ছবি: সংগৃহীত
জাতীয়

জ্যেষ্ঠ সাংবাদিকদের সাথে ইসির বৈঠক আজ 

নিজস্ব প্রতিবেদক: আজ গণমাধ্যমের সম্পাদকদের সাথে বৈঠক করবে নির্বাচন কমিশন।

আরও পড়ুন: নির্বাচনের অনুকূল পরিবেশ নেই

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) সকাল সাড়ে ১০ টায় ৩৮ জন জ্যেষ্ঠ সাংবাদিকদের সাথে ইসির বৈঠক অনুষ্ঠিত হবে।

ইসি সূত্রে জানা যায়, বৈঠকের আমন্ত্রণ পত্রের সাথে পাঠানো একটি ধারণাপত্র বলা হয়, সংসদের সাধারণ নির্বাচন ৫ বছর পর পর হয়ে থাকে। সংবিধানের ৬৫ অনুচ্ছেদের (২) দফার বিধান মতে, ৩০০ সাধারণ আসনে নির্বাচিত সদস্য ও (৩) দফার বিধান মতে, ৫০ টি সংরক্ষিত আসনে নির্বাচিত নারী সদস্যদের নিয়ে সংসদ গঠিত হয়ে থাকে। এরপর নির্বাচিত সংসদ সরকার গঠন করে থাকে।

আরও পড়ুন: বিশ্ব বাজারে তামার দাম কমলো বাংলাদেশি যুবকের লাশ ফেরত দিলো বিএসএফ

সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুযায়ী, গঠিত নির্বাচন কমিশনের উপর ১১৯ অনুচ্ছেদ মতে সংসদ নির্বাচন আয়োজনের দায়িত্ব অর্পিত হয়ে থাকে। তবে এককভাবে কমিশন নির্বাচন সম্পর্কিত সকল দায়িত্ব পালন করে না।

এতে আইন-শৃঙ্খলাবাহিনী সমূহ ও সরকারের নির্বাহী বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সহায়তা অনিবার্যভাবে আবশ্যক হয়ে থাকে। সে বিষয়ে সংবিধান ও আইনে সুস্পষ্ট নির্দেশনা রয়েছে। সরকার এ বিষয়ে অবহিত।

আরও পড়ুন: বঙ্গবন্ধুকে ডক্টর অব ল’জ প্রদান তাৎপর্যপূর্ণ

তাই সরকার সক্ষমতার অবস্থান থেকে নির্বাচনকে সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ করার লক্ষ্যে সুস্পষ্ট প্রতিশ্রুতি বারবার ব্যক্ত করছে।

নির্বাচন কমিশনও নিজস্ব সক্ষমতা ও সীমাবদ্ধতার মধ্যেও যথাসম্ভব সর্বোচ্চ সামর্থ্য প্রয়োগ করে আসন্ন জাতীয় নির্বাচনকে অবাধ, নিরপেক্ষ, পক্ষপাতহীন ও শান্তিপূর্ণ করার দায়িত্ব পালন করার প্রতিশ্রুতি ব্যক্ত করে যাচ্ছে। তারপরও বিভিন্ন মহল থেকে কমিশনের উপর অনাস্থা ব্যক্ত করা হচ্ছে।

এতে আরও বলা হয়, নির্বাচন সকলের সমন্বিত সহযোগিতা ও অংশগ্রহণের মাধ্যমে সুষ্ঠু, অবাধ ও অংশগ্রহণমূলক হয়ে থাকে। রাজনৈতিক দলগুলো গণতান্ত্রিক চেতনায় উদ্বুদ্ধ হয়ে প্রার্থী দিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করলে নির্বাচন অর্থবহ হয়। এতে জনমতেরও প্রকৃত প্রতিফলন ঘটে।

আরও পড়ুন: ৬৪ ঘণ্টা এনআইডি সেবা বন্ধ

নির্বাচনে প্রার্থী ও রাজনৈতিক দলগুলোকে আচরণ ও বিধিমালা প্রতিপালন করতে হয়। দায়িত্বে নিয়োজিত সকল কর্মকর্তাকে আইন ও বিধিবিধান যথাযথভাবে প্রতিপালন ও প্রয়োগ করে সততা ও নিষ্ঠার সাথে আরোপিত দায়িত্ব পালন করতে হয়।

রাজনৈতিক দল, প্রার্থী ও ভোটার সাধারণের অবাধ অংশগ্রহণ এবং নির্বাচনি কর্মকর্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর আন্তরিক, পেশাদার ও পক্ষপাতহীন- নিরপেক্ষ দায়িত্ব পালনের মাধ্যমে নির্বাচনে কাঙ্ক্ষিত সফলতা অর্জন সম্ভব।

আসন্ন নির্বাচন নিয়ে সরকার ও কমিশনের বিষয়ে কিছু রাজনৈতিক দলের অনাস্থা কাটিয়ে গ্রহণযোগ্য নির্বাচনে জনগণের আস্থা অর্জনের প্রয়াস আমরা অব্যাহত রেখেছি।

আরও পড়ুন: রাস্তা নয় মাঠে সমাবেশের পরামর্শ

তবে নিরপেক্ষ, অংশগ্রহণমূলক ও উৎসবমুখর নির্বাচনের জন্য যে অনুকূল পরিবেশের প্রত্যাশা ছিল, সেটি এখনো হয়ে উঠেনি। সংলাপ ও সমঝোতার মাধ্যমে মতভেদের নিরসন হয়নি। প্রতিদ্বন্দ্বী দলগুলো তাদের স্ব স্ব সিদ্ধান্ত ও অবস্থানে অনড়।

তারা মিছিল, জনসমাবেশ ও শক্তি প্রদর্শন করে স্ব স্ব পক্ষে সমর্থন প্রদর্শনের চেষ্টা করছে। এতে প্রত্যাশিত মীমাংসা বা সংকটের নিরসন হচ্ছে বলে কমিশন মনে করে না। বিষয়টি রাজনৈতিক। ফলে নির্বাচন কমিশনের এক্ষেত্রে করণীয় কিছু নেই।

এ পত্রে বলা হয়, নির্বাচন বিষয়ে পর্যাপ্ত আইন রয়েছে। তবে আইন ও রাজনীতির সমান্তরাল মিথষ্ক্রিয়া না হলে কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে আইনের বাস্তবায়ন সহজ হয় না।

আরও পড়ুন: ঢাকার বায়ুর মানে অবনতি

বহু দলীয় গণতান্ত্রিক রাজনীতিতে রাজনৈতিক দলগুলোর মধ্যে মতভেদ, মতানৈক্য ও সংকট হতেই পারে। তবে পারস্পরিক প্রতিহিংসা, অবিশ্বাস ও অনাস্থা পরিহার করে সংলাপের মাধ্যমে সমঝোতা ও সমাধান অন্বেষণ করা হলে, তা অধিকতর ফলদায়ক হতে পারে।

টেকসই ও স্থিতিশীল গণতন্ত্রের জন্য নিয়ামক হচ্ছে পরমত সহিষ্ণুতা, পারস্পরিক সহনশীলতা ও সহমর্মিতা।

নির্বাচন কমিশন গণতন্ত্র নিয়ে নয়, নির্বাচন নিয়ে কাজ করে। তবে নির্বাচন গণতন্ত্রের প্রাণ ও বাহন। নির্বাচন আয়োজনে সংকট নিরবচ্ছিন্নভাবে অব্যাহত থাকলে গণতন্ত্র বিপন্ন হওয়ার ঝুঁকি থেকে যায়।

আরও পড়ুন: ৩ বিভাগে হালকা বৃষ্টির আভাস

তাই এতে দায়িত্বশীল ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে ভোটগ্রহণ প্রক্রিয়াকে যতদূর সম্ভব স্বচ্ছ ও দৃশ্যমান করে উপস্থাপন করার কথাও বলা হয়।

উল্লেখ্য, নভেম্বরে মাসে তফসিল দিয়ে ডিসেম্বরে শেষ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন করবে ইসি।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মুন্সীগঞ্জে কালবৈশাখীর আঘাত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: এ বছ...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

ফিলিস্তিনে গণহত্যার প্রতিবাদে ভোলায় কর্মসূচি 

ভোলা প্রতিনিধি: স্বাধীন ফিলিস্তিন...

ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

ইউরোপ সফরে চীনা প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক: ৫ বছর পর ইউরোপ...

ভালুকায় ভারতীয় চিনিসহ গ্রেফতার ২

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় তীর কোম্পানি...

বান্দরবানে কেএনএফ সন্ত্রাসী নিহত

জেলা প্রতিনিধি : বান্দরবানেরে কেওক্রাডং পাহাড়ে যৌথ বাহিনীর অ...

ঢাকায় আসছেন ডোনাল্ড লু

নিজস্ব প্রতিবেদক : ফের বাংলাদেশে আসছেন মার্কিন যুক্তরাষ্ট্রে...

চট্টগ্রামে তুরস্কের যুদ্ধজাহাজ

নিজস্ব প্রতিবেদক: তুরস্ক নৌবাহিনীর জাহাজ ‘টিসিজি কিনাল...

'তুফান' টিজারে শাকিবের ঝড়

বিনোদন ডেস্ক : ঢালিউড সুপারস্টার শাকিব খান অভিনীত ‘তুফ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা