কেজিতে।

এ ছাড়াও প্রতিকেজি রুই মাছ ৩৩০-৩৬০ টাকা, কাতল ৩০০-৩৩০ টাকা, পাঙাশ ১৯০-২২০ টাকা, পাবদা ৫৫০-৬০০ টাকা, ছোট তেলাপিয়া ১৪০-১৫০ টাকা এবং বড় তেলাপিয়া ১৯০-২০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

গরুর মাংস ৫৮০-৬০০ টাকা, খাসি ৮০০-১০০০ টাকা, ব্রয়লার ১৩০-১৩৫ টাকা, লেয়ার ২২০-২৩০ টাকা, সোনালি মুরগি ২৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। মাংসের পাশাপাশি মুরগির ডিম হালিপ্রতি বিক্রি হচ্ছে ৩২-৩৫ টাকায়। আর ডজন বিক্রি হচ্ছে ১০৫ টাকা থেকে ১১০ টাকায়।

সান নিউজ/এনএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

কুষ্টিয়ায় সড়ক দূর্ঘটনায় সাংবাদিকের মৃত্যু 

কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়ায় সড়ক...

গৃহবধূর স্যালোয়ার থেকে ইয়াবা উদ্ধার

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর...

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনা নিহত ২

জেলা প্রতিনিধি: ঢাকা-আরিচা মহাসড়কে মানিকগঞ্জের সাটুরিয়া উপজে...

থাইল্যান্ডের সঙ্গে ৫ দ্বিপক্ষীয় নথি সই

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বিশেষ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা