ছবি : সংগৃহিত
আন্তর্জাতিক

গর্ভবতী নারীরা যাচ্ছেন আর্জেন্টিনায়!

আন্তর্জাতিক ডেস্ক : ল্যাটিন আমেরিকার দেশ আর্জেন্টিনায় নাগরিকত্ব পাওয়ার জন্য পাঁচ হাজারেরও অধিক গর্ভবতী রুশ নারী দেশটিতে প্রবেশ করেছেন।

আরও পড়ুন : গাজায় ইসরাইলের রকেট হামলা

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) এদের মধ্যে একটি ফ্লাইটে ৩৩ জন গর্ভবতী রাশিয়ান নারী আর্জেন্টিনা গেছেন।

আর্জেন্টিনার ন্যাশনাল মাইগ্রেশন এজেন্সি জানিয়েছে, এই নারীরা সবাই গর্ভাবস্থার শেষ সপ্তাহে দেশটিতে এসে পৌঁছেছেন। তারা আর্জেন্টিনার নাগরিকত্ব পাওয়ার জন্য তাদের সন্তানদের আর্জেন্টিনায় জন্মগ্রহণ করা নিশ্চিত করতে চান।

বৃহস্পতিবার একটি ফ্লাইটে আর্জেন্টিনার রাজধানীতে আসা ৩৩ জন নারীর মধ্যে তিনজনকে ‘তাদের কাগজপত্রের সমস্যার’ কারণে আটক করা হয়েছে বলে জানিয়েছেন, মাইগ্রেশন এজেন্সির প্রধান ফ্লোরেন্সিয়া ক্যারিগানো। তিনি আরও বলেন, আগের দিন আসা আরও তিনজনেরও এই সমস্যা ছিল।

আরও পড়ুন : জ্বালানি তেলের দাম কমল!

রুশ নারীরা প্রাথমিকভাবে দাবি করেছিলেন যে তারা পর্যটক হিসেবে আর্জেন্টিনা সফর করছেন জানিয়ে ফ্লোরেন্সিয়া ক্যারিগানো বলেছেন, কিন্তু তারা এখানে পর্যটন কর্মকাণ্ডে জড়িত হতে আসেনি। তারা নিজেরাই পরে স্বীকার করেছে।

ক্যারিগানো আরও জানান, রুশ তাদের সন্তানদের জন্য আর্জেন্টিনার নাগরিকত্ব পেতে চেয়েছিলেন। কারণ আর্জেন্টিনার পাসপোর্ট রুশ পাসপোর্টের চেয়ে বেশি স্বাধীনতা দেয়।

তিনি বলেন, ‘সমস্যা হল তারা আর্জেন্টিনায় আসে, তাদের সন্তানদের আর্জেন্টিনার নাগরিক হিসাবে নিবন্ধন করে এবং চলে যায়। আমাদের পাসপোর্ট সারা বিশ্বে খুবই নিরাপদ। এটি পাসপোর্টধারীদের ১৭১টি দেশে ভিসা ছাড়া প্রবেশ করতে দেয়।’

আরও পড়ুন : ঘূর্ণিঝড়ে বিপর্যস্ত নিউজিল্যান্ড

প্রসঙ্গত, দক্ষিণ আমেরিকার একটি দ্বিতীয় বৃহৎ রাষ্ট্র আর্জেন্টিনা। দেশটির বৃহত্তম শহর ও রাজধানী বুয়েনোস আইরেস। দক্ষিণ আমেরিকার দক্ষিণ অংশের প্রায় পুরোটা জুড়ে দেশটি অবস্থিত। আয়তনের দিক থেকে এটি দক্ষিণ আমেরিকার ২য় বৃহত্তম এবং বিশ্বের ৮ম বৃহত্তম রাষ্ট্র।

আর্জেন্টিনার ভূ-প্রকৃতি ও জলবায়ু বিচিত্র। উত্তরের নিরক্ষীয় অঞ্চল থেকে দক্ষিণের মেরু-উপদেশীয় অঞ্চল পর্যন্ত আর্জেন্টিনার বিস্তার। এর মধ্যেই আছে রুক্ষ আন্দেস পর্বতমালা ও তার সর্বোচ্চ শৃঙ্গ আকোনকাগুয়া।

আরও পড়ুন : এবার ভূমিকম্পে কাঁপল সিকিম

তবে বেশির ভাগ লোক দেশটির মধ্যভাগে অবস্থিত বিশাল উর্বর প্রেইরি সমভূমির (যার নাম পাম্পাস) শহরগুলিতে বাস করেন। পাম্পাসেই দেশটির অধিকাংশ কৃষিসম্পদ উৎপন্ন হয় এবং এখানেই দক্ষিণ আমেরিকার বিখ্যাত কাউবয় "গাউচো"-দের আবাসস্থল।

আর্জেন্টিনায় আরও আছে অরণ্যভূমি, মরুভূমি, তুন্দ্রাভূমি, সুউচ্চ সব পর্বতশৃঙ্গ, নদনদী এবং হাজার হাজার কিলোমিটার দীর্ঘ আটলান্টিক মহাসাগরীয় উপকূলভূমি।

এছাড়া দক্ষিণ আটলান্টিক মহাসাগরের অনেকগুলি দ্বীপ আর্জেন্টিনা নিজেদের বলে দাবি করে, যার মধ্যে ব্রিটিশ-শাসিত ফকল্যাণ্ড দ্বীপপুঞ্জ অন্যতম (আর্জেন্টিনীয়রা এগুলিকে মালবিনাস দ্বীপপুঞ্জ নামে ডাকে)। এর বাইরে অ্যান্টার্কটিকা মহাদেশের একটি অংশও আর্জেন্টিনা নিজের বলে দাবি করে।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

প্রাথমিক বিদ্যালয়ে আগুন

জেলা প্রতিনিধি: ফরিদপুর জেলার নগরকান্দায় সরকারি মডেল প্রাথমি...

আ’লীগের সভা ২ মে

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের সংসদীয় দলের ২য় সভা আগামী বৃহ...

পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু 

জেলা প্রতিনিধি: ঝালকাঠিতে পানিতে ডুবে আব্দুল্লাহ (৬) ও জামিল...

বাড্ডা এলাকায় দীর্ঘ লোডশেডিং

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর রামপুরা থেকে বসুন্ধরা পর্যন্ত পাও...

হাইকোর্টের আদেশে সংক্ষুব্ধ শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: চলমান তাপপ্রবাহের মধ্যে প্রাথমিক ও মাধ্যমি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা