সারাদেশ

চট্টগ্রাম থেকে পাইপলাইনে ঢাকায় যাবে জ্বালানি তেল

নিজস্ব প্রতিনিধি, চট্টগ্রাম : চট্টগ্রাম থেকে পাইপ লাইনে সারা দেশে জ্বালানি তেল পরিবহন ও সরবরাহে সময় ও খরচ বাঁচাতে ঢাকার সঙ্গে ২৫০ কিলোমিটার পাইপলাইন স্থাপনের কাজ শিগগিরই শুরু হচ্ছে। পাইপ লাইন নিমার্ণের মেগা প্রকল্পের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে।

প্রকল্প সংশ্লিষ্টরা বলেছেন, আগামী এপ্রিল মাস নাগাদ পাইপলাইন বসানোর কাজ শুরু করতে ভুমি অধিগ্রহণ ও হুকুম দখল প্রক্রিয়া শেষ পর্যায়ে রয়েছে। এরই মধ্যে যাবতীয় প্রস্তুতি এগিয়ে চলছে। সেই সঙ্গে পাইপসহ যাবতীয় সরঞ্জাম সংগ্রহও চলছে পুরোদমে।

২ হাজার ৭৫৮ কোটি টাকার এ প্রকল্প বাস্তবায়ন হলে আগামী ২০২২ সালের ডিসেম্বর নাগাদ চট্টগ্রামের পতেঙ্গার গুপ্তখাল থেকে সরাসরি নারায়ণগঞ্জের গোদনাইলে জ্বালানি তেল পরিবহন শুরু করা যাবে।

বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের(বিপিসি)র চেয়ারম্যান মো. আবু বকর ছিদ্দীক বলেন, নিরাপদে এবং কম খরচ ও সঠিক সময়ে জ্বালানি তেল পরিবহনের লক্ষ্যে প্রকল্পটি নেয়া হয়েছে। বাংলাদেশ সেনাবাহিনী প্রকল্পটি বাস্তবায়ন করছে। আশা করছি যথাসময়ে কাজ শেষ হবে। পাইপলাইন চালু হলে রাজধানী ঢাকাসহ দেশের প্রত্যন্ত অঞ্চলে নিরাপদ জ্বালানি সরবরাহ নিশ্চিত করা যাবে।

বিপিসির কর্মকর্তারা জানান, চট্টগ্রাম থেকে সারাদেশে জ্বালানি তেল পরিবহনের প্রধান মাধ্যম নৌপথ। দেশের মোট জ্বালানি তেলের ৯০ শতাংশ তেল পরিবহন হয় নৌপথে। বিপুল পরিমাণ জ্বালানি তেল পরিবহনের জন্য তেল বিপণন কোম্পানিগুলোর প্রায় ২০০টি কোস্টাল ট্যাঙ্কার নিয়োজিত রয়েছে। দেশে প্রাকৃতিক গ্যাসের অপ্রতুলতার কারণে জ্বালানি তেলের চাহিদা বাড়ছে।

তবে অদূর ভবিষ্যতে চাহিদার বিপরীতে নৌপথে দ্রুত পরিবহন সম্ভব হবে না। তাছাড়া শুষ্ক মৌসুমে প্রায় নাব্য সঙ্কট দেখা দেয়। তাতে স্বাভাবিক জ্বালানি তেল পরিবহন বিঘ্নিত হয়। বর্তমানে দেশে জ্বালানি তেলের গড় চাহিদা বছরে প্রায় ৬০ লাখ মেট্রিক টন। এরমধ্যে ঢাকা বিভাগে মোট ব্যবহার হয় ৪২ শতাংশ। যার পুরোটাই চট্টগ্রামের পতেঙ্গা থেকে নদীপথে নারায়ণগঞ্জের গোদনাইল, ফুতল্লা ও চাঁদপুর ডিপোতে নেয়া হয়।

এরপর সেখান থেকে সড়ক পথে পরিবহন করা হয়। এতে খরচ হয় ২শ কোটি টাকারও বেশি। এছাড়া ঢাকায় অবস্থিত বিপণন কোম্পানিগুলো শ্যালো ড্রাফট ট্যাঙ্কার যোগে উত্তর বঙ্গের বাঘাবাড়ি, চিলমারী ও সাচনা বাজার ডিপোতে জ্বালানি তেল পাঠায়।

নৌপথে জ্বালানি তেল পরিবহনে প্রায় দুর্ঘটনা ঘটে। অবরোধ, ধর্মঘটের মত কর্মসূচিতে ব্যহত হয় জরুরি এ জ্বালানি পরিবহন। এসব বিবেচনায় নিয়ে জ্বালানি তেলের সাশ্রয়ী ও নিরাপদ সরবরাহ নিশ্চিত করতে এ প্রকল্পটি নেয়া হয়েছে। চট্টগ্রাম হতে ঢাকা পর্যন্ত পাইপলাইনে জ্বালানি তেল পরিবহন শীর্ষক এ প্রকল্পটি বিগত ২০১৬ সালের অক্টোবরে একনেক এ পাস হয়।

তখন প্রকল্পের মেয়াদ ধরা হয়েছিল ২০২০ সালের ৩০ জুন পর্যন্ত। নানা কারণে প্রকল্প বাস্তবায়নে তেমন অগ্রগতি হয়নি। এখন প্রকল্পের মেয়াদ ২০২২ সাল পর্যন্ত বাড়ানো হয়েছে। প্রকল্পের জন্য ১৯টি উপজেলার ৪৩৭ একর জমি অধিগ্রহণ ও হুকুম দখল করা হচ্ছে।

চট্টগ্রাম থেকে কুমিল্লা হয়ে চাঁদপুর ও নারায়ণগঞ্জ পর্যন্ত এলপিই কোটেড পাইপলাইন স্থাপন করা হবে। পাইপলাইন স্থাপনের কাজ শুরু হবে কুমিল্লা থেকে। গোদনাইল থেকে ফতুল্লা পর্যন্ত ৮ কিলোমিটার দীর্ঘ পাইপলাইন স্থাপন করা হবে। চট্টগ্রামের গুপ্তখাল থেকে নারায়ণগঞ্জের গোদনাইল-ফতুল্লা পর্যন্ত পাইপলাইন হবে। এর পাশাপাশি কুমিল্লা থেকে চাঁদপুর পর্যন্ত আরও ৬০ কিলোমিটার একটি শাখা পাইপলাইন বসানো হবে।

সেই পাইপলাইন দিয়ে চাঁদপুর ডিপোতে যাবে জ্বালানি তেল। চট্টগ্রাম-ঢাকা পাইপলাইন দিয়ে দেশের মোট জ্বালানির প্রায় ৪০ শতাংশ পরিবহন করা হবে। বছরে ৫০ লাখ মেট্রিক টন জ্বালানি তেল সরবরাহ করা যাবে। তবে বর্তমান চাহিদা অনুযায়ী আপাতত ৩০ লাখ মেট্রিক টন সরবরাহ করা হবে।

ঢাকার অদূরে গোদনাইল-ফতুল্লা ডিপো থেকে রাজধানী ঢাকাসহ আশপাশের জেলাগুলোতে জ্বালানি তেল যাবে। অন্যদিকে বৃহত্তর কুমিল্লাসহ অন্যান্য জেলায় সরবরাহ দেয়া হবে চাঁদপুর ডিপো থেকে। পাইপলাইন দিয়ে প্রধানত ডিজেল সরবরাহ করা হবে। বিপিসির পক্ষে প্রকল্প বাস্তবায়ন তদারক করছে রাষ্ট্রায়ত্ত্ব জ্বালানি তেল বিপণন কোম্পানি পদ্মা অয়েল।

প্রকল্পের পরিচালক ও পদ্মা অয়েলের মহাব্যবস্থাপক (প্রজেক্ট) মো. আমিনুল হক বলেন, এপ্রিল মাসের শুরুতে কুমিল্লা থেকে পাইপলাইন বসানোর কাজ শুরু হবে। এ লক্ষ্যে যাবতীয় সরঞ্জাম সংগ্রহ, ভূমি অধিগ্রহণসহ সব প্রস্তুতি এগিয়ে চলছে। পতেঙ্গার গুপ্তখাল থেকে নারায়ণগঞ্জের গোদনাইল পর্যন্ত মূল পাইপলাইনের ব্যাস হবে ১৬ ইঞ্চি। নির্ধারিত সময়ের মধ্যে ২৫০ কিলোমিটার পাইপলাইন স্থাপন সম্পন্ন হলে চট্টগ্রাম থেকে সরাসরি জ্বালানি তেল সরবরাহ শুরু হবে। সময় বাড়ানো হলেও প্রকল্পের ব্যয় বাড়েনি।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ের নির্বাচন সম্পন্ন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

শরীয়তপুরে ৩ প্রার্থীর মনোনয়ন বাতিল

শরীয়তপুর প্রতিনিধি: শরীয়তপুরের ভে...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

লক্ষ্মীপুরে গুলিবিদ্ধ ছাত্রলীগ নেতার মৃত্যু 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

সোনার দামে নতুন রেকর্ড

নিজস্ব প্রতিবেদক: সোনার দাম আবারও বাড়ানোর ঘোষণা দিয়েছে বাং...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

চট্টগ্রামে শিলাবৃষ্টিতে ব্যাপক ক্ষয়ক্ষতি

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের মিরসর...

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫ দিনের সফরে থাই...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা