ছবি : সংগৃহিত
সারাদেশ
পুকুর খননকারী ও বাস মালিককে আসামি করার দাবি

ঝালকাঠিতে বাস দুর্ঘটনায় ৩ জনের নামে মামলা

এস এম রেজাউল করিম, ঝালকাঠি: ঝালকাঠিতে নিয়ন্ত্রণ হারিয়ে বাশার স্মৃতি নামে যাত্রীবাহী বাস দুর্ঘটনায় ১৭ জন নিহত হওয়ার ঘটনায় সড়ক পরিবহন আইন ২০১৮'র ৯৮/১০৫ ধারায় একটি মামলা দায়ের করা হয়েছে। ঝালকাঠি থানার মামলা নং ১৪।

আরও পড়ুন: খালে পড়ে দুই শিশুর মৃত্যু

রোববার (২৩ জুলাই) রাতে ঝালকাঠি সদর থানার এসআই সুশংকর বাদী হয়ে ড্রাইভারসহ তিনজনের নামে মামলা দায়ের করেন। মামলার আসামিরা পলাতক রয়েছে।

ঝালকাঠি জেলা পুলিশ সুপার মো:আফরুজুল হক টুটুল সাড়ে ১১ টায় বিষয়টি নিশ্চিত করে জানান নিহত বা আহতদের পরিবারের পক্ষ থেকে কেহ মামলা না করায় রাতে পুলিশের পক্ষ থেকে মামলা দায়ের করা হয়েছে।

মামলার আসামিরা হলেন, বাসের চালক মোহন (৪০), সুপারভাইজার মিজান (৩০) ও সহকারী আকাশ (১৭)।

আরও পড়ুন: বিদ্যুৎ অফিস সরিয়ে নেওয়ার প্রতিবাদে বিক্ষোভ

রোববার সন্ধ্যার পরে ঘটনাস্থল পরিদর্শন করেন ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু এমপি। পরে তিনি হাসপাতালে গিয়ে আহতদের চিকিৎসার খোজ খবর নেন এবং তাদের কাছে ঘটনার বর্ণনা শুনেন। দোষীদের আইনের আওতায় আনতে নির্দেশ দেন।

গত শনিবার সকাল পৌনে ১০টার দিকে ভান্ডারিয়া থেকে বরিশাল যাওয়ার পথে ঝালকাঠির গাবখান ধানসিঁড়ি ইউনিয়নের ছত্রকান্দা এলাকায় যাত্রীবাহী বাসটি উল্টে পানিতে পড়ে গিয়ে ১৭ জন নিহত হয়েছেন। এদের মধ্যে ৮ জন নারী, ৬ জন পুরুষ ও ৩ জন শিশু। এ ঘটনায় আরও ৩৫ জনকে আহত হয়েছেন। এদিকে দুর্ঘটনার কারণ উদ্ঘটনে জেলা প্রশাসনের পক্ষ থেকে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মামন শিবলিকে প্রধান করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে।

সড়কের পার্শে পুকুর খননকারীকে আসামি না করায় ক্ষোভ:

আরও পড়ুন: জামালপুরে পানিতে ডুবে ২ বোনের মৃত্যু

ঝালকাঠিতে স্মরণকালের ভয়াবহ দুর্ঘটনায় ১৭ বাসযাত্রী নিহতের ৩৬ ঘন্টা পর ৩ জনকে আসামি করে মামলা দায়ের করা হলেও আসামির তালিকা নিয়ে স্থানীয় মহলে প্রশ্ন সৃষ্টি হয়েছে।

পুলিশের দায়েরকৃত মামলায় চালক, সুপারভাইজার, হেলপার আসামি হলেও বাস মালিক ও মহাসড়কের জমি দখল করে পুকুর খননকারীকে আসামি না করায় থানা পুলিশের ভূমিকা নিয়ে এ প্রশ্ন উঠেছে।

রোববার রাতে সাড়ে ১০ টায় এসআই সুশংকর মল্লিক বাদী হয়ে এ মামলা (নং-১৪) দায়েরের সংবাদ প্রকাশের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনা সৃষ্টি হয়েছে।

আরও পড়ুন: কৃষক হত্যাকারীদের বিচারের দাবি

পুলিশ এখোন পর্যন্ত কোন আসামিকে গ্রেফতার করতে না পারলেও অভিযান অব্যাহত রয়েছে বলে জানিয়েছে।

অপরদিকে দুর্ঘটনাস্থলের মাত্র ৫০ গজ দূরে গাবখান-ধানসিড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-মেম্বররা অভিযোগ করে বলেন, আঞ্চলিক মহাসড়কের মাত্র ৩ ফুট দূরে সড়ক বিভাগের জায়গায় অবৈধ ভাবে পুকুর খনন কালে স্থানীয় প্রভাবশালী জামাল হাওলাদারের ভাই মন্টু হাওলাদার কে নিষেধ করা হলেও সে অগ্রাহ্য করে। যে কারনে এই সড়ক দূর্ঘটনায় মৃত ১৭জনই পানিতে ডুবে ঘটনাস্থলেই মারা গেলেও তাকে আসামী করা হয়নি।

মামলার তদন্ত কর্মকর্তা এসআই আব্দুল্লাহ আল মামুন জানায়, দুর্ঘটনা কবলিত বাসার স্মৃতি গাড়ীর চালক মোহন খান, সুপারভাইজার ফয়সাল ওরফে মিজান ও হেলপার আকাশ ওরফে বুলেট নামে ৩ জনকে আসামী করা হয়েছে।

আরও পড়ুন: বাসচাপায় দুই ভাই নিহত

মামলাটি অতিরিক্ত যাত্রীবহন ও বেপরোয়া গতিতে গাড়ী চলাচলের অভিযোগে দ: বি: সড়ক পরিবহন আইন ২০১৮ এর ৯৮ ও ১০৫ ধারায় রেকর্ড করা হয়েছে। মামলা রেকর্ড করার পর পরেই দূর্ঘটনা কবলিত গাড়ীটি পুলিশ জব্দ করলেও এখন পর্যন্ত আসামীদের কাউকে গ্রেফতার করা যায়নি বলে তিনি জানিয়েছে।

চালকের ছিলনা ভারী লাইসেন্স:

এদিকে ঝালকাঠি বাস শ্রমিক ইউনিয়নের কর্মকর্তারা জানান, ঘাতক গাড়ীর চালক মোহন স্থানীয় শ্রমিক ইউনিয়নের সদস্য নয়। তার হালকা যান চালানোর লাইসেন্স থাকলেও যাত্রীবাহী বাস চালানোর লাইসেন্স নেই।

লাইসেন্স না থাকলেও বাসার স্মৃতি গাড়ীর মালিক তাকে কিভাবে ড্রাইভার নিয়োগ করলো সেটা তারা জানেন না। গাড়ির মালিককেও আসামি করা উচিত ছিল। অদক্ষ ড্রাইভার দিয়ে গাড়ি চালানোয় মালিকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া দরকার।

আরও পড়ুন: কৃষক হত্যাকারীদের বিচারের দাবি

পুকুর ভরাট করতে চিঠি দিবেন:

বাস দুর্ঘটনায় ১৭ জন নিহত হওয়ার ঘটনার পর ঘুম ভেঙ্গেছে সড়ক ও জনপদ বিভাগের কর্তাদের। দুর্ঘটনার পর পুকুরটি ভরাট করতে জমির মালিককে নির্দেশ দিবেন বলে জানিয়েছেন সড়ক ও জনপদের নির্বাহী প্রকৌশলী শেখ নাবিল হোসেন।

তিনি সোমবার সন্ধ্যায় বলেন, আঞ্চলিক মহা-সড়কের আইনে ১০ মিটারের মধ্যে কোন স্থাপনা বা দখল করা যাবেনা। ঐ স্থানে পুকুর খননকারীকে ভরাট করতে চিঠি দেওয়া হবে। অতি সত্বর সড়কের পাশে খালি স্থানে গাছ রোপন করা হবে।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

গজারিয়ায় পুলিশ-সাংবাদিককে মারধর

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: উপজে...

ধানের বাম্পার ফলনেও শঙ্কায় কৃষক

রংপুর ব্যুরো: নানা প্রতিকূলতার মধ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (৮ মে) বেশ কিছু খেল...

এবার গ্লোবাল রাউন্ডে ইন্টারন্যাশনাল স্কুল

নিজস্ব প্রতিবেদক: আঞ্চলিক রাউন্ডে...

রেড কার্পেটে রূপকথার পরী আলিয়া

বিনোদন ডেস্ক: মেট গালা ২০২৪ নিউ ইয়র্কের তারকাখচিত রেড কার্পে...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৬

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

সোহেল চৌধুরীর মামলার রায় আজ

বিনোদন ডেস্ক : ঢালিউডের নায়ক সোহেল চৌধুরী হত্যাকাণ্ডের ঘটনা...

গাজায় গণকবরের সন্ধান, ৪৯ লাশ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে গত সাত মাস ধরে...

উপজেলা নির্বাচনে বিজয়ী হলেন যারা

জেলা প্রতিনিধি : প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহ...

প্রথম ফ্লাইটে ঢাকা ছাড়লেন ৪১৩ হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক : চলতি বছর পবিত্র হজের প্রথম ফ্লাইটের আনুষ্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা