ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক

নেতানিয়াহুর বাড়ির সামনে ব্যাপক বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক: হামাসের হামলা ঠেকাতে ব্যর্থতার পাশাপাশি তাদের হাত থেকে বন্দিদের উদ্ধারের দাবিতে ইসরায়েল জুড়ে ক্ষোভ বাড়ছে। এমন পরিস্থিতিতে ইসরায়েলিরা দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বাড়ির সামনে বিক্ষোভ করেছেন।

আরও পড়ুন: নেপালে ফের ভূমিকম্প

রোববার (৫ নভেম্বর) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়, এ সময় হামাসের কাছে বন্দি থাকা ইসরায়েলিদের নিরাপদে ফিরিয়ে আনার দাবি জানান বিক্ষোভকারীরা।

রয়টার্স বলছে, গাজা উপত্যকার আশপাশের এলাকায় বসবাসরত ইসরায়েলিদের ওপর গত মাসে হামাসের মারাত্মক হামলা ঠেকাতে ব্যর্থতার দায়ে ইসরায়েলে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়।

শনিবার (৪ নভেম্বর) জেরুজালেমে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বাসভবনের বাইরে বিক্ষোভের আয়োজন করা হয়। অবশ্য সেখানে আগেই বিক্ষোভকারীদের আটকে দেয় পুলিশ।

এ সময় তারা ইসরায়েলি পতাকা হাতে নিয়ে নানা স্লোগান দেন এবং পুলিশের বাধা সত্ত্বেও শত শত সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করেন। এছাড়া ইসরায়েলি বাণিজ্যিক নগরী তেল আবিবেও বন্দিদের ফিরিয়ে আনার দাবিতে তাদের আত্মীয় ও বন্ধুবান্ধবসহ কয়েক হাজার ইসরায়েলি বিক্ষোভ করেন।

আরও পড়ুন: নেপালে ভূমিকম্পে নিহত বেড়ে ১৫০

এ বিক্ষোভ এমন একটি সময়ে অনুষ্ঠিত হলো, যখন প্রধানমন্ত্রী নেতানিয়াহুর পদত্যাগ করা উচিত বলে তিন-চতুর্থাংশেরও বেশি ইসরায়েলি বিশ্বাস করেন বলে একটি সমীক্ষায় দেখা গেছে।

সমীক্ষার এ ফলাফলে রাজনৈতিক ও নিরাপত্তা কর্মকর্তাদের ওপর জনগণের ক্রমবর্ধমান ক্ষোভের বিষয়টিই উঠে আসে।

উল্লেখ্য, মুসলিমদের তৃতীয় পবিত্র স্থান আল-আকসা মসজিদের পবিত্রতা লঙ্ঘন ও অবৈধ বসতি স্থাপনকারীদের অত্যাচারের জবাব দিতে গত ৭ অক্টোবর ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামে একটি অভিযান চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস।

তাদের এ হামলায় এখন পর্যন্ত নিহত হয়েছেন কমপক্ষে ১৪০০ জন ইসরায়েলি। আহত হয়েছেন আরও ৪৪০০ জনেরও বেশি ইসরায়েলি। নিহতদের মধ্যে ২৮৬ জন সেনা সদস্য রয়েছে বলে নিশ্চিত করা হয়েছে। এছাড়া সেনা কর্মকর্তা ও সৈনিকসহ আরও ২৩৯ জনকে বন্দি করে গাজায় নিয়ে যায় হামাস।

আরও পড়ুন: অ্যাম্বুলেন্সে ইসরাইলি হামলায় নিহত ১৫

তবে নেতানিয়াহু এ ব্যর্থতার জন্য নিজের ব্যক্তিগত দায় স্বীকার করেননি। তবে ইতিমধ্যেই তিনি নিজেও গাজায় আটক সব বন্দির নিঃশর্ত মুক্তি দাবি করেছেন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, হামাসের হামলার প্রাথমিক ধাক্কা কাটিয়ে ওঠার পর ইসরায়েলিদের ক্ষোভ বেড়েছে। গাজায় বন্দিদের অনেকের পরিবার নেতানিয়াহু সরকারের পদক্ষেপের তীব্র সমালোচনা করেছেন ও তাদের আত্মীয়দের বাড়িতে ফিরিয়ে আনার আহ্বান জানান।

শনিবার তেল আবিবে হাজার হাজার ইসরায়েলি বিক্ষোভকারী পতাকা নেড়ে ও বন্দিদের ছবি নিয়ে বিক্ষোভ করেন। ‘যেকোনো মূল্যে বন্দিদের মুক্তি দাও’ স্লোগানসহ নানা দাবি সম্বলিত পোস্টার নিয়ে বিক্ষোভে যোগ দেন তারা।

গত ৭ অক্টোবর থেকেই গাজায় ব্যাপক হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। গাজা প্রশাসন জানিয়েছে, ইসরায়েলি হামলায় গাজায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা সাড়ে ৯০০০ ছাড়িয়েছে। তাদের মধ্যে নারী ও শিশুর সংখ্যাই ৬৪০০ জন।

আরও পড়ুন: নেপালে ভয়াবহ ভূমিকম্প, নিহত ১২০

শনিবার ইসরায়েলি চ্যানেল ১৩ টেলিভিশনের প্রকাশিত জরিপে নেতানিয়াহুর জন্য খারাপ বার্তাই উঠে আসে।

জরিপের ফলাফল অনুসারে, ৭৬ শতাংশ ইসরায়েলি মনে করেন, নেতানিয়াহুর এখনই পদত্যাগ করা উচিত। ৬৪ শতাংশ বলছেন, যুদ্ধের পর অবিলম্বে ইসরায়েলে নির্বাচন আয়োজন করা উচিত।

এছাড়া হামাসের হামলার জন্য কে সবচেয়ে বেশি দোষী জিজ্ঞাসা করা হলে, ৪৪ শতাংশ ইসরায়েলি নেতানিয়াহুকে দোষারোপ করেন। ৩৩ শতাংশ ইসরায়েলি ভূখণ্ডটির সামরিক প্রধান ও প্রতিরক্ষা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের দায়ী করেন। ৫ শতাংশ ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রীকে দায়ী করেন।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সকালে রাজধানীতে মুষলধারে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে তীব্র তাপপ্রবাহের পর স্বস্তির বা...

২১ বছর পর পৃথিবীতে সৌরঝড়ের আঘাত 

আন্তর্জাতিক ডেস্ক: ২১ বছর পর পৃথিবীতে শক্তিশালী সৌরঝড় আঘাত...

ইউপি চেয়ারম্যানকে গ্রেফতারের দাবি

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ...

শুকনো মরিচ চরের মানুষের লাল সোনা

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার ৭...

ফের আসছে অস্বস্তিকর গরম

নিজস্ব প্রতিবেদক : রাজধানী ঢাকাসহ দেশে তীব্র তাপপ্রবাহের পর...

গোসলে নেমে প্রাণ গেল শিক্ষার্থীর

জেলা প্রতিনিধি : নড়াইলের চিত্রা নদীতে গোসলে নেমে নিখোঁজ রায়হ...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২০

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

বিশ্বে বায়ুদূষণে দ্বিতীয় ঢাকা

নিজস্ব প্রতিবেদক : বিশ্বে বায়ুদূষণের কারণে দূষিত শহরের তালিক...

ব্যাটিংয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করার লক্ষ্যে পাঁচ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা