শিক্ষা
নিয়োগ দুর্নীতি 

দুদকের জালে সাবেক ভিসিসহ ৩ জন

বেনাপোল প্রতিনিধি : অবৈধভাবে নিয়োগের অভিযোগে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) সাবেক উপাচার্য আব্দুস সাত্তারসহ তিনজনের বিরুদ্ধে মামলার অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আরও পড়ুন : সাঈদীর নামে দোয়া করায় শিক্ষককে শোকজ

বৃহস্পতিবার (১৭ আগস্ট) সংস্থাটির প্রধান কার্যালয় থেকে এ অনুমোদন দেওয়া হয়। দুদকের জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ আরিফ সাদেক বিষয়টি নিশ্চিত করেছেন।

অনুমোদিত মামলায় আসামিদের বিরুদ্ধে ৬১ লাখ ৩১ হাজার ৭৩২ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে। সংস্থাটির যশোর কার্যালয়ের উপ-পরিচালক মো. আল আমিন শিগগির এ মামলা দায়ের করবেন।

আব্দুস সাত্তার ছাড়া অন্য আসামিরা হলেন, যবিপ্রবির উপ-পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) আব্দুর রউফ এবং ইসলামিক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য মো. কামাল উদ্দিন।

অনুসন্ধান প্রতিবেদন সূত্রে জানা যায়, ২০০৯ সালের নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী সহকারী পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) পদে আবেদন করেন। নিয়োগের জন্য গঠিত তিন সদস্যবিশিষ্ট বাছাই বোর্ডের সভাপতির দায়িত্ব পালন করেন উপাচার্য ড. মো. আব্দুস সাত্তার। সেই বাছাই বোর্ডের আরেক সদস্য ছিলেন ইসলামিক বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. কামাল উদ্দিন। ওই বছরের ২২ আগস্ট মৌখিক পরীক্ষা নেওয়া হয়। এসময় আরও তিন প্রার্থীর মৌখিক পরীক্ষা নেওয়া হয়। কিন্তু কাউকে পাস করানো হয়নি।

আরও পড়ুন : অর্থের বিনিময়ে নিয়োগের অভিযোগ

অন্যদিকে বিজ্ঞপ্তির শর্তানুযায়ী পরিকল্পনা ও উন্নয়ন কর্মকর্তা হিসেবে আব্দুর রউফের কোনো পূর্ব-অভিজ্ঞতা না থাকা সত্ত্বেও বাছাই বোর্ড অবৈধভাবে তাকে প্রথমে সহকারী পরিচালক পদে নিয়োগ দেওয়ার চেষ্টা করে। পরে অভিজ্ঞতার ঘাটতি থাকার বিষয়টি বিবেচনায় নিয়ে সেকশন অফিসার (গ্রেড-১, পরিকল্পনা ও উন্নয়ন) পদে নিয়োগের জন্য সুপারিশ করা হয়। রিজেন্ট বোর্ড সভাপতি হিসেবে সাবেক উপাচার্য আব্দুস সাত্তার উন্মুক্ত বিজ্ঞপ্তি ছাড়াই তাকে সেকশন অফিসার হিসেবে নিয়োগের চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করেন।

আব্দুর রউফ সেকশন অফিসার পদে অবৈধভাবে নিয়োগপ্রাপ্ত হয়ে কর্মরত থাকা অবস্থায় সিলেকশন গ্রেডসহ বিভিন্ন সুবিধাপ্রাপ্ত হয়ে বিভাগীয় প্রার্থীর সুবিধা নিয়ে ২০১৪ সালে সহকারী পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) পদে এবং ২০২১ সালে উপপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) পদে নিয়োগপ্রাপ্ত হয়ে এখনো বিশ্ববিদ্যালয়ে কর্মরত আছেন।

আরও পড়ুন : এইচএসসির প্রথম দিন অনুপস্থিত ৫৫২২

২০০৯ সালের অক্টোবর থেকে ২০২২ সালের জুন পর্যন্ত আব্দুর রউফের বেতন-ভাতা বাবদ মোট ৬১ লাখ ৩১ হাজার ৭৩২ টাকা নিয়ে আত্মসাৎ করা হয় বলে দুদকের অনসুন্ধানে উঠে আসে।

অবৈধ নিয়োগের মাধ্যমে অর্থ আত্মসাতের অভিযোগে তিনজনের বিরুদ্ধে দণ্ডবিধি ৪০৯/১০৯ ধারাসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় মামলার অনুমোদন দেয় দুদক।

সান নিউজ/জেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সাংবাদিকতায় সেরাদের অ্যাওয়ার্ড দিচ্ছে ডিএমএফ

নিজস্ব প্রতিবেদক: আগামী জুন মাসে...

এসএসসি পরীক্ষায় ফেল করায় আত্মহত্যা

নোয়াখালীর প্রতিনিধি: নোয়াখালীর সদ...

পুতিন প্রতিরক্ষামন্ত্রীকে সরিয়ে দিচ্ছেন 

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্র...

বিশ্বকাপের দল ঘোষণা মঙ্গলবার

স্পোর্টস ডেস্ক: সব জল্পনা-কল্পনার...

পাবনা ল্যাবরেটরি স্কুলের অবিস্মরণীয় সাফল্য!

পাবনা প্রতিনিধি: পাবনার স্বনামধন্...

বায়ুদূষণে আজ ঢাকা নবম

নিজস্ব প্রতিবেদক: বিশ্বের দূষিত ব...

৩ বিভাগে ঝড়বৃষ্টির পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদক: আজ দেশের ৩ বিভা...

মার্ক জাকারবার্গ’র জন্মদিন

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

গাজায় শরণার্থী শিবিরে হামলা, নিহত ১৪

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের অব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা